scorecardresearch

বড় খবর

জেডিইউ-কে ধরাশায়ী করতে চেয়েছিলাম, সফল হয়েছি: চিরাগ

‘‘আমাদের উদ্দেশ্য় গোপন করিনি। আমরা চেয়েছিলাম যে নীতীশ নেতৃত্বাধীন জেডিইউ ধরাশায়ী হোক, তাতে আমরা সফল হয়েছি। আমরা চেয়েছিলাম বিজেপিকে শক্ত করতে’’।

জেডিইউ-কে ধরাশায়ী করতে চেয়েছিলাম, সফল হয়েছি: চিরাগ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

নীতীশ কুমার যাতে আর মুখ্য়মন্ত্রী হতে না পারেন, সেই চেষ্টাই করেছিলেন তিনি। বিহার রায়ের পর একথাই বলেছেন রামবিলাস পাসওয়ান-পুত্র চিরাগ। কিন্তু সেই চেষ্টা বিফল হলেও, নীতীশ নেতৃত্বাধীন জেডিইউ যাতে ধরাশায়ী হয়, সেই চেষ্টা করে সফল হয়েছেন বলে সরব হলেন এলজেপি প্রেসিডেন্ট চিরাগ পাসওয়ান।

উল্লেখ্য়, বিহারে ভোটের মুখে নীতীশ কুমারকে তুলোধনা করে সাড়া ফেলে দিয়েছিলেন চিরাগ। এলজেপির নীতীশ বিরোধী কৌশলেই এবারের নির্বাচনে জোর ‘ধাক্কা’ খেয়েছে জেডিইউ, এমনই ব্য়াখ্য়া রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। বিহার ভোটের ফল দেখে অনেকের মত, এলজেপির একলা লড়াইয়ের কৌশলেই পাটলিপুত্রে এবার ধরাশায়ী হয়েছে নীতীশের জেডিইউ।

নীতীশ কুমার প্রসঙ্গে চিরাগ অকপটে বলেছেন, ‘‘আমি চেয়ছিলাম যাতে আবার নীতীশ কুমার মুখ্য়মন্ত্রী না হন, সত্য়িই এই চেষ্টা করেছিলাম…কিন্তু মানুষের রায়কে সম্মান জানাই। এটা যদি আমাদের হাতে থাকত, তাহলে আমরা হস্তক্ষেপ করতাম। কিন্তু এটা স্পষ্ট যে, রায় বিজেপি-জেডিইউ-এর দিকে গিয়েছে। তারাই সিদ্ধান্ত নিক’’।

আরও পড়ুন: মোদীর জন্য়ই বিহার জয় এনডিএ-র: চিরাগ

এ প্রসঙ্গে রামবিলাস-পুত্রের আরও সংযোজন, ‘‘আমাদের উদ্দেশ্য় গোপন করিনি। আমরা চেয়েছিলাম যে নীতীশ নেতৃত্বাধীন জেডিইউ ধরাশায়ী হোক, তাতে আমরা সফল হয়েছি। আমরা চেয়েছিলাম বিজেপিকে শক্ত করতে’’। প্রসঙ্গত, একক দল হিসেবে ৩ নম্বরে জায়গা পেয়েছে জেডিইউ, যেখানে ২ নম্বরে উঠে এসেছে বিজেপি।

এনডিএ-র সাফল্য়ের কাণ্ডারী হিসেবে নরেন্দ্র মোদীকেই কৃতিত্ব দিয়েছেন এলজেপি প্রেসিডেন্ট। এ প্রসঙ্গে এদিন চিরাগ পাসওয়ান বলেছেন, ‘‘আমার মনে হয়, নরেন্দ্র মোদীজির জন্য়ই বিহারে সরকার গড়তে পারছে এনডিএ। আমি নিশ্চিত, ওঁর নেতৃত্বে বিহার উন্নয়নের পথে এগোবে’’।

উল্লেখ্য়, বিহার নির্বাচনে একলা লড়ে সাকুল্য়ে ১টি আসন কব্জা করতে পেরেছে লোক জনশক্তি পার্টি। ২৪৩ আসনের বিহার বিধানসভায় ১৪৩ কেন্দ্রে প্রার্থী দিয়েছিল চিরাগের দল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Wanted to weaken jdu have succeeded chirag paswan