বড় খবর

স্থগিত হচ্ছে না উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

তবে, করোনা আতঙ্কের জেরে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা স্থগিতের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
পশ্চিমবঙ্গে স্থগিত করা হবে না উচ্চমাধ্যমিক পরীক্ষা, এমনটাই জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সিবিএসই (CBSE) ও আইসিএসই (ICSE) বোর্ড তাদের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করলেও সে পথে হাঁটবে না পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক সংসদ। নির্ধারিত পরীক্ষার রুটিন অনুযায়ী ২৭ মার্চ পর্যন্ত চলবে পরীক্ষা। পার্থবাবু বলেন, “চারটি পরীক্ষা হয়ে গিয়েছে। তাই এখন আর উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত করা সম্ভব নয়।”

শিক্ষামন্ত্রী ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে জানিয়েছেন, “রাজ্য সরকার সর্বক্ষণ পর্যবেক্ষণ চালাচ্ছে। জরুরি প্রয়োজন না হলে পরীক্ষার দিন বদল করা হবে না।”

উচ্চমাধ্যমিক সংসদের সভাপতি মহুয়া দাসের কথায়, “রাজ্য সরকার থেকে কোনও নির্দেশ না এলে পরীক্ষা স্থগিত রাখার মত সিদ্ধান্ত কাউন্সিল একা নিতে পারে না।”

তবে, করোনা আতঙ্কের জেরে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা। ১৫ এপ্রিলের পর বাকি পরীক্ষার সূচি নির্ধারিত হবে। শনিবার এমনটাই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে স্থগিত করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষাও।

র্বনির্ধানিত সূচি অনুসারে, আগামী ২৩, ২৫ ও ২৭ মার্চ উচ্চ মাধ্যমিকের বিভিন্ন বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এই দিনগুলির পরিবর্তে পরবর্তীতে ফের পরীক্ষা নেওয়া হবে তা জানানো হবে আগামী দিনে।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবার পরীক্ষা কেন্দ্রেও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রেখেছিল। পরীক্ষার্থীদের পরস্পরের মধ্যে ১ মিটার করে ব্যবধান রাখারও চেষ্টা করা হয়েছিল।

বামপন্থী ছাত্র সংগঠন স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (SFI) বৃহস্পতিবার রাজ্যের বেশ কিছু পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের মধ্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছে।

বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের পরীক্ষা এখনও বাকি রয়েছে। প্রসঙ্গত, এই মুহূর্তে মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার পর্ব চলছে। মনে করা হচ্ছে, মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হতে পারে এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No decision to postpone west bengal hs exams 2020 says partha chatterjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com