একাদশ শ্রেণিতেও ভোল-বদল, মাধ্যমিকের ফল প্রকাশের পরেই একগুচ্ছ গাইডলাইন শিক্ষা সংসদের

গাইডলাইনে নয়া সংযোজন, স্কুলগুলিকে মানতেই হবে এই নিয়ম

একাদশ শ্রেণিতেও ভোল-বদল, মাধ্যমিকের ফল প্রকাশের পরেই একগুচ্ছ গাইডলাইন শিক্ষা সংসদের
একাদশ শ্রেণীর নিয়ম

গতকালই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এবারেও ফল প্রকাশের পরেই বিভিন্ন স্কুলে বেধে দেওয়া হয়েছে বিষয় নির্বাচনের প্রক্রিয়া। কত নম্বর পেলে কোন স্কুলে কি বিষয় বেছে নেওয়া যাবে সেই নিয়েও স্কুল কর্তৃপক্ষ গতকালই জানিয়ে দিয়েছে। তবে এর মধ্যেই পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে মিলেছে নয়া বিজ্ঞপ্তি। কী বলা হয়েছে তাতে?

একাদশ এবং দ্বাদশ শ্রেণি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের আওতায়। সংসদের তরফেই বেঁধে দেওয়া হয়েছে ঐচ্ছিক বিষয় নির্বাচনের বিষয় লিপি। বিজ্ঞান বিভাগে ঐচ্ছিক বিষয় নিতে গেলেও, নির্দিষ্ট নম্বর পাওয়া বাধ্যতামূলক। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাইন্স সংক্রান্ত বিষয়গুলিকে অ্যাডিশনাল হিসেবে নিতে গেলেও কম করে ৩৫% নম্বর পেতেই হবে। এবছরও বিজ্ঞান বিভাগীয় বিষয়ের মধ্যে যোগ করা হয়েছে ভূগোল, স্ট্যাটিসটিক্স এবং কম্পিউটার বিজ্ঞানকে। তার সঙ্গেই বেঁধে দেওয়া হয়েছে কোন বিষয়টির পরিবর্তে কোনটি নেওয়া যাবে সেই সংক্রান্ত তথ্য। প্রতিটি স্কুল কে এই নিয়ম মেনে চলতে হবেই বলেই জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। সব বিষয় সবাই নিতে পারবে না।

বদল আনা হয়েছে বিদ্যালয়ের আসন সংখ্যাতেও। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, সকল উচ্চ মাধ্যমিক বিদ্যায়তনের প্রধানদের জানানো হচ্ছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ আসন ২৭৫ থেকে বাড়িয়ে ৪০০ করা হল। যথারীতি ছাত্র মহলে একটু হলেও স্বস্তি। এমনিতেও নম্বরের পরিপ্রেক্ষিতে নিজের স্কুলে একটি সিটও গুরুত্বপূর্ন। সেইদিকে অনেকটা নিশ্চিন্ত হয়েছেন শিক্ষক এবং পড়ুয়ারা।

এবছর মাধ্যমিক পরীক্ষায় পাসের হার যথেষ্ট। এবং শিক্ষা প্রতিষ্ঠানে আসন বৃদ্ধির বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন সকলেই। গতকাল মাধ্যমিকের দিনেই,  ঘোষণা করা হয় উচ্চ মাধ্যমিকের ফলাফলের। সেই পরবর্তীতে কীভাবে কলেজে আবেদন প্রক্রিয়া চলবে তা আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন [মাধ্যমিকের খাতায় অশ্রাব্য ভাষা! তিন পড়ুয়ার পরীক্ষা বাতিল করল পর্ষদ ]

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Wbchse launches new guideline for class eleven students

Next Story
চাপের কাছে নতিস্বীকার নয়, পরীক্ষা ইস্যুতে নিজেদের সিদ্ধান্তেই অনড় CU