কংগ্রেসের সঙ্গেও জোট? অখিলেশের মন্তব্যে তুমুল জল্পনা

‘‘এই জোট শুধুমাত্র বসপার সঙ্গেই নয়, কংগ্রেসও এই জোটে রয়েছে। আরএলডিকে তিনটি আসন দেওয়া হয়েছে। ওরাও এই জোটে শামিল।’’

By: Asad Rehman Lucknow  Updated: February 12, 2019, 01:48:00 PM

কংগ্রেসের হাত ধরছে সমাজবাদী পার্টি (সপা)? অখিলেশ যাদবের মন্তব্যে এ প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনীতির অলিন্দে। “শুধুমাত্র (মায়াবতীর) বসপাই নয়, কংগ্রেসের সঙ্গেও রয়েছে সপা,” মুলায়ম পুত্রের সোমবারের এহেন মন্তব্য ঘিরে জোর চর্চা শুরু হয়েছে উত্তর প্রদেশের রাজনীতিতে। লখনউয়ে প্রিয়াঙ্কা গান্ধীর রোড শো-র দিনই অখিলেশের এহেন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন অনেকে।

সোমবার ফিরোজাবাদে সপা নেতা অখিলেশ যাদব বলেন, “এই জোট শুধুমাত্র বসপার সঙ্গেই নয়, কংগ্রেসও এই জোটে রয়েছে। আরএলডিকে তিনটি আসন দেওয়া হয়েছে। ওরাও এই জোটে শামিল। জোটে রয়েছে নিশাদ পার্টিও। অতীতে আমরা একসঙ্গে লড়েছি। পিস পার্টিও আমাদের সাহায্য করেছে। আসন্ন লোকসভা ভোটে কেউ আমাদের সঙ্গে থাকবে, কেউ আবার বিধানসভা ভোটে সঙ্গে থাকবে।”

আরও পড়ুন: উনিশে বিজেপিকে রুখতে ২৪ বছর পর আবারও একসঙ্গে সপা-বসপা

অখিলেশের এহেন মন্তব্যে উত্তর প্রদেশের রাজনীতিতে জোট সমীকরণ নয়া মোড় নিল বলেই মনে করা হচ্ছে। কংগ্রেসের হাত না ধরেই জোট ঘোষণা করেছিল সপা ও বহুজন সমাজ পার্টি (বসপা)। কংগ্রেসকে জোটে না নেওয়ার কারণ হিসেবে বসপা সুপ্রিমো মায়াবতী বলেছিলেন, “কংগ্রেস ও বিজেপির মধ্যে খুব একটা ফারাক নেই। তাই কংগ্রেসকে জোটে রেখে কোনও লাভ হবে না।” ‘বুয়ার’ সেই বক্তব্যকে কার্যত সমর্থন জানিয়ে পাশে থেকেছিলেন ‘ভাতিজা’। কিন্তু সরাসরি কংগ্রেসের বিরুদ্ধে কোনও আক্রমণের পথে হাঁটেন নি সপা নেতা। উল্লেখ্য, লোকসভা ভোটে উত্তর প্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট না করলেও সোনিয়া-রাহুলের কেন্দ্র রায়বরেলি ও আমেঠিতে তাঁরা কোনও প্রার্থী দেবেন না বলেই জানিয়েছিলেন অখিলেশ-মায়াবতী।


আরএলডি অর্থাৎ রাষ্ট্রীয় লোক দলের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে অখিলেশের বক্তব্য প্রসঙ্গে এদিন সে দলের নেতা জয়ন্ত চৌধুরি বলেছেন, “এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। তাই এখনই এ নিয়ে কোনও মন্তব্য করব না…।” অখিলেশের প্রস্তাব মতো তিনটি আসনে কি লড়তে রাজি আরএলডি? জবাবে জয়ন্ত বলেন, “যেহেতু আলোচনা চলছে, কোনও না কোনও সমাধানও বেরোবে। অপেক্ষা করুন, আমরা সঠিক সময়ে সবটা জানাব।” জোটে কংগ্রেসকে শামিল করা নিয়ে সপার সিদ্ধান্তের সঙ্গে কি সহমত তাঁরা? এ প্রসঙ্গে জয়ন্ত বলেন, এতে তাঁদের মতামতের কোনও গুরুত্ব নেই। এটা সপা ও বসপা-ই ঠিক করবে।

আরও পড়ুন, ‘মোদী-শাহর ঘুম উড়িয়ে’ সপা-বসপা জোট ঘোষণা অখিলেশ-মায়াবতীর

জোটে কংগ্রেস শামিল হলে, এ সিদ্ধান্তকে স্বাগতই জানাবেন পিস পার্টির প্রেসিডেন্ট মহম্মদ আয়ুব। তিনি বলেছেন, “জোটে কংগ্রেসকে আনা হলে, তাদের স্বাগতই জানাব।”

অন্যদিকে, উত্তর প্রদেশে সপা-বসপা জোটে ঠাঁই না মেলায় সে রাজ্যের সবকটি কেন্দ্রেই প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাহুলরা। সোমবার কংগ্রেস সভাপতি বলেন, “এখানে জোটও লড়ছে। এটাই শুধু বলব যে, অখিলেশ ও মায়াবতীজিকে শ্রদ্ধা করি।”

Read the full story in English

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

Akhilesh yadav sp is in alliance with congress too

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং