West Bengal HS 2023 Schedule: ২০২৩-এ উচ্চমাধ্যমিকের নিয়মে বড় বদল, দিনক্ষণ ঘোষণা শিক্ষাসংসদের

কতদিন চলবে পরীক্ষা?

hs exam 2023
জানুন ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ

শুক্রবার এবছরের উচ্চমাধ্যমিক ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই আগামী বছরের পরীক্ষার দিন ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের। আগামী বছর ১৪ মার্চ থেকে শুরু হবে পরীক্ষা, চলবে ২৭ মার্চ পর্যন্ত। কোভিড মহামারীর জেরে এবছর পরীক্ষা হয় হোম সেন্টারে।

তবে সামনের বছর থেকে আবারও পুরনো নিয়ম মেনেই অন্য স্কুলে সিট পড়বে। পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হবে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন এবং তারিখ নিয়েও বারবার দিনবদল হতে থাকে। জয়েন্ট পরীক্ষার খাতিরে দুই বার দিন পরিবর্তন করা হয়।

YouTube Poster

এবছরের মেধাতালিকায় প্রথম দশজনে এবার ২৭২ জন। সবথেকে বেশি পড়ুয়ার সংখ্যা অষ্টম, নবম এবং দশম স্থানে। এবার ৪৪ দিনের মাথায় ফল প্রকাশ। উচ্চমাধ্যমিকের ইতিহাসে এই প্রথম এত তাড়াতাড়ি ফল প্রকাশ করা হয়েছে। শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, এবছর দিনের দিন নয় বরং ২০ জুন থেকে রেজাল্ট নিজেদের স্কুল থেকে সংগ্রহ করতে হবে। কোনও রকম রেজাল্টে অসুবিধা থাকলে সেটি নির্দিষ্ট সময়ের মধ্যে স্কুলের মারফত শিক্ষা সংসদে জানাতে হবে।

আরও পড়ুন উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৮.৪৪%, মেধাতালিকার প্রথম দশে ২৭২

৭,২০, ৮৬২ জন পরীক্ষা দিয়েছে। ৬,৩৬,৮৭৫ পাশ করেছে। পাশের হার ৮৮. ৪৪%। সাত জেলায় ৯০% এর বেশি পাশের হার। পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনিপর, কালিম্পং, ঝাড়গ্রামে পাশের হার সবথেকে বেশি। হোম ভেন্যু তে সম্পন্ন হয়েছে এবারের পরীক্ষা। তবে পরীক্ষা হল থেকে কোনও অভিযোগ আসেনি।

ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। কোচবিহার, পশ্চিম মেদিনীপুরের ফলাফল নজরকারা। কলকাতার পাঠভবন স্কুলেও উচ্ছ্বসিত ফলাফল। জেলার খাতিরে হুগলীর ফলাফলও বেশ ভাল।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Wbchse hs schedule 2023 updates

Next Story
WBCHSE West Bengal HS 12 Result 2022 Updates: উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৮.৪৪%, মেধাতালিকার প্রথম দশে ২৭২