বড় খবর

সাইকেলে চড়ছে হাতি, বুয়া-বাবুয়ার জোট ঘোষণার সম্ভবনা শনিবার

ভারত চালাবে কে, তা ঠিক করে দেয় উত্তরপ্রদেশ। জাতীয় রাজনীতিতে দীর্ঘদিনের এই প্রবাদ রাজ্য ভাগের কারণে কিঞ্চিত বদলে গেলেও, এখনও রীতিমতো প্রাসঙ্গিক।

মোদী-শাহর অশ্বমেধের ঘোড়ায় লাগাম পড়াতে হাত মেলাতে চলেছেন বুয়া মায়াবতী এবং বাবুয়া অখিলেশ।
আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে আগামী চব্বিশ ঘণ্টার মধ্যেই জোট ঘোষণা করতে চলেছেন একদা যুযুধান সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি। শনিবার এক যৌথ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে জোট ঘোষণা হবে বলে খবর। শুক্রবার সংবাদমাধ্যমকে চিঠি দিয়ে যৌথ সাংবাদিক সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন সপা ও বসপা-র জাতীয় সাধারণ সম্পাদক রাজেন্দ্র চৌধুরী এবং সতীশ চন্দ্র মিশ্র।

ভারত চালাবে কে, তা ঠিক করে দেয় উত্তরপ্রদেশ। জাতীয় রাজনীতিতে দীর্ঘদিনের এই প্রবাদ রাজ্য ভাগের কারণে কিঞ্চিত বদলে গেলেও, এখনও রীতিমতো প্রাসঙ্গিক। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে ৮০টি লোকসভা আসনের এই রাজ্যে ৭৩টি কেন্দ্রে জয় পেয়েছিল বিজেপি এবং আপনা দল। এবার সেই রাজ্যেই মোদী-শাহর অশ্বমেধের ঘোড়ায় লাগাম পড়াতে হাত মেলাতে চলেছেন বুয়া মায়াবতী এবং বাবুয়া অখিলেশ।

আরও পড়ুন- উনিশের রূপরেখা বানাতে রামলীলা ময়দানে জাতীয় কনভেনশন বিজেপির

সাম্প্রতিক অতীতে উত্তরপ্রদেশের একাধিক আসনের উপনির্বাচনে সপা-বসপার ম্যাজিকের মুখে লজ্জাজনক পরাজয় স্বীকার করতে হয়েছে বিজেপি-কে। আর এরপর থেকেই দুই ‘চির শত্রু’ হাত ধরাধরি করে চলার রাজনৈতিক বাধ্যবাধকতা অনুভব করে। অখিলেশ যাদব এবং মায়াবতীর জোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে ফেলেছেন, বাকি শুধু সরকারি ঘোষণা, এমনটাই দাবি সূত্রের।

জানা যাচ্ছে, সমান আসনে (৩৭টি) লড়ার বিষেয় একমত হয়ে দুই দলই। ৬টি আসন ছেড়ে রাখা হচ্ছে রাষ্ট্রীয় লোক দল এবং কংগ্রেসের জন্য। উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে সপা ও কংগ্রেস জিতেছিল যথাক্রমে ৫টি এবং ২টি করে আসন।

Read the full story in English

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sp bsp alliance likely to announce saturday

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com