বড় খবর

JEE Main result 2019 soon: জেনে নিন কীভাবে দেখবেন JEE Main 2019 রেজাল্ট

অবশেষে প্রতীক্ষার অবসান। এ মাসের শেষেই বেরতে চলেছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার রেজাল্ট। তারপরেই শুরু হতে চলেছে কাউন্সেলিং পর্বের হুড়োহুড়ি, সাথে থাকবে অ্যাডমিশন, সিলেকশন এবং প্রিপ্রারেশন পর্ব। কিভাবে দেখবেন রেজাল্ট, কিভাবে বুঝে নেবেন নিজের র‍্যাঙ্কিং? দেখে নিন-

এপ্রিলের শেষেই বেরোতে চলেছে JEE Main 2019 রেজাল্ট। দ্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ঘোষণা করেছে ১২ তারিখ যে পরীক্ষা হয়েছিল, সেই পরীক্ষার ফলাফল ঘোষিত হবে এপ্রিলেই। ওয়েবসাইট jeemain.nic.in ফলাফল দেখতে পাবে পরীক্ষার্থীরা। আর তারপরেই কলেজে কলেজে শুরু হয়ে যাবে কাউন্সেলিং। কিভাবে দেখবেন নিজের রেজাল্ট? রইল বিস্তারিত তথ্য।

জানুয়ারি মাসে জয়েন্ট এন্ট্রাস মেইনের জন্য মোট ৯,২৯,১৯৮ জন ছাত্রছাত্রী নাম নথিভুক্ত করেছিল। এপ্রিলে নাম নথিভুক্ত করেছে ৯,৩৫,৭৪১ জন পরীক্ষার্থী। এপ্রিলের সেশনে ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য অতিরিক্ত ৬,৫৪৩ জন প্রার্থী নাম নথিভুক্ত করেছে। এদিকে আর্কিটেকচার কোর্সে জানুয়ারিতে পরীক্ষার্থী সংখ্যা ছিল ১,৮০,০৫২। সেখানে এপ্রিলের সংখ্যাটা ১,৬৯,৭৬৭। ইঞ্জিনিয়ারিং পাঠক্রমে এবছর প্রার্থীর সংখ্যা বেড়ে হয়েছে ৬ হাজার ৫৪৩ জন। বরং একদম বিপরীত প্রবণতা লক্ষ্য করা গেছে আর্কিটেকচার কোর্সের ক্ষেত্রে, গত বছরের থেকে প্রার্থী সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০হাজার ২৮৫জন।

আরও পড়ুন চাকরির বাজারে জনপ্রিয়তার তালিকায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার

জয়েন্ট এন্ট্রান্স (মেইন) সেই যোগ্যতা নির্ণায়ক একটি পরীক্ষা যার মাধ্যমে প্রার্থীরা জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স এ সুযোগ পেতে পারবে। তবে এক্ষেত্রে জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পাশ করা মানেই আইআইটিতে পড়ার সুযোগ পাবে এমনটা নয়। জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের র‍্যাঙ্কিং অনুযায়ী ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-তে প্রার্থীরা ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পাবে।

জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষায় ২ লক্ষ ৪৫ হাজারের মধ্যে র‍্যাঙ্ক থাকলে তবেই চান্স পাওয়া যাবে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষায় বসার। তবে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষায় বসার সুযোগ না পেলেও হতাশ হওয়ার কোনও কারণ নেই। ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় এমন বহু কলেজ যেমন এনআইটি, প্রাইভেট ইঞ্জিনিয়ারিং কলেজ এবং অন্যান্য সরকারি কলেজেও আবেদন করতে পারবেন।

আরও পড়ুন কবে প্রকাশিত হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল?

প্রতিটি কলেজে তার নিজস্ব মেধা তালিকার পাশাপাশি নির্বাচনের মানদণ্ড আছে তার ভিত্তিতেই প্রার্থী বাছাই পর্ব চলবে। প্রথমেই কোন কোন কলেজে আবেদন করবেন এবং সেই কলেজের শিক্ষাগত যোগ্যতার মানদণ্ড কি আছে তা দেখে সেই অনুযায়ী আবেদন করাই শ্রেয়। বেশির ভাগ কলেজ জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষার ফলাফলের পাশাপাশি কাউন্সেলিং-কেও সমান গুরুত্ব দেয়।

ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে জয়েন্ট এন্ট্রান্স ছাড়াও BITSAT এবং VTUEEE কম্পিটেটিভ পরীক্ষাগুলোও হয়। যার মাধ্যমে তারা প্রার্থী নির্বাচন করে থাকে। এই প্রথমবার পারসেন্টাইলের মাধ্যমে নম্বর ঘোষণা করা হচ্ছে। এক্ষেত্রে পরীক্ষার্থীদের মাথায় রাখতে হবে কীভাবে এই নম্বর বিভাজন করা হচ্ছে এবং কিভাবে সেগুলিকে পারসেন্টাইলে প্রকাশ করা হচ্ছে।

কেন্দ্রীয় মানব সম্পদ ও উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছিলেন, প্রতি বছর দু-বার করে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে। জানুযারি ও এপ্রিল মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনও ছাত্রছাত্রী ইচ্ছা করলেই দুবার পরীক্ষায় বসতে পারেন। যে পরীক্ষায় প্রাপ্ত নম্বর বেশি হবে, সেই নম্বরটিই গণ্য হবে। তিনি আরও বলেন, অনেক ক্ষেত্রেই ছাত্রছাত্রীদের নানারকম অসুবিধা থাকে। ফলে একটা বছর পিছিয়ে যেতে হয়। সেই সমস্যা দূর করতেই এই ব্যবস্থা করা হল। কোনও কারণে জানুয়ারি মাসে পরীক্ষায় বসতে না পারলে এপ্রিল মাসে পরীক্ষায় বসার সুযোগ থাকছে ছাত্রছাত্রীদের সামনে। জয়েন্ট এন্ট্রান্সের এই নয়া ব্যবস্থার ফলে ছাত্রছাত্রীদের আর একটা বছর নষ্ট হবে না।যারা তাদের প্রাপ্ত নম্বর নিয়ে সন্তুষ্ট হবেন না তাদের জন্য থাকছে পরের বছর আবার পরীক্ষা দেওয়ার সুযোগ। বছরে দু’বার জয়েন্ট এন্ট্রান্স (মেইন) দেওয়ার সুযোগ থাকবে পরীক্ষার্থীদের কাছে।

আগামী জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষাটি হবে জানুয়ারী, ২০২০ তে।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jee main result 2019 soon

Next Story
সাতদিনে ১৮ শিক্ষার্থীর আত্মহত্যায় আলোড়িত তেলঙ্গানা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com