গ্র্যাজুয়েশনের পরীক্ষা বাতিলের সিদ্ধান্তে ‘না’ ইউজিসির

অধিকাংশ বিশ্ববিদ্যালয়, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে মূল্যালয়ণ করবে, তার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।

By: Ritika Chopra
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: July 7, 2020, 04:11:51 PM

শিক্ষাবর্ষের শেষ সেমিস্টারের পরীক্ষা বাতিল করা যাবে না, সোমবারের অধিবেশনে উচ্চশিক্ষা নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এমনই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে। বিশ্ববিদ্যালয় বা কলেজগুলিকে অনলাইন বা অফলাইন বা দুই পদ্ধতিতেই পরীক্ষা নিতে হবে। বিকল্প শিক্ষাবর্ষ তৈরির পাশাপাশি সেপ্টেম্বরের শেষ বা তৃতীয় সপ্তাহে শেষ সেমিস্টার পরীক্ষার আয়োজন করতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়কে।

ইউজিসি ২৯ শে এপ্রিল উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রথম একটি শিক্ষাবর্ষ প্রকাশ করেছিল, তাতে বলা হয়েছিল যে বিশ্ববিদ্যালয়গুলি তাদের ফাইনাল বা টার্মিনাল সেমিস্টারের পরীক্ষা ১ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে সম্পন্ন করতে পারে। ফলাফল ঘোষিত হবে জুলাই মাসের শেষে।

নাম প্রকাশ না করার শর্তে ইউজিসির এক কর্মকর্তা বলেন, “যে শিক্ষার্থীরা শেষ সেমিস্টারের পরীক্ষায় অংশ নিতে পারবে না, তাদের জন্য বিশ্ববিদ্যালয়কে সেপ্টেম্বরের পরে একটি বিশেষ পরীক্ষা অনুষ্ঠিত করতে হবে। যাঁরা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি, তাদেরও ভালো ফলাফল করার সুযোগ দেওয়া হবে। ইউজিসি খুব শীঘ্রই এই বিষয়ে নির্দেশিকা জারি করবে।”

আরও পড়ুন- ৮ জুলাইয়ের পর শিক্ষাবর্ষের চূড়ান্ত ফলাফল ঘোষণা করবে আইআইটি

মানব সম্পদ উন্নয়ণ মন্ত্রকের নির্দেশে বিকল্প শিক্ষাবর্ষের পুনর্বিবেচনার জন্য সোমবার বৈঠক করে উচ্চশিক্ষা নিয়ন্ত্রক ইউজিসি। ২৪ শে জুন, লকডাউনের পর বিশ্ববিদ্যালয় ও কলেজে পঠনপাঠন কেমন হবে তাই নিয়ে নতুন করে গাইডলাইন প্রকাশ করেছিল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ।

ইউজিসির সংশোধিত গাইডলাইন দেশজুড়ে পরীক্ষার সময়সূচির উপর প্রভাব ফেলতে পারে। অন্যদিকে অধিকাংশ বিশ্ববিদ্যালয়, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান কীভাবে মূল্যালয়ণ করবে, তার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ugc decides against scrapping exams for graduating students

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X