scorecardresearch

বড় খবর

জেএনইউয়ের উপাচার্য জগদীশ কুমারকে UGC-র চেয়ারম্যান করল কেন্দ্র

২০১৬ সালের জানুয়ারি মাসে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিযুক্ত হন তিনি।

M Jagadesh Kumar, JNU, UGC
দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমারকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির পরবর্তী চেয়ারম্যান নিযুক্ত করছে কেন্দ্র।

দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমারকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির পরবর্তী চেয়ারম্যান নিযুক্ত করছে কেন্দ্র। গত ডিসেম্বর থেকে এই পদটি খালি পড়েছিল। অধ্যাপক ডি পি সিং ২০১৮ সালে পদ গ্রহণ করার পর গত বছর অবসর নেন। এখনও ভাইস-চেয়ারম্যান পদটি খালি রয়েছে ইউজিসি-র।

গত ২৬ জানুয়ারি জেএনইউয়ের উপাচার্য পদে জগদীশের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে। তবে যতক্ষণ না মন্ত্রক তাঁর জায়গায় কাউকে নিয়োগ করছে ততদিন কাজ চালিয়ে যাবেন জগদীশ। জগদীশ কুমার ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও আনুষঙ্গিক বিষয়ে পণ্ডিত ব্যক্তি। আইআইটি মাদ্রাজ থেকে এই বিষয়ে তিনি পিএইচডি করেছেন।

১৯৯৪ সালের জুলাই থেকে ১৯৯৫ সালের ডিসেম্বর পর্যন্ত আইআইটি খড়গপুরের ইলেকট্রনিক্স এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে অধ্যাপনা করেছেন জগদীশ। পরে তিনি আইআইটি দিল্লিতে বদলি হয়ে যান। সেখানে ১৯৯৭ সালের জুলাই থেকে ২০০৫ সালের জানুয়ারি পর্যন্ত অধ্যাপক হিসাবে কাজ করেছেন।

আরও পড়ুন কমছে সংক্রমণ, সোমবার থেকেই স্কুল, কলেজ খুলছে দিল্লিতে

২০১৬ সালের জানুয়ারি মাসে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিযুক্ত হন। কিন্তু সাফল্যের সঙ্গে কাঁটাও রয়েছে তাঁর কার্যকালে। তাঁর অধীনে বিশ্ববিদ্যালয়ে একাধিক বার পঠনপাঠন ব্যাহত হয় ক্যাম্পাস চত্বরে অশান্তির জেরে। ছাত্র আন্দোলন থেকে বিক্ষোভ-অশান্তি একাধিক বার হয়েছে। ২০১৬ সালে তাঁরই সময়কালে বিশ্ববিদ্যালয়ে দেশদ্রোহিতা বিতর্ক থেকে নাজিব আহমেদ নামে পড়ুয়ার অন্তর্ধান সবই শিরোনামে উঠে আসে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Jnu vice chancellor jagadesh kumar appointed as ugc chairmain