বড় খবর

উত্তরপ্রদেশের পুনরাবৃত্তি বিহারে? কংগ্রেসকে ছাড়াই জোট আরজেডি-র?

আরজেডি সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের সঙ্গে এখনও আলোচনা চলছে তাদের দলের। তবে পাশাপাশি কংগ্রেস ছাড়াই বিকল্প পথও ভেবে রাখছেন তেজস্বীরা।

Tejashwi Yadav, তেজস্বী যাদব
তেজস্বী যাদব, ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

জোট রাজনীতিতে উত্তরপ্রদেশের পুনরাবৃত্তি ঘটছে বিহারে? লোকসভা ভোটে কংগ্রেসের হাত না ধরেই জোট ঘোষণা করেছে সপা-বসপা। এবার সেই পথেই হাঁটতে পারে আরজেডি। উনিশের ভোটের লড়াইয়ে লালুর রাজ্যে আসন বাঁটোয়ারা নিয়ে কংগ্রেস ও আরজেডির মধ্যে মতানৈক্য হতে পারে। সে রাজ্যে ১৬টি আসনে লড়তে চান রাহুল গান্ধীরা। কমপক্ষে ১২টি আসন না পেলে কিছুতেই জোট সমীকরণে রাজি হবেন না কংগ্রেস নেতৃত্ব। এমন ইঙ্গিতই দিয়েছে বিহারের কংগ্রেস শিবির। কংগ্রেসের এহেন ইঙ্গিত প্রকাশ্যে আসতেই জোট নিয়ে অন্য পরিকল্পনা করে ফেলেছেন তেজস্বী যাদবরা। কংগ্রেসকে ছাড়াই জোটের পথে হাঁটতে পারে লালুপ্রসাদের দল।

আরজেডি সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের সঙ্গে এখনও আলোচনা চলছে। তবে পাশাপাশি কংগ্রেস ছাড়াই বিকল্প পথও ভেবে রাখছেন তেজস্বীরা। সূত্র মারফৎ জানা গিয়েছে, কংগ্রেসকে ৭-৮টি আসন দেওয়ার প্রস্তাব দিয়েছে আরজেডি। আরএলএসপি-র এক নেতা জানিয়েছেন, তাঁর দল ও মুকেশ সাহনির বিকাশিল ইনসান পার্টিকে আরজেডির তরফে প্রস্তাব দেওয়া হয়েছে, তাঁরা যদি একজোট হন, তবে কংগ্রেসকে ছাড়াই বিহারে জোট হবে। এ প্রসঙ্গে কংগ্রেসের এক শীর্ষ নেতা বলেছেন, ‘‘এটা বিধানসভা নির্বাচন নয়। আশা করছি উত্তরপ্রদেশের মতো হবে না বিহারে।’’ ওই নেতার কথায়, ‘‘১০টির বেশি আসনের দাবি খুবই বাস্তবসম্মত।’’

আরও পড়ুন, সপা-বসপা জোটকে সমর্থন লালুপুত্র তেজস্বী যাদবের

যদিও বিহারে কংগ্রেস নেতাদের সঙ্গে হাসিমুখেই সম্প্রতি মকরসংক্রান্তির অনুষ্ঠানে দেখা গিয়েছে লালুপুত্রকে। গোপালগঞ্জ আসন বসপার জন্য ছাড়তে পারেন তেজস্বীরা, এমন জল্পনাই চলছে সে রাজ্যে। এদিকে, আগামী মাসের ৩ তারিখ বিহারে সভা করতে যাচ্ছেন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধীর সভায় দলের শক্তি প্রদর্শন করাই লক্ষ্য বিহার কংগ্রেস নেতৃত্বের। উল্লেখ্য, উত্তরপ্রদেশে সপা-বসপার জোটের পরই সপা প্রধান অখিলেশ যাদব ও বসপা নেত্রী মায়াবতীর সঙ্গে দেখা করেছেন তেজস্বী। বুয়া-বাবুয়ার জোটকে দু’হাত তুলে সমর্থন জানিয়েছেন লালুপুত্র।

Read the full story in English

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rjd congress bihar congress less alliance loksabha vote 2019

Next Story
ভয় পেয়ে ভুল বকছেন অমিত শাহ, প্রতিক্রিয়া তৃণমূলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com