scorecardresearch

Lok Sabha Election 2019 Schedule Updates: ১১ এপ্রিল থেকে সাত দফায় ভোট, গণনা ২৩ মে

Lok Sabha Election 2019 Schedule, Dates: নির্বাচনের প্রথম পর্যায় ৯১ টি কেন্দ্রে ভোটদান হবে, দ্বিতীয় দফায় ৯৭ টি কেন্দ্রে। তৃতীয় দফায় ১১৫ টি কেন্দ্রে, চতুর্থ দফায় ৭১ টি, পঞ্চম দফায় ৫১ টি, ষষ্ঠ এবং সপ্তম দফায় ৫৯ টি কেন্দ্রে ভোটদান হবে।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ছবি: অমিত মেহরা, ইন্ডিয়ান এক্সপ্রেস

Lok Sabha Election 2019 Schedule, Dates: আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এদিন বিকেলে দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠকের মাধ্যমে দিন ঘোষণা করেছেন। নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার মুহূর্ত থেকেই আদর্শ নির্বাচনী আচরণবিধি বা ‘মডেল কোড অফ কন্ডাক্ট’ জারি হয়ে যাবে দেশ জুড়ে। যা ভোটপর্বে বিভিন্ন রাজনৈতিক দলের উপর আরোপ করবে বিবিধ বিধিনিষেধ। ভোটপর্ব চলাকালীন কোন নতুন প্রকল্পের ঘোষণা করতে পারবে না রাজ্যের বা কেন্দ্রের কোনও ক্ষমতাসীন সরকার।

আদর্শ নির্বাচন বিধি কী? অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশিকা, যাতে বিভিন্ন রাজনৈতিক দল এবং তাদের প্রার্থীদের কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয়। এর আওতায় থাকে নির্বাচনী সভা এবং প্রচার সংক্রান্ত বিধিনিষেধ থেকে শুরু করে বিভিন্ন দলের ভোট-ইশতেহার, শাসক দলের আচরণ থেকে শুরু করে প্রশাসনের কর্মপদ্ধতির নীতি-নিয়ম।

আরও পড়ুন, Lok Sabha Election 2019: বাংলায় ৭ দফায় লোকসভা ভোট, কবে কোথায়?

10.10 pm: নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করা ছাড়াও যে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন, সেগুলির মধ্যে অন্যতম হলো প্রতিটি ভোটদান কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম সমেত ভিভিপ্যাট (VVPAT বা voter-verifiable paper audit trail)-এর ব্যবহার। তাছাড়া ভোটদাতাদের সুবিধার্থে ইভিএম ব্যালট পেপারে ছাপা হবে প্রার্থীদের ছবি। মুখ্য নির্বাচন কমিশনার সুুনীল অরোরা বলেন, “এর ফলে যে কোনো কেন্দ্রে প্রার্থীদের মধ্যে এক ধরনের বা একই নামের দুজন বা তার বেশি থাকলেও চিনতে অসুবিধে হবে না। প্রত্যেক প্রার্থীকে রিটার্নিং অফিসারের কাছে কমিশনের নির্দেশাবলি মেনে তাঁদের সাম্প্রতিক স্ট্যাম্প সাইজের ছবি জমা দিতে হবে।”

8.40 pm: ১১ এপ্রিল প্রথম দফায় পশ্চিমবঙ্গের লোকসভা কেন্দ্রে ভোট হবে কোচবিহার ও আলিপুরদুয়ারে।

১৮ এপ্রিল দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জে।

২৩ এপ্রিল তৃতীয় দফায় ভোট গ্রহণ হবে পাঁচটি আসনে। সেগুলি হলো – বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ।

২৯ এপ্রিল চতুর্থ দফায় আটটি আসনে ভোট হবে। সেগুলি হলো – বহরমপুর, কৃষ্ণনগর, রাণাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর ও বীরভূম।

৬ মে পঞ্চম দফায় যে সাতটি আসনে ভোট নেওয়া হবে সেগুলি হলো, বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, শ্রীরামপুর, আরামবাগ।

১২ মে ষষ্ঠ দফায় বাংলার আরও আটটি আসনে ভোট হবে – তমলুক, কাঁথি, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর ও পুরুলিয়া।

১৯ মে সপ্তম ও শেষ দফায় দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ ও কলকাতা উত্তরে ভোট নেওয়া হবে।

lok sabha elections 2019
কোন রাজ্যে কবে ভোট

6.55 pm: নজিরবিহীনভাবে, পশ্চিমবঙ্গে এই প্রথম সাত দফায় নির্বাচন। যেখানে ২২ টি রাজ্যে ভোট হবে একটি দিনে। ১১ এপ্রিল (প্রথম দফা) দুটি আসনে, ১৮ এপ্রিল (দ্বিতীয় দফা) তিনটি আসনে, ২৩ এপ্রিল (তৃতীয় দফা) পাঁচটি আসনে, ২৯ এপ্রিল (চতুর্থ দফা) আটটি আসনে, ৬ মে (পঞ্চম দফা) সাতটি আসনে, ১২ মে (ষষ্ঠ দফা) আটটি আসনে, ১৯ মে (সপ্তম দফা) ন’টি আসনে ভোট হবে রাজ্যে।

6.40 pm: তারিখ ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই টুইটারে নির্বাচনী প্রচারে নামলেন প্রধানমন্ত্রী স্বয়ং। হ্যাশট্যাগ ‘ফির একবার মোদী সরকার’ শীর্ষক একটি টুইটে তিনি দেশবাসীর প্রতি আবেদন জানালেন, তাঁরা যেন আরেকবার বিজেপি সরকারকে সুযোগ দেন। “গত ৭০ বছরে যেসব মৌলিক চাহিদা পূর্ণ হয় নি, সেগুলি গত পাঁচ বছরে পূরণ করেছি আমরা,” লিখলেন তিনি।

6.30 pm: জম্মু কাশ্মীরের অনন্তনাগ লোকসভা কেন্দ্রে নিরাপত্তার স্বার্থে তিন দফায় ভোটদান হবে, জানালো নির্বাচন কমিশন।

6.25 pm: ‘গণতন্ত্রের উৎসব’ নিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

https://platform.twitter.com/widgets.js
6.15 pm: জেনে নিন রাজ্যভিত্তিক ভোটের তারিখ

https://platform.twitter.com/widgets.js
6.10 pm: অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, ওড়িশা এবং সিকিমে বিধানসভা নির্বাচন হবে লোকসভা নির্বাচনের সঙ্গেই, জানালেন অরোরা।

6.07 pm: নির্বাচনের প্রথম পর্যায় ৯১ টি কেন্দ্রে ভোটদান হবে, দ্বিতীয় দফায় ৯৭ টি কেন্দ্রে। তৃতীয় দফায় ১১৫ টি কেন্দ্রে, চতুর্থ দফায় ৭১ টি, পঞ্চম দফায় ৫১ টি, ষষ্ঠ এবং সপ্তম দফায় ৫৯ টি কেন্দ্রে ভোটদান হবে।

6.05 pm: জম্মু কাশ্মীরে বিধানসভা নির্বাচনের সম্ভাবনা আপাতত নিরাপত্তার স্বার্থে বাতিল করে দিল নির্বাচন কমিশন।

https://platform.twitter.com/widgets.js
5.57 pm: পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোটে নির্বাচন হবে দুটি লোকসভা আসনের

5.55 pm: দুই দফায় নির্বাচন হবে কর্ণাটক, মণিপুর, রাজস্থান, ও ত্রিপুরায়। তিন দফায় আসাম ও ছত্তিশগড়ে। চার দফা নির্বাচন দেখবে ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, এবং ওড়িশা। পাঁচ দফায় নির্বাচন হবে স্রেফ জম্মু কাশ্মীরে। পরিশেষে, সাত দফায় নির্বাচন ঘোষিত হয়েছে বিহার, উত্তর প্রদেশ, এবং পশ্চিমবঙ্গে।

5.50 pm: একদফা নির্বাচন হবে ২২টি রাজ্যে। এই রাজ্যগুলি হলো অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম, তেলঙ্গানা, তামিল নাড়ু, উত্তরাখন্ড, আন্দামান নিকোবর, দাদরা ও নগর হাভেলি, দমন এবং দিউ, লক্ষদ্বীপ, নয়া দিল্লি, পন্ডিচেরি এবং চন্ডিগড়।

নির্বাচন নির্ঘণ্ট

5.35 pm: সাত দফায় নির্বাচন ঘোষিত হলো: ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে, ১৯ মে। ভোট গণনা হবে ২৩ মে

আরও পড়ুন: রাজনৈতিক প্রচারে ব্যবহার করা যাবে না প্রতিরক্ষা দফতরের কর্মীর ছবি

5.30 pm: অরোরা আরও জানান, “সচিত্র ভোটার পত্র ভোটদানের সময় প্রমাণ হিসেবে গ্রাহ্য হবে না। এই মর্মে কমিশনের নির্দেশ ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এবারের নির্বাচনে আন্দাজ ১০ লক্ষ ভোটদান কেন্দ্র থাকবে, যেখানে ২০১৪ সালে ছিল আনুমানিক ৯ লক্ষ।”

5.25 pm: “দেশে এই মুহূর্তে ৯০ কোটি ভোটদাতা রয়েছেন। নির্ঘণ্ট তৈরি করার সময় পরীক্ষা, নানারকম উৎসব এবং আবহয়ার কথা মাথায় রেখেছি আমরা। স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কয়েক দফায় আলোচনা হয়েছে। দেশের সব রাজ্যেও প্রস্তুতি কেমন চলছে, তা নিশ্চিত করেছি আমরা।”

5.20 pm: দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে, সাংবাদিকদের জানালেন সুনীল অরোরা। একাধিক বিভাগীয় প্রধানের সঙ্গেও সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করার জন্য আলোচনা হয়েছে তাঁর, বললেন তিনি।

4:55 pm: জাতীয় দলগুলির মধ্যে সবচেয়ে আগে প্রার্থী তালিকা ঘোষণা করে কংগ্রেস। সোনিয়া গান্ধীর রাজনীতি থেকে অবসর সম্পর্কে জল্পনার অবসান ঘটিয়ে জানানো হয়েছে, তিনি রায় বেরিলি থেকেই লড়বেন। দলের সভাপতি রাহুল গান্ধী পুনর্নির্বাচনের প্রার্থী হবেন অমেঠি থেকে।

https://platform.twitter.com/widgets.js

নির্বাচন কমিশন কি বিজেপি দ্বারা পরিচালিত, এমন প্রশ্নই তুললেন আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং। রবিবার বিকাল ৫টায় লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হবে, এই ঘোষণা হতেই টুইটারে বিস্ফোরক প্রশ্ন তোলেন সঞ্জয় সিং। তিনি লিখেছেন, ২০১৪ সালে নির্বাচনের দিনক্ষণ ঘোষিত হয়েছিল ৫ মার্চ। পাঁচ দিনের মধ্যে মোদী যাবতীয় প্রচার সেরে ফেলেছিলেন। আর আজ গাজিয়াবাদে নমোর সভার পর আসন্ন ভোটের দিন ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করল নির্বাচন কমিশন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Lok sabha election dates live updates full schedule