আর বছর নষ্ট নয়, ICSE, ISC-তেও সাপ্লি দিতে পারবে পড়ুয়ারা

দ্বিতীয়বার পরীক্ষায় বসার সুযোগ পাবে। মনে করা হচ্ছে, এই ব্যবস্থার ফলে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় কোনও পড়ুয়া একটি বিষয়ে ফেল করলেও, তার একটা বছর নষ্ট করতে হবে না। 

By: New Delhi  December 2, 2018, 3:47:41 PM

নতুন নিয়ম জারি করা হয়েছে আইসিএসই ও আইএসসি বোর্ডের তরফে। ২০১৯ থেকে যে সমস্ত পরীক্ষার্থীরা Council for the Indian School Certificate Examination (CISCE)-পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে না তারা দ্বিতীয়বার পরীক্ষায় বসার সুযোগ পাবে। মনে করা হচ্ছে, এই ব্যবস্থার ফলে দশম শ্রেণি এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় কোনও পড়ুয়া একটি বিষয়ে ফেল করলেও, তার একটা বছর নষ্ট করতে হবে না।

আরও পড়ুন: উপস্থিতি বিতর্ক, দিনভর ছাত্র বিক্ষোভে উত্তাল উত্তর থেকে দক্ষিণ কলকাতা

CISCE-র সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষার ফলাফল প্রকাশের পর ওই একই বছরে ISC-তে চতুর্থ বিষয় এবং ICSE-তে পঞ্চম বিষয়টির জন্য পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা। সংবাদ সংস্থায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, শুক্রবার অ্যাসোসিয়েশন অফ স্কুলস ফর দ্য আইএসই-র কনফারেন্সে পরীক্ষার্থীদের উদ্দেশে এই কম্পার্টমেন্টাল পরীক্ষা চালু হওয়ার কথা জানিয়েছেন কাউন্সিলের সচিব জেরি অ্যারাথুন।

এত দিন পর্যন্ত দশম শ্রেণিতে ইংরেজি-সহ মোট পাঁচটি এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি সহ মোট চারটি বিষয়ে পাশ করতেই হত। তবে আগামী বছর থেকে দশম ও দ্বাদশ শ্রেণিতে যথাক্রমে ফোর্থ সাবজেক্ট এবং ফিফথ সাবজেক্টে ফেল  করলেও বছর নষ্ট হবে না। কাউন্সিলের তরফে জানানো হয়েছে মূল পরীক্ষার ফলাফল প্রকাশের পরেই জুন-জুলাই মাসে একটি সাপ্লিমেন্টারি (compartmental) পরীক্ষা নেওয়া হবে। যার ফলাফলও প্রকাশ করে দেওয়া হবে অগাস্ট অর্থাৎ পরবর্তী শিক্ষাবর্ষ শুরুর আগেই।

Read the full Story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icse isc unsuccessful students to get another chance in same year from 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X