এবার ফল প্রকাশের পর উচ্চমাধ্যমিকের উত্তরপত্র দেখতে পারবে পরীক্ষার্থীরা

এবার থেকে পরীক্ষার্থীরা কোন প্রশ্নে কী উত্তর লিখেছে এবং তার জন্য কত নম্বর পেয়েছে তা নিজেই পরখ করে দেখতে পারবেন। প্রয়োজনে খাতার প্রতিলিপি বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা।

By: Kolkata  July 2, 2019, 7:32:50 PM

এবার থেকে পরীক্ষার্থীদের খাতা দেখাবে রাজ্যের উচ্চমাধ্যমিক সংসদ। ফলপ্রকাশের পর অনলাইনে করা যাবে আবেদন। সেই আবেদনের ভিত্তিতেই সুযোগ মিলবে উত্তরপত্র দেখার। তবে সংসদে এসে দেখতে হবে উত্তরপত্র। মূল্যায়ণে সন্তুষ্ট না হলে জানানো যাবে অভিযোগ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এবছর ৫ জুলাই থেকে উত্তরপত্র দেখার আবেদন করা যাবে। যে কোনো পরীক্ষার্থী তার প্রতিটি বিষয়ের খাতাই দেখতে পারবে। আবেদন করার পর পরীক্ষার্থীকে জানিয়ে দেওয়া হবে সংসদে এসে খাতা দেখার নির্দিষ্ট দিন। স্ক্রুটিনি বা রিভিউয়ের ব্যবস্থা তো ছিলই, এবার সংযোজন হল এই নতুন পদ্ধতির। এবার থেকে পরীক্ষার্থীরা প্রতিটি উত্তরের জন্য কত নম্বর পেয়েছে তা নিজেরাই পরখ করে নিতে পারবে। প্রয়োজনে খাতার প্রতিলিপি বাড়িও নিয়ে যেতে পারবে পরীক্ষার্থীরা।

আরও পড়ুন: প্রশ্নফাঁস রুখতে উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্র বদল

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার পর, রেজাল্ট বেরোনোর আগে অনলাইনে উত্তরপত্র প্রকাশ করা হয়। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে একেবারে রেজাল্ট বেরোনোর পর এই সুযোগ দেওয়া হবে।

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানান হয়েছে, যে পরীক্ষার্থীরা আরটিআই আবেদন করেছিল, তাদের বৈধ আবেদনগুলির বিবেচনার কাজ চলছে। যথাসময়ে আবেদনকারীদের সঙ্গে আঞ্চলিক কার্যালয় থেকে যোগাযোগ করা হবে।

আরও পড়ুন: শহরের অভিজাত স্কুলে অপহরণের আশঙ্কা কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার

রেজাল্ট বেরনোর দিন সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছিলেন, পরের বছর পরীক্ষা আরও সুসংগঠিত করতে একাধিক সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা করেছে সংসদ। সেদিন তিনি আরও জানিয়েছিলেন, প্রশ্নপত্রের মধ্যে উত্তর লেখার জায়গা থাকবে।

মধ্যশিক্ষা পর্ষদের আওতায় মাধ্যমিক পরীক্ষায় ইংরেজি পত্রে প্রশ্নের মধ্যেই উত্তর দেওয়ার নিয়ম আছে। এবার সেই পন্থাই অবলম্বন করতে চলেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে শুধু ইংরেজি নয়, উচ্চমাধ্যমিকে সমস্ত বিষয়ে প্রশ্ন এবং উত্তর একটি খাতাতেই থাকবে। প্রশ্ন ফাঁস রুখতেই মূলত এই সিদ্ধান্ত নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন সংসদের সভাপতি। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হতে পারে এই নয়া নিয়ম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal council of higher secondary education has been declared that student will see own hs answer sheet after result announced

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X