scorecardresearch

বড় খবর

চাপের কাছে নতিস্বীকার নয়, পরীক্ষা ইস্যুতে নিজেদের সিদ্ধান্তেই অনড় CU

সিন্ডিকেট মিটিং-এ চূড়ান্ত সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

চাপের কাছে নতিস্বীকার নয়, পরীক্ষা ইস্যুতে নিজেদের সিদ্ধান্তেই অনড় CU
অফলাইনেই পরীক্ষা কলকাতা বিশ্ববিদ্যালয়ে

গত কিছুদিন ধরেই চরম অসন্তোষ। ছাত্র ছাত্রীদের হাজারো প্রতিবাদের পরেও কাজ হল না। পরীক্ষা অফলাইনেই হবে। চূড়ান্ত সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের। আজ সিন্ডিকেট বৈঠকের পরেই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিন্ডিকেট বৈঠকের পরেই সদস্যরা জানিয়েছেন, এবারের সেমেস্টার পরীক্ষা অফলাইনে নেওয়া হবে। একেবারেই নিজেদের সিদ্ধান্তে তারা অটল। এর আগেও কলেজগুলোর অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করে কলকাতা বিশ্ববিদ্যালয়। তারাও সিদ্ধান্ত জানিয়েছিলেন অফলাইন মোডে পরীক্ষা নেওয়ার। এদিন ফ্যাকাল্টির সদস্যরা তাতেই সিলমোহর দিয়েছেন।

কলেজগুলোকে অফলাইন মোডে পরীক্ষা নেওয়ার বিষয়ে তৎপর থাকতে হবে। কারণ বেশিরভাগ জায়গায় অনলাইন মোডের ব্যবস্থা সঠিক নেই। এর আগেও অফলাইন পরীক্ষার কারণে বিক্ষোভ দেখিয়েছিলেন পড়ুয়ারা। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে একেবারেই স্পষ্ট ভাবে অফলাইনের কথা জানিয়ে দিয়েছে। কলেজের প্রিন্সিপাল এবং অধ্যক্ষদের নিয়ম মেনেই কাজ করতে হবে।

আরও পড়ুন মাধ্যমিকের মেধাতালিকায় ব্রাত্য বসু! শিক্ষামন্ত্রীকে ঘিরে তুমুল শোরগোল

অনলাইন পরীক্ষার দাবিতে সরব হয়েছেন পড়ুয়ারা। তাদের বেশিরভাগের দাবি ছিল একটাই, দেড় থেকে দুইমাস ক্লাস হয়েছে। সিলেবাস শেষ হয়নি। এরই মাঝে অফলাইন পরীক্ষা একেবারেই নেওয়া উচিত নয়। তবে অফলাইন পরীক্ষার কথাও বলেছিলেন বেশ কিছু পড়ুয়া। ছাত্রছাত্রীদের চাপের মুখে না পড়েও কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত। অধ্যাপকরা বলছেন, সাময়িক হলেও ওদের ভবিষ্যতের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হল।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Calcutta university decided to take offline exam