scorecardresearch

বড় খবর

মেডিক্যালে অনগ্রসর শ্রেণি ও আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মোদীর

PM Modi on NEP 2020: সর্বভারতীয় স্তরে ১১টি ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন শিক্ষার্থীরা।

Narendra Modi, Third Wave, N-E
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাতীয় শিক্ষানীতির প্রথম বর্ষপূর্তিতে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর। বৃহস্পতিবার নরেন্দ্র মোদী ঘোষণা করলেন, এবার থেকে মেডিক্যাল ও ডেন্টাল পড়ুয়াদের স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য বর্তমান শিক্ষাবর্ষে সর্বভারতীয় কোটায় অনগ্রসর শ্রেণির ক্ষেত্রে ২৭ শতাংশ এবং আর্থিকভাবে দূর্বলদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। এমবিবিএস, এমডি, বিডিএস ও এমডিএসের মতো কোর্সগুলিতেও সংরক্ষণ থাকবে।

এদিন প্রধানমন্ত্রী এই ঘোষণা করে বলেন, “আমাদের সরকার ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে। ২৭ শতাংশ অনগ্রসর শ্রেণির জন্য এবং আর্থিক ভাবে দুর্বল পড়ুয়ারা সর্বভারতীয় কোটায় মেডিক্যাল ও ডেন্টালে ভর্তির ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে সংরক্ষণ পাবেন চলতি শিক্ষাবর্ষ থেকে।” তিনি আরও বলেছেন, “ভারতের প্রত্যন্ত গ্রামের যুবসমাজ দেশকে গর্বিত করেছে বহু ক্ষেত্রে। যেমন খেলাধুলা, রোবটিক্স, মেশিন লার্নিংয়ে।” ঠিকঠাক পরিবেশ পেলে যুবসমাজ বিস্ময়কর কাজ করবে বলে আশাবাদী তিনি।

https://platform.twitter.com/widgets.js

আরও পড়ুন বিরোধী হল্লায় দফায় দফায় মুলতুবি সংসদ! অধিবেশন চালাতে কী শর্ত দিল কংগ্রেস

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনার ক্ষেত্রে বিবিধ আঞ্চলিক ভাষায় সুবিধা পাবেন পড়ুয়ারা। সর্বভারতীয় স্তরে ১১টি ভাষায় ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন শিক্ষার্থীরা। সংরক্ষণ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মনসুখ মাণ্ডব্য ট্যুইট করে জানিয়েছেন, এর ফলে প্রায় ৫,৫৫০ পড়ুয়া উপকৃত হবেন। সরকার অনগ্রসর শ্রেণি ও আর্থিকভাবে দুর্বল অংশের প্রাপ্য সংরক্ষণ দিতে দায়বদ্ধ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Pm modi announces 27 reservation for obc 10 for ews all india medical admissions