অনলাইনে যান্ত্রিক গোলযোগ, আগামী বছর থেকে CLAT খাতায় কলমেই

বিগত বছরের প্রযুক্তিগত গোলযোগের কারণে আগামী বছর থেকে অফলাইনে দ্য কমন ল অ্যাডমিশন টেস্ট (CLAT) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। সম্প্রতি জাতীয় আইন বিশ্ববিদ্যালয়গুলির কনসোর্টিয়ামের চতুর্থ দফার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

By: New Delhi  October 22, 2018, 10:56:19 AM

বিগত বছরের প্রযুক্তিগত গোলযোগের কারণে আগামী বছর থেকে অফলাইনে দ্য কমন ল অ্যাডমিশন টেস্ট (CLAT) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। সম্প্রতি জাতীয় আইন বিশ্ববিদ্যালয়গুলির কনসোর্টিয়ামের চতুর্থ দফার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার হায়দ্রাবাদে অনুষ্ঠিত হয় এই বৈঠকটি। সেখানেই একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয় যে, ”গত বছর পরীক্ষার সময় একাধিক যান্ত্রিক গলোযোগ দেখা দেয়। সেই ২০১৯ থেকে অফলাইন মোড অর্থাৎ পেন এবং পেপারের মাধ্যমেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আরও পড়ুন: JEE Advanced 2019: আগামি বছর JEE (Advanced) পরীক্ষা হবে ১৯ মে

কোয়েশ্চেন ব্যাঙ্ক তৈরি এবং পেপারের মান উন্নত করার ওপর জোর দিয়েছে কনসোর্টিয়াম। “প্রশ্নপত্রের মান উন্নত  করতে নতুন করে কোয়েশ্চেন ব্যাঙ্ক তৈরি করবে কনসোর্টিয়াম। সে কারণে NLU এবং অন্যান্য বিশ্ববদ্যালয়ের অধ্যাপকদের যুক্ত হওয়ার জন্য বলা হয়েছে।“ মিটিং-এ উপস্থিত ছিলেন NALSAR উপাচার্য প্রফেসর ফাইজান মুসতফা। পাশাপাশি একটি CLAT সচিবালয় এবং একটি বোর্ডের একটি ওয়েবসাইট সেট করতে রাজি হয়েছে কনসোর্টিয়াম। যারা বেঙ্গালুরুর স্থায়ী অফিস থেকে কাজ করবে সারা বছর।

আগামী বছর অর্থাৎ ২০১৯-এ ১২ মে CLAT পরীক্ষা হবে. ওড়িশার ন্যাশনাল ল ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত হবে এই পরীক্ষা। খুব শীঘ্রই প্রকাশিত হবেন CLAT পরীক্ষার সময়সূচী। ২০০৮-এ প্রথম CLAT পরীক্ষা সংগঠিত হয়, পরীক্ষা দিয়েছিল প্রায় ৪০,০০০ ছাত্রছাত্রী। প্রসঙ্গত, সারা ভারতে ১৯ টি জাতীয় আইন বিশ্ববদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হয় এই পরীক্ষা। প্রতিবছর এক একটি বিশ্ববিদ্যালয়ের ওপর থাকে পরীক্ষার দায়িত্ব।

Read full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Clat to be held in offline mode from 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X