scorecardresearch

বড় খবর

Lok Sabha Election 2019: তামিলনাড়ুতে কংগ্রেসের ‘হাত’ ধরল ডিএমকে

2019 Lok Sabha Elections: বুধবার জোট ঘোষণা করতে গিয়ে ডিএমকে প্রধান জানিয়েছেন, তামিলনাড়ুতে ৯টি আসনে লড়বে কংগ্রেস। একইসঙ্গে পুদুচেরিতে একটিমাত্র আসনও কংগ্রেসের জন্য রেখেছে ডিএমকে।

stalin, স্ট্যালিন
রাহুল গান্ধী ও স্ট্যালিন। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।
General Election 2019:  লোকসভা ভোটের দিন যত এগোচ্ছে, ততই একের পর এক জোট সমীকরণ প্রকাশ্যে আসছে। বিজেপি-এআইএডিএমকে জোট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই তামিলনাড়ুতে জোট চূড়ান্ত করে ফেলল কংগ্রেস-ডিএমকে। উনিশে প্রধানমন্ত্রীর কুর্সিতে রাহুল গান্ধীই যে তাঁর পছন্দের প্রার্থী, সেকথা আগেই ঘোষণা করে বিজেপি বিরোধী শিবিরে চাঞ্চল্য ফেলে দিয়েছিলেন ডিএমকে নেতা স্ট্যালিন। আসন্ন লোকসভা ভোটে সেই রাহুল গান্ধীরই ‘হাত’ ধরলেন করুণানিধি পুত্র।

বুধবার জোট ঘোষণা করতে গিয়ে ডিএমকে প্রধান জানিয়েছেন, তামিলনাড়ুতে ৯টি আসনে লড়বে কংগ্রেস। একইসঙ্গে পুদুচেরিতে একটিমাত্র আসনও কংগ্রেসের জন্য রেখেছে ডিএমকে। এদিন স্ট্যালিন বলেন, ”তামিলনাড়ুতে কংগ্রেসকে ৯টি আসন ও পুদুচেরিতে একটি আসন দেওয়া হয়েছে।” অন্যদিকে, ডিএমকে নেতৃত্বাধীন জোটে এবার সিপিএম, সিপিআই, এমডিএমকে, মুসলিম লিগ-সহ ৭টি দলও শামিল হতে পারে।

আরও পড়ুন, Lok Sabha Election 2019: তামিলনাড়ু-পুদুচেরিতে চূড়ান্ত বিজেপি-এআইএডিএমকে জোট

ডিএমকে-র সঙ্গে জোট ঘোষণার আগে তামিলনাড়ুতে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসেন কংগ্রেস সভাপতি। যে আলোচনায় ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম ও সে রাজ্যের কংগ্রেস প্রধান কে এস আলাগিরি।

উল্লেখ্য, ২০০৯ সালের নির্বাচনে ডিএমকে-র সঙ্গে জোট করে ১৬টি আসনে লড়েছিল কংগ্রেস। যদিও সেসময় ছোটো দলগুলি জোটে শামিল হয়নি। ২০১৪ সালের নির্বাচনে কংগ্রেস ও ডিএমকে আলাদা ভাবেই প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

প্রসঙ্গত, বিজেপি-এআইএডিএমকে জোট ঘোষণা করে কেন্দ্রীয় রেলমন্ত্রী তথা বিজেপি নেতা পীযূষ গোয়েল মঙ্গলবার জানান, তামিলনাড়ুতে ৫টি আসনে লড়াই করবে বিজেপি। উল্লেখ্য, এ রাজ্যে লোকসভার মোট আসন সংখ্যা ৩৯। একদিকে, বিজেপি-এআইএডিএমকে জোট, অন্যদিকে কংগ্রেস-ডিএমকে, লোকসভা ভোটে দক্ষিণের সে রাজ্যে দুই জোট শিবিরের মধ্যে জোর টক্কর হবে বলে মত ওয়াকিবহাল মহলের।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Lok sabha election 2019 congress dmk rahul gandhi stalin tamilnadu