বড় খবর

 ২৫ লক্ষ টাকা বেতনের চাকরি পেলেন কলকাতার এই প্রতিষ্ঠানের পড়ুয়ারা

গড়ে প্রত্যেকের বেতন ২৫.৩৬ লক্ষ টাকা। গত বছরের তুলনায় গড়ে ১ লক্ষ ১৬ হাজার বেশি। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানিয়েছে ১৫ % পড়ুয়া একাধিক চাকরির প্রস্তাব পেয়েছেন।

IIM Calcutta
১০০ শতাংশ পড়ুয়া চাকরি পেয়েছে স্নাতকোত্তর পাশ করেই

স্নাতকোত্তর পাশের পরেই দেশের প্রথম সারির প্রতিষ্ঠানের তালিকায় থাকা কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টের ছাত্রছাত্রীরা মোটা অংকের বেতনের চাকরি পান, একথা কারোর অজানা নয়। এ বছর ৫৪তম শিক্ষাবর্ষে যারা স্নাতকোত্তর পাশ করলেন, ৪৪১ জন পড়ুয়ার প্রত্যেকেই নামী দামি কোনো না কোনো সংস্থায় চাকরি পেয়েছেন। ১২৩টি সংস্থা থেকে আইআইএম কলকাতায় মোট ৫০১টি চাকরির প্রস্তাব এসেছে পড়ুয়াদের কাছে। অর্থাৎ অনেকেই একাধিক চাকরির প্রস্তাব পেয়েছেন।

গড়ে প্রত্যেকের বেতন ২৫.৩৬ লক্ষ টাকা। গত বছরের তুলনায় গড়ে ১ লক্ষ ১৬ হাজার বেশি। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ জানিয়েছে ১৫ % পড়ুয়া একাধিক চাকরির প্রস্তাব পেয়েছেন। কনসাল্টিং(২৯%) এবং ফিনান্স (২১%) এই দুটি ক্ষেত্রেই সবচেয়ে বেশি সংখ্যক নিয়োগ হয়েছে আইআইএম কলকাতা থেকে। অ্যাকসেঞ্চার সংস্থার চাকরির প্রস্তাব গ্রহণ করেছে সবচেয়ে বেশি সংখ্যক (২৪) পড়ুয়া।

আরও পড়ুন, চার হাজারের অশোক স্তম্ভ নিলামে উঠল ১৩ লাখে

ই-কমার্স সংস্থা, অপারেশন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট সংস্থাতে ১৬ % নিয়োগ হয়েছে। জেনেরাল ম্যানেজমেন্ট, সেলস- মার্কেটিং এবং আইটি অ্যানালেটিক্সে নিয়োগ হয়েছে যথাক্রমে ১৪%, ১২% এবং ৮%।

সিডিপিও-র চেয়ারপার্সন অধ্যাপক অভিষেক গোয়েল জানিয়েছেন, “বেশ কিছু পড়ুয়া ব্যাঙ্গালোরের স্টার্ট আপ সংস্থার সঙ্গে যুক্ত হয়েছে, যাদের কাজ নিয়োগকারী এবং পড়ুয়াদের মধ্যে যোগাযোগ ঘটিয়ে দেওয়া”।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iim calcutta placement average salary rs 23 5 lakh

Next Story
‘আপনি ধোনি নন’, টুইটারে সমালোচনায় বিদ্ধ কার্তিকDinesh Karthik trolled for not taking short run
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com