বড় খবর

বিজেপির ভ্যাকসিন প্রতিশ্রুতি নির্বাচন বিধি লঙ্ঘন করেনি, সাফ জানাল কমিশন

বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়া হবে পদ্ম শিবিরের এই প্রতিশ্রুতির বিরুদ্ধে কমিশনে অভিযগ জমা পড়ে। এর ভিত্তিতেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

বিহার বিধানসভা নির্বাচনের ইস্তেহারে বিজেপি-র বিনামূল্যে কোভিড -১৯ ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি আদর্শ আচরণবিধি (এমসিসি) লঙ্ঘন করেনি, এমনটাই জানাল নির্বাচন কমিশন। বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়া হবে পদ্ম শিবিরের এই প্রতিশ্রুতির বিরুদ্ধে কমিশনে অভিযগ জমা পড়ে। এর ভিত্তিতেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

আরটিআই-এর সক্রিয় কর্মী সাকেত গোখলের বিরুদ্ধ জবাবের পরই বিজেপির প্রতিশ্রুতিকে ক্লিন চিট দেয় নির্বাচন কমিশন। অভিযোগে সাকেত গোখলে জানান যে কেন্দ্রীয় সরকার ক্ষমতা লঙ্ঘন করছে এবং ভোটারদের বিভ্রান্ত করার একটি প্রচেষ্টা চালাচ্ছে। ভ্যাকসিন প্লিসি ঠিক হওয়ার আগেই তাঁরা এমনটা জানাতে পারে না।

প্রসঙ্গত, গত বছর লোকসভা নির্বাচনের সময় কংগ্রেসের ‘ন্যায়’ স্কিম যেখানে প্রতি মাসে ন্যূনতম ছয় হাজার টাকা দেওয়া হবে দেশের ২৫ কোটি দেওয়া হবে এই প্রতিশ্রুতির ক্ষেত্রেও নির্বাচন কমিশন প্রতিশ্রুতি লঙ্ঘন হয়নি এমন সিদ্ধান্তেই স্থির ছিল।

আরও পড়ুন, বিনামূল্যে কোভিড ভ্যাকসিন, ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি বিজেপির

২৮ অক্টোবর গোখলের অভিযোগের ভিত্তিতে কমিশনের তরফে বিবৃতিতে আদর্শ আচরণবিধির তিনটি বিধানের উদ্ধৃতি দিয়েছে। রাজ্য নির্বাচনী ইস্তেহারে সংবিধানের বিরুদ্ধ কিছু পারবে না, নির্বাচনী প্রক্রিয়া ঠিক রাখতে বা ভোটারের উপর অযৌক্তিক প্রভাব ফেলতে পারে এমন প্রতিশ্রুতি দেওয়া এড়ানো উচিত, প্রতিশ্রুতি পিছনে যুক্তি থাকতে হবে। এরপর কমিশনের তরফে বলা হয়, “উপরোক্ত বিধি বিবেচনা করে আদর্শ আচরণবিধির বিধানগুলি লঙ্ঘন হয়েছে এমনটা দেখা যায়নি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp vaccine promise not a violation of poll code says ec

Next Story
বিহারে ‘লণ্ঠনরাজ’ খতম করার দাবি, জনসভায় লালুকে নিশানা নীতীশেরNitish Kumar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com