বড় খবর

আসাম-তামিলনাড়ু-কেরালা-পুদুচেরিতে কবে ক’দফায় ভোট? জানুন

বাংলার সঙ্গেই এই চার রাজ্যেও মার্চ ও এপ্রিল মাসেই নির্বাচন হবে।

পশ্চিমবঙ্গের সঙ্গেই আরও চার রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে এক সাংবাদিক বৈঠকে কমিশন জানিয়ে দিল, আসাম, কেরাল, তামিলনাড়ু ও পুদুচেরিতে মার্চ ও এপ্রিল মাসেই নির্বাচন হবে।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোর জানিয়েছেন, বাংলায় যেখানে ৮ দফায় ভোট হবে, সেখানে আসামের ১২৬ আসনে নির্বাচন হবে ৩ দফায়। এছাড়া বাকি রাজ্যগুলিতে ১ দফায় ভোট গ্রহণ করা হবে। সব রাজ্যেই ভোট গণনা ২ মে।

আসামের ভোট সূচি

আসামে প্রথম দফায় ২৭ মার্চ ৪৭টি আসনে ভোট হবে। এই পর্যায়ে ভোটের জন্য নোটিফিকেশন বেরোবো ২ মার্চ, মনোনয়ন জমা করা যাবে ৯ মার্চ অবধি। ১২ তারিখ অবধি মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে। দ্বিতীয় দফায় ১ এপ্রিল ভোট হবে ৩৯ কেন্দ্রে। দ্বিতীয় দফার ভোটে ৫ মার্চ নোটিফিকেশন বেরোবে। ১২ মার্চ অবধি মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ও ১৭ মার্চ অবধি মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ৪০টি আসনের জন্য তৃতীয় দফার ভোট হবে ৬ এপ্রিল। ১২ মার্চ নোটিফিকেশন জারি করা হবে। ১৯ তারিখ অবধি চলবে মনোনয়নপত্র জমা দেওয়া। প্রার্থীপদ প্রত্যাহার করা যাবে ২২ মার্চ অবধি।

আরও পড়ুন- বাংলার ভোট এবার ৮ দফায়, গণনা ২ মে, জেনে নিন নির্বাচনের নির্ঘন্ট

২০১৬ সালে দুই দফায় ভোট হয় অসমে। তার আগের বার অর্থাৎ ২০১১ সালে এই রাজ্যে এক দফাতে হয়েছিল বিধানসভা ভোট। গতবার কংগ্রেসকে হারিয়ে সর্বানন্দ সোনোওয়ালের নেতৃত্বে বিজেপি সরকার গঠন করে। এবার পদ্ম শিবির ক্ষমতা ধরে রাখতে পারে কিনা নজর সেদিকেই।

তামিলনাড়ুতে ভোট সূচি

ভোটকে কেন্দ্র করে টানটান উতেতজনা এবার দক্ষিণী এই রাজ্যে। ৬ এপ্রিল ভোট হবে তামিলনাড়ুতে। ১২ মার্চ নোটিফিকেশন প্রকাশ করা হবে। ১৯ মার্চ হল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২০ মার্চ হবে স্ক্রুটিনি। ২২ মার্চ হল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ।

২৩৪ আসন বিশিষ্ট এই রাজ্যের ভোটে মূল লড়াই এআইএডিএম-বিজেপি জোটের সঙ্গে ডিএমকে জোটের। ২০১৬ সালের নির্বাচনে ৩২ টি আসনে ভোটের ফলাফল ঘোষিত হয়েছিল, তার মধ্যে ১৩৪ টি আসনে জিতেছিল এআইএডিএমকে। ডিএমকের ঝুলিতে গিয়েছিল ৯৭ টি আসন। খাতা খুলতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে ২০১৯ লোকসভায় তামিলনাড়ুতে এআইএডিএমকে-বিজেপি প্রতিদ্বন্দ্বিতা করলেও ভরাডুবি হয় গেরুয়া দলের। তবে, এবারও এই দুই দল জোট বেঁধেই তামিলনাড়ু দখলে রাখার মরিয়া চেষ্ট চালাচ্ছে।

কেরালার ভোট সূচি

কেরালায় কী এবার কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট ক্ষমতায় ফিরতে চলেছে? নাকি রীতি বিরুদ্ধ পথে গিয়ে এলডিএফ জোটই ক্ষমতা ধরে রাখবে? এই প্রশ্নেই আপাতত সরগম ভোটের কেরালা।

৬ এপ্রিল কেরালায় ভোটগ্রহণ হবে। ১২ মার্চ থেকে শুরু হবে মনোনয়ন প্রক্রিয়া। চলবে ২০ মার্চ অবধি। ২১ মার্চ মনোনয়ন প্রত্যাহার করা যাবে। ২২ মনোনয়ন স্ক্রুটিনি।

কেরালায় মোট বিধানসভা আসনের সংখ্যা ১৪০। ২০১৬ সালের বিধানসভা ৭৭ টি আসনে জয়লাভ করেছিল বাম জোট। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফের দখলে ছিল ৪৭ টি আসন। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ব্যাপক ভরাডুবি হয় বামেদের। ২০টির মধ্যে মাত্র ১টি আসন পায় বামেরা।

পুদুচেরির ভোট সূচি

বিধানসভা ভোটের মাত্র দেড় মাস আগে কেন্দ্র শাসিত পুদুতেরিতে কংগ্রেস সরকারের পতন ঘটেছে। আপাতত সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে। এই প্রেক্ষাপটে এবার পুদুচেরির বিধানসভা ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩৩ আসনের পুদুচেরিতে (নির্বাচন হবে ৩০ আসনে, ৩ জন মনোনিত) এবার ভোট হবে ৬ এপ্রিল।

২০১৬ সালে ডিএমকের তিনজন এবং একজন নির্দল বিধায়কের সমর্থন নিয়ে সরকার গড়েছিল কংগ্রেস। নিজেদের হাতে ছিল ১৫ জন। বিরোধী এআইএডিএমকে এবং অল ইন্ডিয়া এনআর কংগ্রেসের দখলে গিয়েছিল যথাক্রমে চারটি এবং সাতটি আসন। কিন্তু বিধানসভার আগে একের পর এক বিধায়কের ইস্তফার জেরে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে ভি নারায়ণস্বামী সরকার। পরে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণের দিন হার নিশ্চিত জেনে ওয়াক-আউট করেছিলেন সরকার পক্ষের বিধায়করা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Assam assambly election 2021 schedule tamil nadu assambly election 2021 schedule kerala assambly election 2021 schedule puducherry assambly election 2021 schedule

Next Story
স্কুটিতে চেপে মিছিল স্মৃতি ইরানির, পেট্রলের মূল্যবৃদ্ধি নিয়ে পাল্টা কটাক্ষ তৃণমূলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com