বড় খবর

করোনার ‘কৃপা’য় ৩৩ বার চেষ্টার পর দশমের পরীক্ষায় উত্তীর্ণ ৫১ বছরের প্রৌঢ়

ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে তিনি জানান, সব বিষয়ে ৪০ শতাংশের উপর নম্বর পেলেও কখনই ইংরেজিতে পাশ করতে পারেননি তিনি।

ssc results 2020 telangana, mohd nooruddin
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কারও পৌষ মাস তো কারও সর্বনাশ! করোনাভাইরাসের হানায় হিমশিম খাচ্ছে গোটা দেশ। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্য়াও দিন দিন লাফিয়ে বাড়ছে। তবে সেই ‘শত্রু’ করোনার জেরেই টানা ৩৩ বার পরীক্ষায় ফেল করার দশম শ্রেণির পরীক্ষায় উতরে গেলেন ৫১ বছরের হায়দরাবাদের প্রৌঢ়।

করোনা আবহে এসএসসি বা দশম শ্রেণির পরীক্ষা বাতিল করে সমস্ত পরীক্ষার্থীকে পাশ করানোর কথা ঘোষণা করেছে তেলঙ্গানা বোর্ড। আর এর ফলেই টানা ৩৩ বছরের চেষ্টার পর অবশেষে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হলেন মহম্মদ নুরউদ্দিন।

আরও পড়ুন: আজ দেশের বড় খবর: আরও ৩ মাস গৃহবন্দি মেহেবুবা।। বিধায়কদের জয়সলমের পাঠালেন গেহলট।। করোনা-স্বাস্থ্যকর্মীদের বেতন নিয়ে সুপ্রিম নির্দেশ।। আপাতত উড়ছে না আন্তর্জাতিক বিমান

১৯৮৭ সালে এসএসসি পরীক্ষায় প্রথমবার বসেন নুরউদ্দিন। কিন্তু ইংরেজিতে পাশ করতে পারেননি। তাঁর কথায়, ”ইংরেজি বুঝতে পারতাম না। পরিবারের যা অবস্থা ছিল তাতে টিউশনের ব্য়বস্থা করতে পারিনি…প্রত্য়েকবার তিরিশের নীচে নম্বর পেতাম”। ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে তিনি জানান, সব বিষয়ে ৪০ শতাংশের উপর নম্বর পেলেও কখনই ইংরেজিতে পাশ করতে পারেননি তিনি।

এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি করতে চেয়েছিলেন তিনি। এ প্রসঙ্গে নুরউদ্দিন বললেন, ”আমি বরবার চেয়েছিলাম পুলিশ বা প্রতিরক্ষা বিভাগে কাজ করতে। কিন্তু স্বপ্নপূরণ হল না”। বর্তমানে একটি স্কুলে নিরাপত্তারক্ষীর কাজ করেন তিনি। এসএসসি পরীক্ষায় পাশ করার পর এবার সরকারি দফতরে কোনও নীচু পদে কাজ করার ইচ্ছে তাঁর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: After 33 failed attempts 51 year old clears class 10 exam thanks coronavirus

Next Story
বিশেষ পরীক্ষার ব্যবস্থা করতে হবে, সুপ্রিম কোর্টে সুপারিশ ইউজিসির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com