বড় খবর

প্রেসিডেন্সির পর এবার ছাত্র ভোট যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

পাস করতে না পেরে একই স্তরে রয়ে গেছেন যারা, তারা ভোটে দাঁড়াতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের দিন ঘোষণা হল। ১৯ ফেব্রুয়ারি  যাদবপুরে তিন বিভাগেই হবে ভোট গ্রহণ। পরেরদিন, অর্থাৎ  ২০ ফেব্রুয়ারি হবে ভোট গণনা এবং ফলাফল প্রকাশ।

কলা, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক ও স্নাতকত্তর ছাত্র ছাত্রীরা এই ভোটে অংশগ্রহণ করবেন। একইসঙ্গে ২০২০ সাল থেকে এম.ফিল এর ছাত্র ছাত্রীরাও ভোট দিতে পারবেন। তবে অকৃতকার্যরা ভোটের প্রার্থী হতে পারবেন না। অর্থাৎ পাস করতে না পেরে একই স্তরে রয়ে গেছেন যাঁরা, তাঁরা ভোটে দাঁড়াতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: মাত্র চারটি বিশ্ববিদ্যালয়ে ইলেকশনের অনুমতি কেন? প্রশ্ন যাদবপুরের

অক্টোবর মাসে রাজ্য সরকার ছাত্রভোটের বিজ্ঞপ্তি জারি করে স্পষ্ট জানায়, ছাত্র পরিষদ বা ছাত্র সংসদ নির্বাচন, যাই হোক তার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। সেই বিজ্ঞপ্তির পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের সিদ্ধান্ত নেয়। কিন্তু ঠিক হয়, ইউনিয়ন মডেলেই হবে ছাত্রভোট। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শক্রবার এ বিষয়ে প্রথম বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তির পরই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রথম ভোট হয়। ছাত্র সংসদ নির্বাচনের ক্ষেত্রে রাজ্য সরকার যে চলতি বিধি তা মেনে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট করা হয়নি। বরং আড়াই বছর আগে পর্যন্ত ঠিক যে নিয়মে ছাত্রভোট হয়ে এসেছে প্রেসিডেন্সিতে, সেই নিয়মেই আড়াই বছর হয় ছাত্র সংসদ নির্বাচন।

আরও পড়ুন: ‘ইনকিলাব জিন্দাবাদ’! নাগরিকত্ব আইন ছিঁড়ে যাদবপুরের সমাবর্তনে শংসাপত্র গ্রহণ করলেন ‘গোল্ড মেডেলিস্ট’ দেবস্মিতা

প্রসঙ্গত, ২০১৬ সালে শেষবারের মতো রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচন হয়েছিল। তারপর রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, সেন্ট জেভিয়ার্স কলেজের মতো কলেজে ও বিশ্ববিদ্যালয়ে অরাজনৈতিক ছাত্র সংগঠন সংসদ চালাবে। সেই থেকে রাজ্য সরকার কোনও কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নির্বাচন করানোর কোনও ব্যবস্থা নেয় নি। ছাত্র সংসদের নির্বাচন না করানোর ব্যাপারে কার্যত অনড়ই ছিল সরকার।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Election jadavpur university 19 february 2020 date and time

Next Story
সিবিএসই পরীক্ষা ২০২০: ৭৫ শতাংশ উপস্থিতি না থাকলে অ্যাডমিট কার্ডই পাঠানো হবে নাCBSE
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com