Lok Sabha Election 2019 Exit Poll Results: বাংলায় বিজেপির বিরাট উত্থান, ধাক্কা তৃণমূলে, মত এক্সিট পোলের

2019 Lok Sabha Election Exit Poll Results: বাংলায় এবার লোকসভা নির্বাচনে জোর ধাক্কা খেতে পারে তৃণমূল, বড় উত্থান হতে পারে বিজেপির।

By: Kolkata  May 20, 2019, 10:13:00 AM

2019 Lok Sabha Election Exit Poll Results: বাংলায় এবার লোকসভা নির্বাচনে জোর ধাক্কা খেতে পারে তৃণমূল। গতবারের তুলনায় ১০টি আসন কম পেতে পারে মমতার দল। এবিপি-নিয়েলসন সমীক্ষা বলছে, তৃণমূল পেতে পারে ২৪টি আসন, বিজেপি পেতে পারে ১৬টি আসন, কংগ্রেস পেতে পারে ২টি আসন। বামেরা কোনও খাতা খুলতে পারবে না। অন্যান্য এক্সিট পোলের সমীক্ষা কী বলছে? নিউজ ১৮-আইপিএসওএস: তৃণমূল- ২৫-২৮, বিজেপি- ৩-৭, অন্যান্য- ৫-৭, ইন্ডিয়া নিউজ-পোলস্টার্ট: তৃণমূল- ২৬, বিজেপি- ১৪, কংগ্রেস-২, রিপাবলিক- জন কি বাত: তৃণমূল- ২৮, বিজেপি- ১৮-২৬, কংগ্রেস-২, রিপাবলিক- সি ভোটার: তৃণমূল- ২৯, বিজেপি- ১১, কংগ্রেস-২

লোকসভা নির্বাচনের আরও খবর পড়ুন, এখানে

Lok Sabha Election 2019 Exit Poll, Election 2019 Exit Poll Live, এক্সিট পোল লাইভ, এগজিট পোল লাইভ একনজরে এক্সিট পোল। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

উনিশের নির্বাচনে শেষ পর্যন্ত কি মোদীবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে পারবে কংগ্রেস বা বিরোধীদের মহাজোট? নাকি বিরোধীদের মহাজোটকে টেক্কা দিয়েই ‘তিনশোরও বেশি আসন’ নিজেদের হাতে রাখতে পারবে গেরুয়াবাহিনী? ২৩ মে-র চূড়ান্ত ফলের আগে এই উত্তর মিলবে না, তবে আভাস মিলতে পারে এক্সিট পোল থেকে। লোকসভা নির্বাচনে এবার প্রথম থেকেই বিশেষ নজরে রয়েছে বাংলা। পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘বিয়াল্লিশে বিয়াল্লিশ’-এর লক্ষ্যপূরণ আদৌ কি হবে নাকি, অমিত শাহের ২৩টি আসনে পদ্মফুল ফোটানোর স্বপ্ন বাস্তবায়িত হবে? সেই ইঙ্গিতও মিলতে পারে এক্সিট পোল থেকে।

এক্সিট পোল কেন গুরুত্বপূর্ণ? নির্বাচনের ফল কী হতে চলেছে, তার একটা আগাম আভাস মেলে এই বুথ ফেরত সমীক্ষায়। তবে সবসময় যে এক্সিট পোলের ফলের সঙ্গে নির্বাচনের ফল মেলে তার কোনও গ্যারান্টি নেই। প্রসঙ্গত, এ দেশে এক্সিট পোল অনেক ক্ষেত্রেই নির্ভরযোগ্য নয় বলে অতীকে প্রমাণিত হয়েছে। বেশ কিছু ক্ষেত্রে নির্বাচনের ফল সম্পর্কে ভুল ভবিষ্যদ্বাণীর উদাহরণও রয়েছে। ২০০৪ সালে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ কোয়ালিশন জিতবে বলে সম্পূর্ণ ভুল ভবিষ্যদ্বাণী করা হয়েছিল, অথচ ক্ষমতায় এসেছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ। আবার ২০০৯ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ-র আসন নিয়েও ভুল ভবিষ্যদ্বাণী করেছিল বুথ ফেরত সমীক্ষাগুলি। তবে আবার বহুক্ষেত্রেই এক্সিট পোলের ফল মিলেছে।

Follow the Live Blog in English

Live Blog

Lok Sabha Election 2019 Exit Poll Results: প্রকাশিত হল লোকসভা নির্বাচনের এক্সিট পোলের ফল। এক্সিট পোলের ফল অনুযায়ী কে সরকার গড়ছে? এক্সিট পোল সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে...

20:53 (IST)19 May 19
নিউজ এক্সের সমীক্ষা: এনডিএ- ২৪২, ইউপিএ- ১৬৪

20:36 (IST)19 May 19
বাংলায় আসন কমছে তৃণমূলের, বলছে এক্সিট পোল


সি ভোটার-এর সমীক্ষা অনুযায়ী, পশ্চিমবঙ্গে ২৯টি আসন পেতে চলেছে রাজ্যের শাসক দল। বিজেপি পাচ্ছে ১১টি আসন। কংগ্রেস এ রাজ্য থেকে দুটি আসন পাবে বলে জানাচ্ছে সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা। এদিকে টাইমস নাওয়ের সমীক্ষায় দেখা যাচ্ছে, বাংলা থেকে ২৮টি আসন পাচ্ছে তৃণমূল কংগ্রেস, ১১টি আসন পাচ্ছে বিজেপি, ২টি পাচ্ছে কংগ্রেস এবং সিপিএম পাচ্ছে ১টি আসন। নিউজ ১৮-এর বুথ ফেরত সমীক্ষা বলছে এ রাজ্যে তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৫ থেকে ২৮ টি আসন। অন্য দিকে বিজেপি পেতে চলেছে ৩ থেকে ৭টি আসন। রিপাবলিক টিভির এক্সিট পোল অনুযায়ী তৃণমূল কংগ্রেস এ রাজ্য থেকে পেতে চলেছে ২৯টি আসন। তাদের হিসেবে এ রাজ্যে এনডিএ পাবে ১১টি আসন। ইন্ডিয়া নিউজ-পোলস্ট্র্যাট-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৬টি আসন, বিজেপি পাচ্ছে ১৪টি আসন এবং কংগ্রেস পাচ্ছে ২টি আসন। এদের হিসেবে সিপিএম একটি আসনও পাচ্ছে না। সবিস্তারে পড়ুন, এই প্রতিবেদনে কোনও সমীক্ষাতেই ৩০ ছুঁচ্ছে না তৃণমূল কংগ্রেস, ইভিএম কারচুপির ষড়যন্ত্রের অভিযোগ মমতার

20:33 (IST)19 May 19
ফের মোদী সরকার, মত এক্সিট পোলের

বুথ ফেরত সমীক্ষা বলছে ৫৪৩ টির মধ্যে ৩০০-র বেশি আসনে জিতে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ (ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স) সরকার। অর্থাৎ ম্যাজিক ফিগার (২৭২) থেকে বেশ অনেকটাই এগিয়ে রয়েছে এনডিএ। ১৯৮৯ সাল থেকে জোট সরকারই ক্ষমতায় থেকেছে ২০১৪ এর লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত। ২০১৪ সালে ২৮২ টি আসনে জিতে কেন্দ্রে ক্ষমতায় আসে এনডিএ সরকার। এক্সিট পোল বলছে সেই ধারা অব্যহত থাকছে এবারও। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে কেন্দ্রে ফের এনডিএ সরকার, বলছে এক্সিট পোল

20:13 (IST)19 May 19
এক্সিট পোল বিশ্বাস করি না, গোটাটাই চক্রান্ত: মমতা

বিজেপি ফের কেন্দ্রে সরকারে গড়তে চলেছে। বাংলাতেও গেরুয়া শিবিরের বিপুল আসনবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বুথ ফেরত সমীক্ষাগুলি এমন আভাস দিতেই গর্জে উঠলেন মমতা বন্দ্যোপাধ্যায়।এক্সিট পোলের ফলাফলকে তীব্র আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সন্ধ্যায় টুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি এক্সিট পোলে বিশ্বাস করেন না। এর মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে।

I don’t trust Exit Poll gossip. The game plan is to manipulate or replace thousands of EVMs through this gossip. I appeal to all Opposition parties to be united, strong and bold. We will fight this battle together— Mamata Banerjee (@MamataOfficial) May 19, 2019

20:04 (IST)19 May 19
বুথ ফেরত সমীক্ষায় রাজস্থান, মহারাষ্ট্র, ঝাড়খণ্ডের ফল

রাজস্থান (২৫ আসন): এনডিএ- ১৬, কংগ্রেস- ৩, অন্যান্য- ৬
মহারাষ্ট্র (৪৮ আসন): এনডিএ- ৩৬, কংগ্রেস+এনসিপি- ১১
ঝাড়খণ্ড (১৪ আসন)- এনডিএ- ৯, কংগ্রেস+ জেএমএম- ৫

19:53 (IST)19 May 19
এক্সিট পোল অনুযায়ী ‘অন্যান্য’দের আসন প্রাপ্তির হিসাব

19:50 (IST)19 May 19
এক্সিট পোলে কংগ্রেসের ফল

19:47 (IST)19 May 19
বাংলায় বিজেপির বড় উত্থান, ধাক্কা তৃণমূলে: এক্সিট পোল


নিউজ ১৮-আইপিএসওএস: তৃণমূল- ২৫-২৮, বিজেপি- ৩-৭, অন্যান্য- ৫-৭
ইন্ডিয়া নিউজ-পোলস্টার্ট: তৃণমূল- ২৬, বিজেপি- ১৪, কংগ্রেস-২
রিপাবলিক- জন কি বাত: তৃণমূল- ২৮, বিজেপি- ১৮-২৬, কংগ্রেস-২
রিপাবলিক- সি ভোটার: তৃণমূল- ২৯, বিজেপি- ১১, কংগ্রেস-২

19:37 (IST)19 May 19
মধ্যপ্রদেশে বিজেপি ২৭, কংগ্রেস - ২: টুডেজ চাণক্য

টুডেজ চাণক্যের এক্সিট পোল অনুযায়ী মধ্যপ্রদেশের ফল হতে পারে, বিজেপি- ২৭, কংগ্রেস- ২, ২০১৪ সালের নির্বাচনেও একই ফল হয়েছিল।

19:32 (IST)19 May 19
এক্সিট পোলের রায়

19:17 (IST)19 May 19
বাংলায় বিজেপি ঝড়, জোর ধাক্কা তৃণমূলের: এবিপি-নিয়েলসন

বাংলায় এবার লোকসভা নির্বাচনে জোর ধাক্কা খেতে পারে তৃণমূল। গতবারের নির্বাচনের থেকে ১০টি আসন কম পেতে পারে মমতার দল। এবিপি-নিয়েলসন সমীক্ষা বলছে, তৃণমূল পেতে পারে ২৪টি আসন, বিজেপি পেতে পারে ১৬টি আসন, কংগ্রেস পেতে পারে ২টি আসন। বামেরা কোনও খাতা খুলতে পারবে না।

19:13 (IST)19 May 19
বাংলায় এগিয়ে তৃণমূলই, মত নিউজ ১৮-আইপিএসওএসের এক্সিট পোলের

বিয়াল্লিশে বিয়াল্লিশের লক্ষ্যপূরণ না হলেও লোকসভা নির্বাচনে বাংলায় জয়ের হাসি হাসতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনই মত নিউজ ১৮-আইপিএসওএসের এক্সিট পোলের। বুথ ফেরত সমীক্ষা বলছে, তৃণমূল পেতে পারে ২৫ থেকে ২৮টি আসন। বিজেপি পেতে পারে ৩-৭টি আসন। উল্লেখ্য, ২০১৪ সালের নির্বাচনে বাংলায় তৃণমূলের দখলে ছিল ৩৪টি আসন, বিজেপি পেয়েছিল সাকুল্যে ২টি আসন।

19:02 (IST)19 May 19
এক্সিট পোলের ফল

18:53 (IST)19 May 19
দিল্লিতে বিজেপি ঝড়: ইন্ডিয়া টিভি


ইন্ডিয়া টুডের সমীক্ষা অনুযায়ী, দিল্লির সবকটা আসনেই পদ্মফুল ফুটতে পারে। ৭টি আসনেই জিততে পারে বিজেপি। উল্লেখ্য, ২০১৪ সালের নির্বাচনেও বিজেপি সব আসনে জিতেছিল।

18:47 (IST)19 May 19
তিনশোরও বেশি আসন পাবে এনডিএ: টাইমস নাও-ভিএমআর

টাইমস নাও-ভিএমআরের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী গোটা দেশে এনডিএ পেতে পারে ৩০৬টি আসন, ইউপিএ পেতে পারে ১৩২টি আসন।

18:43 (IST)19 May 19
অন্ধ্রপ্রদেশে জিততে পারে ওয়াইএসআর কংগ্রেস: ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিসের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, অন্ধ্রপ্রদেশে ১৮ থেকে ২০টির মতো আসনে জয় পাবে ওয়াইএসআর কংগ্রেস। অন্যদিকে, ৪-৬টি আসন কমপেতে পারে টিডিপি। উল্লেখ্য, ২০১৪ সালের নির্বাচনে চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বাধীন টিডিপির ঝুলিতে এসেছিল ১৬টি আসন। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে জায়গা পেয়েছিল জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস।

18:34 (IST)19 May 19
উত্তরপ্রদেশ মহাজোটের, গদিচ্যুত বিজেপি: এবিপি-নিয়েলসন


উত্তরপ্রদেশে ৮০টি কেন্দ্রের মধ্যে ৫৬টি আসন পেতে পারে মহাজোট, বিজেপি পেতে পারে ২২টি, ইউপিএ পেতে পারে ২টি আসন, জানাল এবিপি-নিয়েলসন।

18:29 (IST)19 May 19
কারা প্রকাশ করবে এক্সিট পোল ?

এক্সিট পোলের ফল প্রকাশ করবে নিউজ ১৮-আইপিএসওএস, ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস, টাইমস নাও-সিএনএক্স, নিউজ এক্স-নেতা, রিপাবলিক ভারত-জন কি বাত, রিপাবলিক-সি ভোটার, এবিপি-সিএসডিএস, টুডেস চাণক্য।

18:17 (IST)19 May 19
একটু পরেই এক্সিট পোল

উনিশের নির্বাচনে শেষ পর্যন্ত কি মোদীবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে পারবে বিরোধীদের মহাজোট? নাকি বিরোধীদের মহাজোটকে টেক্কা দিয়েই ‘তিনশোরও বেশি আসন’ নিজেদের হাতে রাখতে পারবেন মোদী-শাহরা? ২৩ মে-র চূড়ান্ত ফলের আগে ইঙ্গিত মিলবে এক্সিট পোলে।

এক্সিট পোল ২০১৯: এক্সিট পোল কী এবং তা কীভাবে করা হয়ে থাকে? ভোটাররা ভোট দিয়ে বেরোনোর সঙ্গে সঙ্গে তাঁদের নিয়ে এক্সিট পোল করা হয়। কোন দল সরকার গঠন করতে পারে তার একটা হাওয়া বোঝা যায় এক্সিট পোলের মাধ্যমে। ওপিনয়ন পোলের সময়ে যেমন ভোটারকে জিজ্ঞাসা করা হয় তিনি কাকে ভোট দেওয়ার কথা ভাবছেন, এক্সিট পোল তার থেকে আলাদা। এ ক্ষেত্রে তাঁকে জিজ্ঞাসা করা হয়, তিনি কাকে ভোট দিলেন। বেশ কিছু সংস্থা এক্সিট পোল পরিচালনা করে থাকে।

নির্বাচন কমিশন এক্সিট পোলে নিষেধাজ্ঞা জারি করেছে কেন? নির্ধারিত সময়সীমার মধ্যে ওপিনিয়ন পোল এবং এক্সিট পোলের উপর নিষেধাজ্ঞা চেয়ে ২০০৪ সালে জনপ্রতিনিধিত্ব আইনের সংশোধনীর প্রস্তাব আনে নির্বাচন কমিশন। এ ব্যাপারে তারা আইন মন্ত্রকের দ্বারস্থ হয়। কমিশনের সঙ্গে একমত ছিল ৬টি জাতীয় দল এবং ১৮টি রাজ্যভিত্তিক দল। এই প্রস্তান আংশিকভাবে গৃহীত হয় ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে। জনপ্রতিনিধিত্ব আইনে ১২৬ (এ) ধারা সংযোজনের মাধ্যমে কেবলমাত্র এক্সিট পোলের উপর বিধিনিষেধ জারি করা হয়। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Exit Polls: এক্সিট পোল কী এবং কতটা নির্ভরযোগ্য: দেখে নিন এক নজরে

Web Title:

Lok sabha election 2019 exit poll live updates pm modi mamata banerjee amit shah rahul gandhi tmc bjp cpim congress

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.