scorecardresearch

বড় খবর

ইউজিসি-র সিদ্ধান্তকে মান্যতা দেবে রাজ্য সরকার: পার্থ চট্টোপাধ্যায়

উচ্চশিক্ষায় ভর্তির সময় পড়ুয়াদের আসল মার্কশিট জমা রাখতে পারবে না কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি এমনই একটি বিজ্ঞপ্তি জারি করেছে ন্যাশনাল গ্রান্ট কমিশন (ইউজিসি)। আর এবার সেই সুপারিশকেই মান্যতা দিল রাজ্য সরকার।

calcutta-university-480

উচ্চশিক্ষায় ভর্তির সময় পড়ুয়াদের আসল মার্কশিট জমা রাখতে পারবে না কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সম্প্রতি এমনই একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি)। আর এবার সেই সুপারিশকেই মান্যতা দিল রাজ্য সরকার। গত বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ইউজিসি-র এই সুপারিশ যাতে মানা হয় তার জন্য ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে উচ্চশিক্ষা দপ্তরকে।

আরও পড়ুন: CMAT 2019: এমবিএ করবেন ভাবছেন? বিস্তারিত রইল আপনার জন্য

ইউজিসির এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, কোনও পড়ুয়াকে ভর্তি নেওয়ার সময় তাঁর মার্কশিট রেখে দেওয়া যাবে না বিশ্ববিদ্যালয়ের কাছে। এদিন পার্থ চট্টোপাধ্যায় বলেন, HEI অর্থাৎ উচ্চশিক্ষা দপ্তরকে এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি কলেজে ভর্তি সংক্রান্ত প্রস্পেক্টাস নিয়েও কিছু নির্দেশিকা রয়েছে ইউজিসির। এ বিষয়ে তিনি বলেন, অনেক বিশ্ববিদ্যালয় তাদের প্রসপেকটাস ইস্যুই করে না, এদের মধ্যে কেউ কেউ তাদের প্রসপেকটাস নিজেদের ওয়েবসাইটে তুলে দেয় মাত্র। শিক্ষামন্ত্রী জানান, এ বিষয়ে বিস্তারিত পর্যালোচনার পর তবেই সিদ্ধান্ত নেওয়া হবে।

ইউজিসি-র বিজ্ঞপ্তি অনুযায়ী বলা হয়েছে, কোনও হায়ার এডুকেশন ইনস্টিটিউট ভর্তির আবেদনের সময় মার্কশিট, স্কুল পাশ সার্টিফিকেটের মতো কোনও গুরুত্বপূর্ণ নথি জমা রাখার জন্য জোর করতে পারবে না। বিশ্ববিদ্য়ালয়গুলি কেবল ভেরিফিকেশনের সময় এই সমস্ত নথি দেখতে পারে, তবে তা অবিলম্বে ফেরৎ দিতে হবে ছাত্রছাত্রীকে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, শিক্ষার্থী যদি পুরো বিষয়টি থেকে নিজের নাম তুলে নেন সে ক্ষেত্রে তাঁকে আবেদনের ফি ফেরৎ দিতে হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক প্রসপেক্টাস কিনতেও তাঁদের বাধ্য করা যাবে না। এটা সম্পূর্ণ শিক্ষার্থীর নিজস্ব পছন্দ।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: No bengal college shall retain original certificates of students partha chatterjee