scorecardresearch

বড় খবর

‘যখন তখন বসে পড়ছে, এ আবার কী রে বাবা!’, মমতার নিশানায় উচ্চমাধ্যমিকে ফেল করা পড়ুয়ারা

“বলছে, আমি কেন ফেল করেছি, আমাকে ওঠাতে হবে। আমি কখনও শুনিনি, আমাদের সময়ে এরকম ভাবতেই পারতাম না।”

Mamata Banerjee, HS results 2022
মুখ্যমন্ত্রীর নিশানায় অকৃতকার্য পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকরাও রয়েছে।

উচ্চমাধ্যমিকে অকৃতকার্য হয়ে জেলায় জেলা বিক্ষোভরত পড়ুয়ারা। উত্তর থেকে দক্ষিণ, সব জায়গায় রাস্তা অবরোধ, স্কুলের সামনে ধরনায় বসে পড়ছে ফেল করা পরীক্ষার্থীরা। তাঁদের দাবি, পাশ করিয়ে দিতে হবে। গত কয়েকদিন ধরে বিভিন্ন জায়গায় ফেল করা পড়ুয়াদের বিক্ষোভ-আন্দোলন খবরের শিরোনামে। এবার তাঁদের প্রকাশ্যে বকাঝকা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার দক্ষিণেশ্বরে লাইট অ্যান্ড সাউন্ডের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী। সেই অনুষ্ঠানেই কথায় কথায় পড়ুয়াদের বিক্ষোভের প্রসঙ্গে উঠে আসে মমতার কথায়। মমতা বলেন, “যখন তখন বসে পড়ছে। এ আবার কী রে বাবা! আমি সমালোচনা করছি না। কিন্তু আমার মনে হয়েছে আমাদের সময়ে এসব হয়েছে কখনও! বলছে, আমি কেন ফেল করেছি, আমাকে ওঠাতে হবে। আমি কখনও শুনিনি, আমাদের সময়ে এরকম ভাবতেই পারতাম না।”

এরপর মুখ্যমন্ত্রী বলেন, “এটা ওঁদের দোষ নয়। যাঁরা গাইড করছে তাঁদের দোষ। আমাকে তো সারা বিশ্ব ঘুরে বেড়াতে হবে না। যদি একটু রবীন্দ্রনাথ পড়ি, একটু রামকৃষ্ণ পড়ি, একটু সারদা মা পড়ি, একটু যদি রানি রাসমণি পড়ি। তাহলে এসব করতে হত না।”

আরও পড়ুন ‘সারাদিন ছেলেদের পিছনে ঘুরলে ফেল তো করবেই’, ছাত্রীদের ‘সবক’ শিখিয়ে ভাইরাল ব্যক্তি

মুখ্যমন্ত্রীর নিশানায় অকৃতকার্য পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকরাও রয়েছে। গত কয়েকদিন ধরে দেখা গিয়েছে, উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পর থেকে জেলায় জেলায় রাস্তা অবরোধ, বিক্ষোভ প্রদর্শন করছে ফেল করা পরীক্ষার্থীরা। তাঁদের সঙ্গে শামিল হয়েছে মা-বাবারাও। স্কুলের সামনে ধরনায় বসে থাকতে দেখা যাচ্ছে তাঁদের। এই ঘটনাগুলির ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার পড়ুয়া বিক্ষোভ নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee slams student protest over hs 2022 results