বড় খবর

বিহারের কুর্সিতে নীতীশ না অন্য কেউ? রবিবারই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এনডিএ

বিজেপি চায় নীতীশই হোক মুখ্যমন্ত্রী। কিন্তু নীতীশ যদি রাজি না হন শেষপর্যন্ত?

Nitish Kumar, নীতীশ কুমার
নীতীশ কুমার

বিহারের মসনদে কি সুশাসন বাবু নীতীশ কুমারই বসছেন, নাকি বিজেপির কেউ মুখ্যমন্ত্রী হচ্ছেন, তা জানা যাবে রবিবার। ১৫ নভেম্বর বৈঠকে বসে মুখ্যমন্ত্রী কে হবেন তা চূড়ান্ত করবে এনডিএ জোটের শরিকরা। সেদিনই ঠিক হবে সরকার গঠনের প্রক্রিয়া। সূত্রের খবর, নীতীশকেই পরিষদীয় নেতা হিসাবে বেছে নিতে চলছে জোটসঙ্গীরা। তবে মুখ্যমন্ত্রীও তিনি হবেন কি না তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। সেটাও তৈরি করেছেন নীতীশ নিজেই।

সংযুক্ত জনতা দলের প্রধান নীতীশ কুমার জানিয়েছে, রবিবার বেলা সাড়ে বারোটা থেকে বৈঠক শুরু হবে। সেখানেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, নীতীশকেই পরিষদীয় নেতা বেছে নিতে পারে এনডিএ। শুক্রবারই নীতীশের বাসভবনে সেই সংক্রান্ত বৈঠকে তার আভাস পাওয়া গিয়েছে। জনতা দল, হাম, ভিআইপি এবং বিজেপির যৌথ বৈঠকে তাতে সিলমোহর পড়বে। ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভায় এনডিএ জোটের মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে বিজেপির দখল (৭৪)। সংযুক্ত জনতা দল ৪৩টি পেয়েছে। হাম এবং ভিআইপি ৪টি করে আসনে জিতেছে। ১২৫ জন বিধায়ক নিয়ে সরকার গড়তে চলেছে এনডিএ।

আরও পড়ুন বিহারে মহাজোটের হারের জন্য দায়ী কংগ্রেসই! স্বীকার করলেন শীর্ষ নেতা

তবে মুখ্যমন্ত্রী পদ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, নীতীশ মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে অনিচ্ছুক। নৈতিকতাকে সামনে রেখে তিনি আর কুর্সিতে বসতে চান না। তবে বিজেপির শীর্ষ নেতৃত্ব নীতীশকেই মুখ্যমন্ত্রী পদে চান। সরকার চালানোর জন্য নীতীশেই আস্থা রয়েছে গেরুয়া শিবিরের। নীতীশের অভিমানের কারণ একটাই, সেটা হল চিরাগ পাসওয়ান ও লোক জনশক্তি পার্টি। এক শীর্ষ বিজেপি নেতা জানিয়েছেন, নীতীশ কুমার চিরাগের ভূমিকা নিয়ে এবারের নির্বাচনে খুবই ব্যথিত। প্রায় ২৫-৩০টি আসন এলজেপির জন্য হারাতে হয়েছে জনতা দলকে। যেহেতু জোটের বৃহত্তম দল বিজেপি, তাই তারা চায় নীতীশই হোক মুখ্যমন্ত্রী। কিন্তু নীতীশ যদি রাজি না হন শেষপর্যন্ত! নাটকের যবনিকা পতন হবে সম্ভবত রবিবারই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nda partners to meet on nov 15 to declare who will be cm

Next Story
বিহারে মহাজোটের হারের জন্য দায়ী কংগ্রেসই! স্বীকার করলেন শীর্ষ নেতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com