scorecardresearch

বড় খবর

কলকাতায় দু’দিন কী করবে নির্বাচন কমিশনের ‘ফুল বেঞ্চ’?

প্রতিনিধি দলে রয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার অশোক লাবাসা, ডেপুটি নির্বাচন কমিশনার উমেশ সিনহা, সন্দীপ সাক্সেনা, দিলীপ শর্মা, সুদীপ জৈন, বীরেন্দ্র ওঝা, ও শেফালী শরন।

কলকাতায় দু’দিন কী করবে নির্বাচন কমিশনের ‘ফুল বেঞ্চ’?
কলকাতায় নির্বাচন কমিশনের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল। এক্সপ্রেস ফাইল ছবি

শহরে সদলবলে জাতীয় নির্বাচন কমিশন। বুধবার রাতেই কলকাতায় এলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার অশোক লাভাসা-সহ কমিশনের ‘ফুল বেঞ্চ’। প্রাথমিকভাবে এ রাজ্যে লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখাই কমিশনের আগমণের কারণ। ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি শহরে একগুচ্ছ বৈঠক করবে কমিশন। বৃহস্পতিবার প্রথম পর্যায়ে বৈঠক হবে রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে। এরপর পুলিশ-প্রশাসনের নানা দফতরের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন।

আরও পড়ুন:বুধবার দেশের প্রধানমন্ত্রী হবেন মমতা’

সূত্রের খবর, সমস্ত বৈঠকই হবে শহরের একটি নামকরা পাঁচতারা হোটেলে। বৃহস্পতিবার সকাল ৯.৩০ থেকে ১১.০০ টা পর্যন্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক হবে। তৃণমূল, বিজেপি, কংগ্রেস, সিপিএম, সিপিআই, আরএসপি, সহ নটি রাজনৈতিক দলকে এ জন্য ১০ মিনিট করে সময় বরাদ্দ করা হয়েছে। তাদের অভিযোগ, দাবি শুনবে কমিশন। এরপর ১১.৩০ থেকে ১.৩০ পর্যন্ত ১২ জেলার পুলিশ সুপার বা কমিশনার, জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিকদের সঙ্গে আলোচনা করবেন দিল্লির নির্বাচন সদনের কর্তারা। জেলাগুলিতে প্রশাসনিক পর্যায়ে কাজের অগ্রগতির বিষয়েও খোঁজ নেবেন কমিশনের প্রতিনিধিরা। মধ্যাহ্নভোজের পর দুপুর আড়াইটে থেকে বাকি জেলাগুলির পুলিশ-প্রশাসনের সঙ্গে বৈঠক হবে কমিশনের। রাজ্যর মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের কর্তাদের সঙ্গেও বৈঠক করবেন সুনীল অরোরা-সহ প্রতিনিধি দল।

আরও পড়ুন: ছবি থেকে টাকা নিয়েছি, প্রমাণ করুন: মোদী-শাহকে চ্যালেঞ্জ মমতার

শুক্রবার নির্বাচন কমিশনের পূর্ণ দল বৈঠক করবে এক্সাইজ এবং আয়কর দফতরের আধিকারিকদের সঙ্গে। পরিবহণ দপ্তর ও রেল কর্তাদের সঙ্গেও বৈঠক করবেন কমিশনের আধিকারিকরা। ওই দিন রাজ্যের মুখ্যসচিব ও ডিজির সঙ্গে বৈঠকের সূচিও নির্দিষ্ট আছে। জানা গিয়েছে, প্রতিনিধি দলে রয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার অশোক লাভাসা, ডেপুটি নির্বাচন কমিশনার উমেশ সিনহা, সন্দীপ সাক্সেনা, দিলীপ শর্মা, সুদীপ জৈন, বীরেন্দ্র ওঝা, ও শেফালী শরন। নির্বাচন সংক্রান্ত সমস্ত বিষয় খতিয়ে দেখে তাঁরা শুক্রবারই শহর ছাড়বেন।

লোকসভা নির্বাচন কড়া নাড়ছে দরজায়। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ১৯ জানুয়ারি ব্রিগেডে বিজেপি বিরোধী নেতৃত্বদের নিয়ে জনসভা করেছেন। ৩ ফেব্রুয়ারি ব্রিগেডে সভা করার প্রস্তুতি নিচ্ছে সিপিএম। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বও আদাজল খেয়ে প্রায় প্রতিদিন রাজ্যর একাধিক এলাকায় ছোট-বড় সভা সমাবেশ করছেন। সব মিলিয়ে ভোটপ্রস্তুতির তৎপরতা চলছে চরম পর্যায়ে। এবার নির্বাচন কমিশনও জোরকদমে ভোট ময়দানে নেমে পড়ল।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Election commissions full bench in kolktata70050