বড় খবর

২০২১ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমল ৩০-৩৫ শতাংশ

পাঠ্যের কোন অংশ সিলেবাস থেকে বাদ দেওয়া হল তা মধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটের মাধ্যমে পড়ুয়ারা জানতে পারবে।

২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের সিলেবাস কমল। প্রায় ৩০-৩৫ শতাংশ সিলেবাস কমানো হয়েছে। বুধবার এই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়।

করোনার জন্য গত আট মাস ধরে বন্ধ রয়েছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। অনলাইনে পঠন-পাঠন চলছে। যদিও তাতে বহু ক্ষেত্রেই অসুবিধা হচ্ছে বলে অভিযোগ। সিলেবাস শেষ করা কার্যত অসম্ভব বলে জানিয়েছিলেন শিক্ষক-শিক্ষিকারা। এই পরিস্থিতিতে দশম ও দ্বাদশ শের্ণির বোর্ডের পরীক্ষা কীভাবে হবে তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছিল।

এই পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও সিলেবাস কমিটি একযোগে সিলেবাস কমানোর জন্য রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠায়। সেই প্রস্তাবই মেনে নিয়েছে রাজ্য সরকার, জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন- এবার মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না, ঘোষণা মমতার

পাঠ্যের কোন অংশ সিলেবাস থেকে বাদ দেওয়া হল তা মধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটের মাধ্যমে পড়ুয়ারা জানতে পারবেন বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন।

দেশের অনের রাজ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে পঠন-পাঠন শুরু হয়েছে। এ রাজ্যেও অচিরেই কি তেমন কোনও সম্ভাবনা রয়েছে? শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন ‘স্কুল ভবনগুলো রক্ষণাবেক্ষণের কাজ হচ্ছে। স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।’ এছাড়া, কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেই সেগুলো চালুর বিষয়ে মুখ্যমন্ত্রী সঙ্গে আলোচনা করা হবে। তারই পরেই কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে রাজ্য সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Partho chatterjee say 2021 madhyamik and hs examination syllebus reduced by 30 35 percent

Next Story
কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য সংরক্ষিত পাঁচটি MBBS সিট, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com