scorecardresearch

বড় খবর

Lok Sabha polls 2019: ‘দলিত বিরোধী মোদীকে হারাতে সাহায্য করুন’

Lok Sabha elections 2019: “যে মূহুর্তে আমি জানালাম যে আমরা বেনারস থেকে লড়ব, মোদী লেগে পড়লেন আমাদের ভাইবোনদের পা ধুইয়ে দিতে।”

Lok Sabha polls 2019: ‘দলিত বিরোধী মোদীকে হারাতে সাহায্য করুন’

আসন্ন লোকসভা নির্বাচনের দামামা বাজালেন ভীম সেনার প্রধান চন্দ্রশেখর আজাদ। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “দলিত বিরোধী” আখ্যা দিয়ে আজাদ দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তাঁকে ক্ষমতাচ্যুত করার।

“আমি বেনারস যাচ্ছি, ওঁকে হারাতে আপনাদের সাহায্য দরকার। আমি সেখানে যাচ্ছি কারণ উনি দলিত বিরোধী, এবং ওঁর জানা প্রয়োজন যে এর শাস্তি উনি পাবেন। ওঁর জানা প্রয়োজন, যে গণতন্ত্রে জনতাই সব,” দিল্লির জন্তর মন্তরে এক ‘হুঙ্কার র‌্যালি’-তে ভাষণ দিতে গিয়ে বলেন আজাদ।

সম্প্রতি কুম্ভ মেলায় প্রধানমন্ত্রীর সাফাইকর্মীদের পা ধুইয়ে দেওয়াকে কটাক্ষ করে আজাদ বলেন, “যে মূহুর্তে আমি জানালাম যে আমরা বেনারস থেকে লড়ব, মোদী লেগে পড়লেন আমাদের ভাইবোনদের পা ধুইয়ে দিতে।” আজাদ ভোটদাতাদের প্রতি এই আহ্বানও জানান, যেন ভোট দিতে বেরোনোর আগে তাঁরা যেন রোহিত ভেমুলার ত্যাগের কথা মনে রাখেন।

আরও পড়ুন: ২৫ আসনে প্রার্থী তালিকা ঘোষণা বামফ্রন্টের

তিনি রাজনীতিক হতে চান না, এই দাবি করে আজাদ বলেন, তাঁর উদ্দেশ্য মোদীকে এই বার্তা দেওয়া, যে “এমন কেউ আছে যে আপনাকে সহজে জিততে দেবে না”। তাঁর কথায়, “আমি রাজনীতিক হতে চাই না, আমি এক বহুজনের পুত্র হতে চাই। আমি মোদীকে বলতে চাই যে এমন কেউ আছে যে আপনাকে সহজে জিততে দেবে না। যে আপনাকে বাধ্য করবে দৌড়ে গুজরাতে ফিরে যেতে।”

আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে মুখ খুললেন রাহুল গান্ধী

[bc_video video_id=”6014317719001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

ভীম সেনার প্রধান বৃহস্পতিবার জানিয়েছিলেন যে তিনি এবার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লড়বেন, এবং তাঁর দলের তরফ থেকে একজন উচ্চপদস্থ বিজেপি নেত্রীর বিরুদ্ধেও প্রার্থী দেওয়া হবে, তিনি কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। “আমাদের লক্ষ্য হচ্ছে বিজেপিকে হারানো। সেইজন্যই আমি মোদীর বিরুদ্ধে লড়ছি। স্মৃতি ইরানির বিরুদ্ধে বা অন্য কোনো কেন্দ্রে আমরা কাকে প্রার্থী করব, তা এখনও স্থির করি নি,” মীরাটের এক হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর জানান আজাদ, যেখানে তিনি দেওবন্দে আটক হওয়ার পর ভর্তি হয়েছিলেন।

আরও পড়ুন: Lok Sabha Election 2019: ভীম সেনা প্রধানের সঙ্গে সাক্ষাৎ প্রিয়াঙ্কার, জোর জল্পনা

অন্যদিকে, উত্তর প্রদেশে ভীম সেনা চাইছে এমন সব কেন্দ্রে প্রার্থী দিতে, বা সেইসব প্রার্থীদের সমর্থন করতে, যাঁরা সমাজবাদী পার্টি-বহুজন সমাজ পার্টি জোটে শরিক নন, বা যেখানে “গটবন্ধন যথেষ্ট শক্তিশালী নয়”। নির্বাচনের মুখে এই অবস্থান বহুজন সমাজ পার্টিকে কিছুটা বেগ দিতে পারে।

শুধু তাই নয়, উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে ভীম সেনার প্রতি দলিতদের সমর্থন, বিশেষ করে যুবসমাজের মধ্যে, গোটা এসপি-বিএসপি জোটকেই বিপদে ফেলতে পারে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বহুজন সমাজ থেকেই প্রার্থী দেবে ভীম আর্মি – মূলত দলিত, মুসলিম এবং পিছিয়ে পড়া সম্প্রদায়ের মধ্যে থেকে, যে ভোট ব্যাঙ্কের দিকে তাকিয়ে রয়েছে এসপি এবং বিএসপি।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Chandrashekhar azad varanasi slams narendra modi dalit votes 2019 elections bhim army