বড় খবর

বিহারের জন্য শুধু বিনামূল্যে ভ্যাকসিন! বিজেপির ইস্তেহার নিয়ে ক্ষুব্ধ বিরোধীরা

দেশের বাকি রাজ্যগুলির মানুষ কি তাহলে বানের জলে ভেসে এসেছেন? প্রশ্ন বিরোধীদের।

বিহারের নির্বাচনে জিততে মরিয়া বিজেপি বৃহস্পতিবারই ইস্তেহার প্রকাশ করে দাবি করেছে, ক্ষমতায় ফিরলে বিনামূল্যে বিহারবাসীকে করোনার ভ্যাকসিন দেবে এনডিএ সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের এই ঘোষণার পরই অবিজেপি রাজ্যগুলি অসন্তোষ প্রকাশ করেছে। বিরোধী দলগুলির প্রশ্ন, “তাহলে কি শুধুই বিহারবাসী ফ্রিতে ভ্যাকসিন পাবেন? দেশের বাকি রাজ্যগুলির মানুষ কি তাহলে বানের জলে ভেসে এসেছেন?” বিরোধীদের কটাক্ষ, “বিজেপিকে ভোট না দিলে ফ্রি ভ্যাকসিন পাবেন না জনতা!”

রাহুল গান্ধী কড়া আক্রমণ শানিয়ে টুইটে লিখেছেন, “কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন বণ্টনের পদ্ধতি ঘোষণা করেছে। দয়া করে সবাই রাজ্যভিত্তিক নির্বাচনের দিন জেনে নিন, তাহলে জানতে পারবেন কবে ভ্যাকসিন পাবেন। এটাও একটা মিথ্যা প্রতিশ্রুতি।” নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে কংগ্রেস সাংসদ শশী থারুর টুইট করেছেন, “তুমি আমায় ভোট দাও, আমি তোমাকে ভ্যাকসিন দেব! এরপরেও নির্বাচন কমিশন অর্থমন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেবে না?”

 

আরও পড়ুন বিনামূল্যে কোভিড ভ্যাকসিন, ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি বিজেপির

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বিজেপিকে ভ্যাকসিনের রাজনীতি করার জন্য তোপ দেগেছেন। কংগ্রেস আক্রমণ শানিয়ে বলেছে, অর্থমন্ত্রী কি এটা বলতে চাইছেন, “যে অন্য রাজ্যের মানুষদের ভ্যাকসিনের জন্য টাকা দিতে হবে! জীবনের জন্য মানুষকে মূল্য দিতে বলছে বিজেপি? ভারতে সমস্ত গণ টিকাকরণ তা সে পোলিও হোক বা গুটিবসন্ত রোগ হোক, সরকার সবময় বিনামূল্যেই বণ্টন করেছে। বিজেপি কি সেই প্রথার বিপরীতে যেতে চাইছে?” কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার কটাক্ষ, “বিজেপি মনে হয় নিজের পকেট থেকে ভ্যাকসিনের খরচ দেবে, এমন ভাব করছে!”

এদিন ইস্তেহার প্রকাশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, “দল নির্বাচনের প্রতিশ্রুতি পূরণে বিশ্বাস করে। যত দ্রুত কোভিড-১৯ ভ্যাকসিন বড় অংশে উৎপাদন করা যাবে তত তাড়াতাড়ি বিহারের প্রতিটি মানুষ বিনামূল্যে টিকা পাবে। আমাদের নির্বাচনী ইস্তেহারে এটিকেই প্রথম প্রতিশ্রুতি উল্লেখ করা হয়েছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjps free covid vaccine promise comes under opposition fire

Next Story
বিনামূল্যে কোভিড ভ্যাকসিন, ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি বিজেপির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com