Election Result Reactions on Social Media Live: গেরুয়া সাইক্লোন! ক্ষোভ প্রকাশে নিরপেক্ষ সোশাল

Election Results Twitter, Facebook Reactions Live: বিজেপি গাঢ় হচ্ছে রাজ্যে এতেই নাকি মন ভাঙছে ভার্চুয়াল জনগণের, কিন্তু তাতেও স্বস্তি পায়নি লাল-সবুজ-গেরুয়া। রোষানল থেকে বাদ পড়ছে না ডান-বাম।

By: Kolkata  May 23, 2019, 8:46:02 PM

Election Result Reactions on Social Platform Live Updates: বাকযুদ্ধে সোশাল মিডিয়ার জুড়ি মেলা ভার। মিম ও রাজনৈতিক তরজা তো চলছেই কিন্তু এর পাশাপাশি নিজেদের মতপ্রকাশেও পিছপা নন তারা। জমি ছাড়তে কোনদিনই দেখা যায় না ভার্চুয়াল পৃথিবীর বাসিন্দাদের। এদিনও তার অন্যথা হচ্ছেনা, কার দোষ কার গুণ, চুলচেরা বিশ্লেষণে সোশাল দেওয়াল ভরিয়ে তুলছেন জনতা। এ মুহূর্তে মহাযুদ্ধের শেষে সিংহাসন ঘোষণায় ‘যদি’-র হিসেব সারা। একধাপ এগিয়ে ফলাফলের বিশ্লেষণে মনোনিবেশ করেছেন নেটিজেনরা। গদিতে কে বসবেন সেটা মোটামুটি পাকা, এবার সোশাল মিডিয়া ব্যস্ত মিম তৈরিতে। ডান-বাম-গেরুয়া কাউকে বাদ রাখছে না। মেরুকরণের সমীক্ষায় অন্য গণনা চলছে নেট দুনিয়ায়। রেয়াত করা তো দুরস্ত ফের ট্রেন্ড তৈরির পথে হাঁটছেন নেটবাসী। হিউমারাস মিম থেকে হাসির পাত্র- সব চলছে রাজনৈতিক দল ও ব্যক্তি কেন্দ্র করে। 

লোকসভা নির্বাচনের ফল নিয়ে এই প্রথমবার মুখ খুললেন ‘উচ্ছ্বসিত’ মোদী। টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন ‘‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস = বিজয় ভারত’’। নমো লিখেছেন, ভারত আবারও জয়ী হল। সব দেখে এখনও পর্যন্ত অন্য সমীকরণ কষে ফেলেছে নেটিজেনরা। বাম ভোটই নাকি বদলে বিজেপির দিকে গিয়েছে। ইন্টারনেট দুনিয়ায় চলছে নিজস্ব গণনা।

EXPRESS DATA | Election results dashboard 

দেশে কে সরকার গড়ছে? বেলা বাড়ার সঙ্গে সঙ্গে স্পষ্ট হয়েছে অভিমত। একধাপ এগিয়ে দেশের রাজনীতির গাম্ভীর্যে হালকা মেজাজ আনছে নেটপাড়া। ইতিমধ্যেই অন্য রূপ নিতে শুরু করেছে সোশাল প্ল্যাটফর্ম। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার এই লাইভ ব্লগে ধরা থাকছে সোশালের নাড়ির স্পন্দন।

Live Blog

Lok Sabha Election 2019 Result Social Reactions: লোকসভা নির্বাচনের ফলাফলে কী বলছে ইন্টারনেট দুনিয়া, সমস্ত আপডেট রইল এখানে

20:46 (IST)23 May 19
চাণক্য থেকে মোদী

19:08 (IST)23 May 19
নামের সামনে থেকে উঠে গেল 'চৌকিদার'

চৌকিদার কথাটা উঠে গিয়েছে বিজেপি সমর্থকদের নামের সামনে থেকে। মোদীর নির্দেশেই চৌকিদার তুলে নিলেন সমর্থকরা। তবে তৃণমূল ও সিপিআইএমের মুখের হাসি মিলিয়ে যাওয়াটা উপভোগ করছে নেটদুনিয়া। সোশাল প্ল্যাটফর্মে নেমে গিয়েছেন গেরুয়া ডিজিট্যাল বাহিনী। 

18:53 (IST)23 May 19
বাদ গেল না হীরক রাজা

18:39 (IST)23 May 19
শুধু মিম নয় বোধদয়েও রয়েছে নেটিজেনরা

কেবলমাত্র মিম নয়, কে হারল,কেন জিতল বা অতিতুচ্ছ আত্মবিশ্লেষণ সবেতে নিজেদের ট্রেন্ডি রেখেছে জনগণ। প্রতিটা সূক্ষ বিষয়ে আলোকপাত করছেন নেটিজেনরা। লম্বা লম্বা পোস্ট লিখে বোঝাচ্ছেন প্রয়োজনীতা। তালিকায় যোগ দিয়েছেন দেব।

17:01 (IST)23 May 19
চোয়াল ব্যথা করবে সোশালে চোখ রাখলে

রীতিমতো পেটে হাত দিতে হচ্ছে সোশাল ওয়ালে চোখ রাখলে। দেশ চলছে এক রাজনীতিতে আর নিজেরাই মতো খেলায় মাতছে নেটপাড়া। বিজেপির দিকে ঝুঁকছে দেশ সেই সময় মিম রাজনীতিতে বাজিমাৎ সোশালের।

15:52 (IST)23 May 19
রোষানলে তৃণমূল, সিপিআইএম এবং বিজেপি

এখনও পর্যন্ত ফলাফল যা বলছে তাতে তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি। যত এই গণনা সামনে আসছে তত তেতে যাচ্ছে সোশাল প্ল্যাটফর্ম। কোনও দলই সোশালের মানুষের রোষ থেকে রক্ষা পাচ্ছে না। সব্বাইকে একহাত নিচ্ছেন নেটিজেনরা। মিম আর কার্ডে ছেয়ে যাচ্ছে ওয়াল।

14:19 (IST)23 May 19
মিমি আবার মিম ট্রেন্ডে

প্রার্থী ঘোষণা হওয়ার পর থেকেই মিমের ট্রেন্ডে রয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী মিমি চক্রবর্তী। আপাতত গণনা বলছে এগিয়ে রয়েছেন তিনি। আর তাতেও মিম বন্ধ হচ্ছে না তাঁকে নিয়ে। এখনও জনতা-জনার্দন ক্লান্ত হচ্ছেন না মিমিকে নিয়ে।

13:56 (IST)23 May 19
সত্যজিতের কথন 'সত্য বচন'

কেউ কেউ আবার বিজেপি আসায় কী কী ক্ষতি হতে চলেছে বাংলার সেদিকে আলোকপাত করেছেন। নস্ট্যালজিয়ায় এতদিন ছিল রাজনৈতিক নেতাদের বক্তব্য এখন সত্যজিৎ রায়ের ছবির অংশ শেয়ার করে বোঝাচ্ছেন পশ্চিমবঙ্গকে আর ধর্মনিরপেক্ষ রাখা গেলনা ।

13:51 (IST)23 May 19
মমতাকে নিয়েও শুরু হয়েছে তরজা

বিজেপিকে তো তুলোধোনা করছেই, সেই সঙ্গে ছেড়ে কথা বলছেন না তৃণমূল কংগ্রেসকেও। সব রাগ ভার্চুয়ালিই মিটিয়ে নিতে মরিয়া সোশাল দুনিয়া। সব বিষয়েই সক্রিয় থাকে এই ডিজিট্যাল ইন্ডিয়া। তবে যত দিন গড়াচ্ছে উৎসাহে ভাটাও দেখা যাচ্ছে। কেমন যেন হতাশ হয়ে পড়ছেন তারা। এক্সিট পোলের পর সদর্পে নিজের মত প্রতিষ্ঠা করা সোশাল জনগণ মূ‌হ্যমান হয়ে পড়েছে।

13:23 (IST)23 May 19
বামেই আস্থা কমলেশ্বরের

তবে এখনও বামেদের প্রতি আশা জিইয়ে রেখেছেন পরিচালক কমলেশ্ব মুখোপাধ্যায়। পুরো ভোটপর্বেই সরব চিলেন তিনি, ছবির বদল হল না ফলাফলের দিনও। প্রকাশ্যে নিজের মত সোশালে জানাচ্ছেন তিনি। 

13:01 (IST)23 May 19
স্ট্যাটাস পরিস্কার করছে সোশাল চিত্র

তবে একদিকে বিজেপিকে তুলোধনা করছে মানুষ, কেউ বলছে আজ থেকে আর নিজেকে ধর্মনিরপেক্ষ বলবে না, তো কারও মত হিটলারি শাসন আগত। আবার অন্যদিকে তৃণমূলের জয়জয়াকার করছে সাধারণ সোশাল জনতা। একের পর এক মিম ও স্ট্যাটাস পরিস্কার করছে সোশাল চিত্র। বাঙালি নাকি আত্মঘাতী এই তার প্রমাণ বলেও উপমান টানছেন অনেকে।

12:34 (IST)23 May 19
গণনা পরবর্তী পর্যালোচনায় সোশাল

গণনা যেদিকে যাচ্ছে তার একটা আঁচ করে নিয়ে এবার পর্যালোচনায় নিজেদের ব্যস্ত রাখছেন সোশালের জনগণ। কোনও সম্ভবনাকেই ধুলোয় মিশতে দিচ্ছেন না তারা। সেকোন বিশ্লেষণে জায়গা করে নিচ্ছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস। তবে বামেদের পারফরমেন্স দেখে তাকে খানিক তাচ্ছিল্যই করছে নেটপাড়া। নিজেরাই নিজেদের সর্বনাশ ডেকে আনছে এ ইঙ্গিতও দিয়েছে আমজনতা। 

12:19 (IST)23 May 19
কংগ্রেসকে ভুলছে না নেটিজেনরা

বাংলার ভোটের মার্কশিটে যখন একদিনে গেরুয়া ঝড়, সিট ধরে রাখতে মরিয়া সবুজ বাহিনী তখন নেটপাড়ার কিছু মানুষ ব্যস্ত নিরপেক্ষ বিশ্লেষণে। হাতের জোর এগিয়ে এসেছে মরা কোটালেও, তাও সোশালে তুলে ধরছেন নেটিজেনরা।

11:57 (IST)23 May 19
মোদী বনাম মমতা

ভোটের শুরু থেকে মোদী আর মমতাকে নিতে মেতে ছিল সোশাল দুনিয়া। ফলাফলের দিনও বদল ঘটেনি সেই চিত্রের। গণনা বলতে গেরুয়াই ফের বসতে চলেছে সিংহাসনে। রাজ্য়েও বিজেপি আসন জিততে সক্ষম। সব মিলিয়ে মানচিত্রের রঙ বদলাচ্ছে একটু হলেও। তাই মমতা-মোদী তরজা কায়েম রয়েছে ভার্চুয়াল দেওয়ালেও। 

11:16 (IST)23 May 19
বামেদের কোনঠাসা করছে সোশাল

সোশাল দেওয়াল দেখে মনে হচ্ছে বামেদের থেকে এবারও যথেষ্ট আশা রেখেছিল নেটপাড়া। কিন্তু এখনও পর্যন্ত ভোটের রেজাল্ট যা বলছে তাতে প্রবচনের মতো কার্যতই ফসিল হতে দেখা যাচ্ছে লাল দলকে। এই নিয়েই ক্ষুন্ধ জনতা। কেউ কেউ রাগ প্রকাশ করছেন তো কারও আশ্রয় সারকাজম। 

10:35 (IST)23 May 19
কটাক্ষ মোদীকে

ভোটের ফলাফল বেরোনোর আগে কেদারনাথে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। তারপরে আজ বিজেপি এগিয়ে থাকার খবরে মোদীর সেই যাত্রাকেও খোঁচা দেওয়া থেকে বিরত থাকছে না নেটি দুনিয়া। প্রত্যক্ষ কিংবা পরোক্ষ মতামত দিতে দেখা যাচ্ছে  তাদের। 

10:12 (IST)23 May 19
আমজনতার এক্সিট পোল

এখনও পুরোপুরি বেরোয়নি ফলাফল। তবে আন্দাজ করে গেরুয়া বাহিনীর দিকেই  ঝুঁকতে দেখা যাচ্ছে নেটিজেনদের একাংশকে। 

10:11 (IST)23 May 19
কংগ্রেস বনাম জনগণ

রাহুল গান্ধী কেবল নয় কংগ্রেসের উপর একটু বেশিই চটে আমজনতা। মিমে তাদের নিয়েই ট্রেন্ড করছে পোস্ট।

10:05 (IST)23 May 19
টুইটে কোনও দলকেই বাদ রাখছে না নেটপোকারা
10:02 (IST)23 May 19
রাহুল গান্ধীকে নিয়ে মাতোয়ারা নেটিজেনরা

যদিও গণনা বলছে এগিয়ে রয়েছে রাহুল গান্ধী। কিন্তু তাতে ভ্রুক্ষেপ নেই নেটিজেনদের। নিজেদের মতো করে মতপ্রকাশের জেরে কাঠগড়ায় রাহুলই

09:49 (IST)23 May 19
উত্তেজনা আটকে নেই সীমানায়

দেশের গণ্ডিতে আটকে নেই পৃথিবীর সবথেকে বৃহত্তম গণতন্ত্রের ফলাফলের উত্তেজনা। বিশ্বের চোখও রয়েছে ভারতের দিকেই

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

#ElectionResults #ElectionResults2019 It's 5.30am here in Budapest and 9am in India... And me since 5am... 😂

A post shared by Vivek Karwa (@mostwantedindian) on

09:40 (IST)23 May 19
সার্কাস্টিকভাবে লিখতেও পিছপা নন

09:30 (IST)23 May 19
ভিষ্ম লোচন শর্মা না নরেন্দ্র মোদী ?

09:13 (IST)23 May 19
স্মৃতি ইরানি এগিয়েছে শুনেই...
08:56 (IST)23 May 19
মিস করা যাবে না গণনার একটাও রাউন্ড
08:51 (IST)23 May 19
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার সুপার মারিয়ো?

08:46 (IST)23 May 19
গণনা শুরুর আগের প্রতীক্ষা
08:32 (IST)23 May 19
থ্যানোস ভার্সেস মোদী

কাল্পনিক জগৎ তো! পোলাও যখন স্বপ্নেই তৈরি করেন ঘি ঢালতে কার্পণ্য করবেন কেন। তাই এই মিমে বলা- যদি অ্যাভেঞ্জার্স (মহাগাটবন্ধন) থ্যানোসের (মোদী) সঙ্গে ভোট যুদ্ধে পরাস্ত হবে না জিতবে তা বলবে আজকের ফলাফল।

08:25 (IST)23 May 19
হেরে গেলে এ কি কাণ্ড করবেন বিরোধিরা

ধরুন নির্বাচনে হেরে গিয়েছেন কোনও রাজনৈতিক দল। তাদের অবস্থা কেমন হবে কল্পনা বলে সেটাও তৈরি করে ফেলেছেন নেট নাগরিকরা।

08:23 (IST)23 May 19
পিছিয়ে তামিলরকার্স

নির্বাচনের ফলাফলের বাজারে কোথা থেকে যেন চলে এল তামিলরকার্স। ফলাফল লিক করতে পারল না বলে একপ্রস্ত কথা শুনতে হচ্ছে। ভাবুন !

08:12 (IST)23 May 19
গণনা যদি এভাবে হত?

গণনা করতে বসলে আপনার দশাও এরকম হতে পারে। খেয়াল করেছেন।

08:10 (IST)23 May 19
রাহুলের গান্ধীগিরি

রাজনীতিতে তিনি নাকি পাপ্পু। সুতরাং রাহুল গান্ধীকে নিয়ে মিম তো বনতা হ্যায়।

08:07 (IST)23 May 19
অমিত শাহকে এমন দেখেছেন!

বিজেরি জিতলে নাকি এই রকমটাই করবেন অমিত শাহ

08:06 (IST)23 May 19
গান গাইছেন জয়ললিতা

নেতা নেত্রীদের ভিডিও নিয়ে তৈরি হয়েছে রাজনৈতিক মিম ভিডিও

08:00 (IST)23 May 19
বন্ধুত্বপূর্ণ মেজাজেই থাকার পরামর্শ

কেউ কেউ আবার ব্যস্ত সোশাল মিডিয়ায় মানুষকে সতর্ক করতে। মারামারি কিংবা প্রহসন থেকে দূরে থেকে বন্ধুত্বপূর্ণ  মেজাজেই থাকার পরামর্শ দিচ্ছেন। 

07:53 (IST)23 May 19
আবিরে খেলার আগেই মিম

07:41 (IST)23 May 19
মমতার কি-বোর্ড বাজানো নেটবাসীর নয়া রসদ

গতকাল হালকা মেজাজে কি বোর্ডে কবিগুরুর গান বাজিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যেন নতুন রসদ পেয়েছে নেটবাসী, কিছুক্ষণের মধ্যেই তারা নেমে পড়েছে আলোচনা-পর্যালোচনায়।

07:28 (IST)23 May 19
পুরোনো প্রসঙ্গ

পুরোনো প্রসঙ্গ টেনেও নিজেদের কোর্টে বল আনতে মরিয়া নেটিজেনরা। 

07:24 (IST)23 May 19
মিম ট্রেন্ড করছে সোশাল ওয়ালে

নিজেদের মতো করে নির্বাচনী ফলাফলেও মতদান শুরু কেছে ভারতের জনগণ। কিছু কিছু মিম তো ট্রেন্ড করছে সোশাল মিডিয়ায়। 

07:08 (IST)23 May 19
সোশাল তরজা প্রকাশ্যে

কার্যত গতকাল রাত থেকেই তরজা শুরু হয়েছে সোশাল মিডিয়ায়। মিম পোস্ট করা হচ্ছে ক্রমাগত। হিউমার ও বাকযুদ্ধের মিশেলে সোশাল দেওয়ালের ভার্চুয়াল রাজনীতি প্রকাশ্যে।

আরও পড়ুন, Lok Sabha Election 2019 Results Live: দিল্লির সিংহাসন কার? উনিশের রায়ের দিকে তাকিয়ে গোটা দেশ

সোশাল প্ল্যাটফর্মে কেউ কেউ বলছে বিজেপির কোনও সম্ভবনাই নেই তো কেউ আবার এক্সিট পোলের পক্ষে। মিমি-নুসরত যদি জিতে যান তাহলেও তৈরি মিম। হারলে স্ট্যাটাস ''বলেছিলাম হারবে''। ফলাফলের বাজারে সরগরম সাধারণের মত প্রকাশের পাইকারি বাজার। নন্দীগ্রামের গুলি চালনা থেকে নিয়েলসনের সমীক্ষা- চুলচেরা বিশ্লেষণে এ যেন এক দীর্ঘ আলোচনা সভা। তর্কাতর্কিতে শত্রুতাও তৈরি হচ্ছে ভার্চুয়ালিই। তরজায় বাদ নেই 'প্রফেটিক' সুকুমার রায়, রবীন্দ্রনাথ (''নীরব করে দাও হে তোমার মুখর মোদীরে'' )।

Read the English Election 2019 Results Trending LIVE here

Web Title:

Social reactions on 2019 lok sabha election result live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.