scorecardresearch

বড় খবর

পরিস্থিতি স্বাভাবিক হলেই বোর্ডের পরীক্ষা-নিট-জয়েন্ট: মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

পূর্ববর্তী নির্ধারিত সময় অনুয়ায়ী, মে-শেষ ও জুনের মধ্যে পরীক্ষা শুরু হবে।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’(এইচআরডি) সোমবার বলেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গেই বোর্ডের বাকি থাকা পরীক্ষাগুলি শুরু হবে। লকডাউনের সময় মূলত সোশাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমেই চলছে পড়াশোনা। এই কঠিন সময় শৃঙ্খলাবদ্ধ থাকার জন্য শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন মন্ত্রী।

তিনি জানান যে, প্রথম থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হয়েছে। এদিন তিনি পূর্ববর্তী নোটিশটি উল্লেখ করে বলেন, গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া বেশ কিছু বিষয়ে পরীক্ষা আর নেওয়া হবে না। ভর্তি প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় প্রধান বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। বোর্ড পরীক্ষা সম্পর্কে তিনি বলেন, যে পেপারে পরীক্ষা হচ্ছে না, সেই পেপারে স্কুল পরীক্ষার নম্বর ও বছরব্যাপী পারফরম্যান্সের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।

আরও পড়ুন:বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনে ‘স্প্যানিশ ফ্লু’ রাখতে চায় মন্ত্রক

তিনি JEE Main এবং NEET প্রবেশিকা পরীক্ষার বিষয়েও কথা বলেন এবং আশ্বাস দিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষার তারিখ দেওয়া হবে। পূর্ববর্তী নির্ধারিত সময় অনুয়ায়ী, মে-শেষ ও জুনের মধ্যে পরীক্ষা শুরু হবে।

পোখরিয়াল জানিয়েছেন, সমস্ত রাজ্যের শিক্ষামন্ত্রীরা মঙ্গলবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে রাজ্য পর্যায়ে যেসব সমস্যা রয়েছে তা নিয়ে আলোচনা করবে এবং আলোচনার পর যে সিদ্ধান্ত নেওয়া হবে তা রাজ্যস্তরে সমস্ত পড়ুয়াদের পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন: কলেজ শিক্ষাবর্ষ দু’মাস পিছক, লকডাউনে পরামর্শ বিশেষজ্ঞ কমিটির

পোখরিয়ালের মন্তব্য, মন্ত্রক ই-পাঠশালা, স্বয়াম প্রভা, দীক্ষাসহ বিভিন্ন ই-পোর্টালের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিচ্ছে ৮০,০০০ এরও বেশি স্কুল এবং উচ্চতর স্তরের কোর্স সম্পর্কিত তথ্য। যার মারফত প্রায় ১ কোটিরও বেশি শিক্ষার্থী উপকৃত হচ্ছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Hrd talks board exams neet and jee main 2020 exam dates