বড় খবর

বিহারে মহাজোটের হারের জন্য দায়ী কংগ্রেসই! স্বীকার করলেন শীর্ষ নেতা

দলের খারাপ পারফরম্যান্সের জন্য হতাশ কংগ্রেস কর্মীরা। এদিনই দলের তরফে জানানো হয়েছে ওয়ার্কিং কমিটির বৈঠকে ফলাফল নিয়ে আলোচনায় বসবে হাইকমান্ড।

বিহারে মহাজোটকে ডুবিয়ে ছেড়েছে কংগ্রেস। মহাজোটের সবচেয়ে দূর্বল শরিক হিসাবে বিহার নির্বাচনে নিজের নাক কেটে তেজস্বীর যাত্রাভঙ্গ করেছে কংগ্রেস, একথা অবশ্য সব রাজনৈতিক বিশ্লেষকই বলছেন। বামেদের আরও বেশি আসন ছেড়ে কংগ্রেসকে কম আসনে লড়তে দিলেই ভাল হত। কংগ্রেসকে বেশি গুরুত্ব দিতে গিয়ে মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন অধরাই রয়ে গেল, বলছেন ভোট বিশেষজ্ঞরা। এবার কংগ্রেসের জন্য মহাজোটের ভরাডুবির কথা স্বীকার করে নিলেন হাত শিবিরের শীর্ষ নেতাও। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্য তারিক আনোয়ার বৃহস্পতিবার স্বীকার করেছেন, দলের দুর্বল পারফরম্যান্সের জন্যই ম্যাজিক ফিগার পায়নি মহাজোট।

দলের খারাপ পারফরম্যান্সের জন্য হতাশ কংগ্রেস কর্মীরা। এদিনই দলের তরফে জানানো হয়েছে ওয়ার্কিং কমিটির বৈঠকে ফলাফল নিয়ে আলোচনায় বসবে হাইকমান্ড। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে আনোয়ার বলেছেন, “২০১৫ সালে ৪১টি আসনে লড়ে ২৭টি জয় এসেছিল। এবার ৭০টি আসনে লড়ে ১৯টি জয় এসেছে। কেন এমনটা হল, তা নিয়ে আলোচনা আবশ্যক। আমাদের স্ট্রাইক রেটের জন্য সব বিগড়ে গেছে।” তিনি এটাও বলেছেন, “এটা সত্যি যে আরজেডি নেতৃত্বাধীন মহাজোটের ক্ষমতায় না আসার কারণ হল কংগ্রেস। যদি দলের স্ট্রাইক রেট ভাল হত তাহলে মহাজোট সহজেই সরকার গঠন করতে পারত।”

আরও পড়ুন বিজেপির বিজয় মিছিলে উত্তেজনা, ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে মসজিদ ভাঙচুর

কেন কংগ্রেস বেলাইন হল? আনোয়ারের মতে, এর জন্য বিস্তারিত ময়নাতদন্তের দরকার। আলোচনায় বসে প্রার্থীদের সঙ্গে, জেলা কংগ্রেস কমিটির সঙ্গে কথা বলে কোথায় দুর্বলতা হয়েছে সেগুলো নিয়ে কাটাছেঁড়া করা হবে। বিহারের কংগ্রেস নেতারা একটা অভিযোগ করছেন, তাঁদের কঠিন আসন ছাড়া হয়েছে। প্রার্থী বাছাইও ঠিকঠাক হয়নি। সে প্রসঙ্গে আনোয়ারের সাফাই, “যে কোনও কারণ হতে পারে। কিন্তু এখনই কোনও সিদ্ধান্তে আসাটা অনুচিত হবে। সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত আসা যাবে।” বস্তুত, দিল্লিতে শীর্ষ কংগ্রেস নেতা পি চিদাম্বরম বলেছেন, “বিহারে দলের ফলাফলে নেতৃত্ব হতাশ। আমি নিশ্চিত, কংগ্রেস ওয়ার্কিং কমিটি বিহারের পরিস্থিতি পর্যবেক্ষণ করে সরকারি ভাবে বিবৃতি দেবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cwc member says partys poor show pulled down mgb

Next Story
বিজেপির বিজয় মিছিলে উত্তেজনা, ‘জয় শ্রী রাম’ স্লোগান দিয়ে মসজিদ ভাঙচুরbjp, বিজেপি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com