scorecardresearch

বড় খবর

মাধ্যমিকের উত্তরপত্রে ‘কু-কথা’! পড়ুুয়াদের বেনজির শাস্তি দিল পর্ষদ

কু-কথা লেখার জন্য পরীক্ষা বাতিল এযাবৎকালে নজিরবিহীন ঘটনা।

class eleven guideline
মেধাতালিকার ভিত্তিতে ভর্তির নির্দেশ শিক্ষা সংসদের

তিন পরীক্ষার্থীর খাতায় কু-কথা। তাদের পরীক্ষা বাতিল করল মধ্যশিক্ষা পর্ষদ। নজিরবিহীন ভাবে এবারের মাধ্যমিক পরীক্ষায় তিন পড়ুয়ার উত্তরপত্রে অশ্লীল কথা লেখা পান পরীক্ষকরা। খাতা দেখতে গিয়ে চোখ কপালে ওঠে তাঁদের। বিষয়টি স্কুল কর্তৃপক্ষ এবং মধ্যশিক্ষা পর্ষদকে জানা তাঁরা। এর পরই আজ, মাধ্যমিকের ফল ঘোষণার পর এই বড় সিদ্ধান্ত নেয় পর্ষদ।

জানা গিয়েছে, পর্ষদের তরফে তিন পড়ুয়া এবং তাদের অভিভাবককে ডেকে পাঠানো হয়। অভিভাবকদের দেখানো হয় তাদের সেই খাতা। সতর্ক করা হয় পড়ুয়া এবং অভিভাবকদের। বড়সড় পদক্ষেপ করার আগে জানানো হয় তাদের স্কুলকেও। স্কুল কর্তৃপক্ষকে সতর্ক করা হয় পর্ষদের তরফে। বলা হয়, কীভাবে পড়াশোনা করানো হচ্ছে যে এই ধরনে কু-কথা লিখছে পরীক্ষার্থীরা।

আরও পড়ুন ‘তৃণমূল করলেই চাকরি!’, মাধ্যমিকের রেজাল্ট বেরতেই বিতর্কের আগুনে ঘি অনুপমের

এছাড়াও বেশ কিছু পরীক্ষার্থীর উত্তরপত্রে কু-কথা পাওয়া গিয়েছে। কিন্তু সেগুলি এই তিনজনের মতো এতটা অশ্লীল নয়। যার ফলে সেই সব পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। তাদের উত্তরপত্র বাতিল করা হয়নি। তবে কু-কথা লেখার জন্য পরীক্ষা বাতিল এযাবৎকালে নজিরবিহীন ঘটনা। এবছর করোনাতঙ্ক পেরিয়ে অফলাইনে পরীক্ষা হয়েছে। কিন্তু তাই বলে উত্তরপত্রে এই ধরনে অশ্রাব্য ভাষা সহ্য করার মতো নয় বলে জানিয়েছে পর্ষদ।

আরও পড়ুন মাধ্যমিকের মেধাতালিকায় ব্রাত্য বসু! শিক্ষামন্ত্রীকে ঘিরে তুমুল শোরগোল

এবছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হার ৮৬.৬ শতাংশ। সাফল্যের হারে এবারও শহরকে টেক্কা জেলার। পাশের হারে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। এই জেলায় পাশের হার ৯৭.৬৩ শতাংশ। এবছরের পরীক্ষায় ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা ছিল ১ লক্ষ ২০ হাজারেরও বেশি। পরীক্ষা শেষ হওয়ার ৭৯ দিনের মাথায় প্রকাশিত হল ফল। সাফল্যের হারে ছাত্রদের চেয়ে এবছর সামান্য পিছিয়ে রয়েছেন ছাত্রীরা।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: West bengal madhyamik 2022 results wbbse cancels 3 students answersheet