Election 2019 Results Winning Candidates List: জয়ের হাসি যাঁদের মুখে, এক নজরে

Winning Candidates in Lok Sabha Election 2019: জাতীয় স্তরে ও রাজ্য়ে বেশ কিছু ইন্দ্রপতন হয়েছে যেমন, পাশাপাশি প্রথম নির্বাচনেই জয়ের মুখ দেখেছেন মিমি চক্রবর্তী, নুসরত জাহানের মতো তারকা প্রার্থীরা।

By: Kolkata  Published: May 23, 2019, 8:22:20 PM

Election 2019 Winning Candidates List: লোকসভা নির্বাচন ২০১৯-এর সার্বিক চিত্রটি প্রায় স্পষ্ট। জাতীয় স্তরে ও রাজ্য়ে বেশ কিছু ইন্দ্রপতন হয়েছে যেমন, পাশাপাশি প্রথম নির্বাচনেই জয়ের মুখ দেখেছেন মিমি চক্রবর্তী, নুসরত জাহানের মতো তারকা প্রার্থীরা। দেশবাসীর রায় মাথা পেতে নিয়ে, নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানিয়েছেন রাহুল গান্ধী। ওয়েনাড়ে বিপুল ভোটে জয়ী হলেও রাহুল গান্ধীর হাতছাড়া হয়ে গিয়েছে আমেথি কেন্দ্রটি। ওই কেন্দ্রে খুব কম মার্জিনে হলেও জয়ী কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

আসানসোলে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী বাবুল সুপ্রিয়। মথুরা কেন্দ্রের বিজেপি প্রার্থী হেমা মালিনী প্রায় ৬০ শতাংশ ভোট পেয়ে জয় সুনিশ্চিত করে ফেলেছেন। বাংলায় জয়ী হয়েছেন তারকা প্রার্থী মিমি চক্রবর্তী, নুসরত জাহান ও দেব। বসিরহাট কেন্দ্রে নুসরত প্রায় ৩ লক্ষ ভোটে জয়ী হয়েছেন। ঘাটালে দেব জিতেছেন প্রায় ৪০ হাজার ভোটে ও যাদবপুর কেন্দ্রে মিমি জিতেছেন ৭০ হাজারেরও বেশি ভোটে। এছাড়া বিজেপির বাবুল সুপ্রিয় জিতেছেন আসানসোল কেন্দ্রে তৃণমূলের তারকা প্রার্থী মুনমুন সেনকে হারিয়ে।

এবারের লোকসভা নির্বাচনের সবচেয়ে বিতর্কিত প্রার্থীদের অন্য়তম প্রজ্ঞা ঠাকুর প্রায় ২ লক্ষ ভোটে পরাজিত করেছেন ভোপালের কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিংকে। এই আসনে বিজেপি জয় পাবে কি না সেই নিয়ে বেশ খানিকটা ধন্দ ছিল কারণ মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত প্রজ্ঞাকে মানুষ নির্বাচন করবেন কি না সেই নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু দেশজোড়া গেরুয়া ঝড়েই জয় এল এই আসনেও। বারাণসী ও গান্ধীনগরে বিপুল ভোটে জিতেছেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ।

আরও পড়ুন: Lok Sabha Election 2019 Results Live: আবারও মোদীর হাতে দেশের ভার, শুভেচ্ছা রাহুলের

অন্যদিকে প্রার্থী কানহাইয়া কুমারকে নিয়ে অনেকটা আশাবাদী ছিল বামশক্তি। কিন্তু প্রত্যাশাপূরণ হল না। বেগুসরাই আসনটি হারাতে হল দেশের তরুণ প্রজন্মের বাম রাজনীতির মুখ, কানাহাইয়া কুমারকে। ইন্ডিয়ান এক্সপ্রেসের নিজস্ব সূত্রের খবর, বেগুসরাইয়ে সিপিআই প্রার্থী কানহাইয়া কুমার পরাজিত লক্ষাধিক ভোটে। ওই আসনে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী গিরিরাজ সিং। উত্তরপ্রদেশের গোরখপুর কেন্দ্রে লক্ষাধিক ভোটে এগিয়ে বিজেপি প্রার্থী রবি কিষাণ।

বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায় জয়ী হয়েছেন হুগলি কেন্দ্রে ৫০ হাজারেরও বেশি ভোটে। ১৯৫১ সালে হুগলি কেন্দ্রে জয়ী হয়েছিলেন অখিল ভারতীয় হিন্দু মহাসভার প্রার্থী নির্মল চট্টোপাধ্যায়। তার পর থেকে ২০০৪ পর্যন্ত টানা ওই আসনে জেতেন বাম প্রার্থীরা। মাঝে কেবলমাত্র ১৯৮৪ সালে কংগ্রেস ওই আসনে জিতেছিল। ২০০৯ ও ২০১৪ এই দুবছর ওই আসনে জেতেন তৃণমূল প্রার্থী রত্না দে নাগ। প্রায় সাত দশকে আবারও গেরুয়া শিবির ফিরল হুগলিতে।

বাংলায় ও জাতীয় স্তরে উল্লেখযোগ্য প্রার্থীদের তালিকায় রয়েছেন যাঁরা এক নজরে–

*পটনা সাহিব কেন্দ্রে দেড় লক্ষ ভোটে হেরে গেলেন কং-প্রার্থী শত্রুঘ্ন সিনহা।

*মুম্বই উত্তর কেন্দ্রে ২ লক্ষেরও বেশি ভোটে হেরে গেলেন কং-প্রার্থী ঊর্মিলা মাতন্ডকর।

*রায়গঞ্জ কেন্দ্রে হেরে গিয়েছেন হেভিওয়েট বাম প্রার্থী মহম্মদ সেলিম।

*বাঁকুড়ায় লক্ষাধিক ভোটে হেরে গেলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়।

*যাদবপুর কেন্দ্রে হেরে গিয়েছেন বামফ্রন্টের হেভিওয়েট প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য।

*সাসারামে হেরে গেলেন লোকসভার স্পিকার ও কংগ্রেস প্রার্থী মীরা কুমার।

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook


Title: Election 2019 Results Winning Candidates List, Winning Candidates Result 2019, Winning Candidates 2019: জয়ের হাসি যাঁদের মুখে, এক নজরে

Advertisement