Lok Sabha Election 2019 Schedule: লোকসভায় বারাণসীতে মোদী, গান্ধীনগরে শাহ

Lok Sabha Election 2019 Dates, Schedule: আসন্ন লোকসভা নির্বাচনে বারাণসী থেকে লড়ছেন মোদী, গান্ধীনগর থেকে লড়বেনন অমিত শাহ, লখনৌ থেকে রাজনাথ সিং এবং নাগপুর থেকে নীতীন গড়কড়ি।

By: Kolkata  Updated: March 22, 2019, 07:30:54 AM

Lok Sabha Election 2019 Schedule, Dates: ভোট বাংলায় আজ আক্ষরিক অর্থেই রঙের দিন। বসন্ত এবং রাজনীতির রঙ মিলেমিশে একাকার। সমগ্র দেশের সঙ্গে এ রাজ্যেও লোকসভা নির্বাচনের উত্তাপ ক্রমশ বাড়ছে। আর ঠিক এই সময়েই পঞ্জিকার পাতা বেয়ে বঙ্গভূমিতে দোল। ডান-বাম সবপক্ষই এই সামাজিক অনুষ্ঠানকে হাতিয়ার করে ভোটের বাজারে জনসংযোগ ঝালিয়ে নিতে পথে নেমেছে।

পশ্চিমবঙ্গে এবারের লোকসভা নির্বাচনের লড়াই মোটামুটি চতুর্মুখী হতে চলেছে। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস সবার আগে ৪২ কেন্দ্রের প্রার্থী তালিকা ঘোষণা করে পুরোদমে প্রচার শুরু করে দিয়েছে। বাম-কংগ্রেস নিজেদের মতো করে বেশ কিছু আসনে প্রার্থী তালিকা প্রকাশ করলেও জোট হবে কি হবে না, তা এখনও দোদুল্যমান। অন্যদিকে, ভোটের পাটীগণিত অনুযায়ী এ রাজ্যে দ্বিতীয় স্থানে চলে আসা গেরুয়া বাহিনী রীতিমতো দেরি করে প্রার্থী তালিকা প্রকাশ করল। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয়ভাবে দেশের ১৮৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি।

লোকসভা নির্বাচনের সব খবর পড়ুন এখানে

07.30 PM

আসন্ন লোকসভা নির্বাচনে বারাণসী থেকে লড়ছেন মোদী, গান্ধীনগর থেকে লড়বেন অমিত শাহ, লখনৌ থেকে রাজনাথ সিং এবং নাগপুর থেকে নিতিন গড়কড়ি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২৮টি আসন-সহ দেশের মোট ১৮৪টি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীদের নাম ঘোষণা কর হল। জেনে নিন- বাংলায় বিজেপির প্রার্থী কে কে?

05:00 PM

ভাটপাড়া-নৈহাটি সমবায় সমিতির শীর্ষপদ থেকে সরানো হল তৃণমূলত্যাগী অর্জুন সিংকে। এই সমবায়ের বোর্ড ভেঙে দিয়ে প্রশাসক নিয়োগ করেছে রাজ্যসরকার। উল্লেখ্য, ভাটপাড়ার বিধায়ক অর্জুন সিং বিজেপি-তে যোগ দেওয়ার পর তৃণূলেরের উত্তর চব্বিশ পরগনা জেলা সভাপতি তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “ও রাষ্ট্রশক্তির সঙ্গে লড়াই করতে পারবে না”। এই মন্তব্যের প্রেক্ষিতে বৃহস্পতিবার সমবায়ের বোর্ড ভাঙা রীতিমতো তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অর্জুন সিং জানিয়েছেন, গায়ের জোরে এসব করছে শাসক দল। আদালতের দ্বারস্থ হবেন তাঁরা।

আরও পড়ুন- এবার দোলে সামিল হলেন না মমতা, কেন?

03.45 PM

বিধান নগরের মেয়র সব্যসাচী দত্ত কি তৃণমূল ছাড়ছেন? বৃহস্পতিবার দোলের দিন সামাজিক অনুষ্ঠানে অংশ নিয়ে ফের এই প্রশ্নটাই তুলে দিলেন স্বয়ং সব্যসাচী। এদিন তিনি বলেন, “মেয়র থাকি বা না থাকি, আপনাদের মনে থাকতে চাই”। তিনি আরও বলেন, “ভবিষ্যতে বিধাননগরের মেয়র না থাকলেও, আপনাদের সঙ্গে থাকব”। তাঁর কণ্ঠে এদিন শোনা যায়, ‘ভারত মাতাকি জয়’। দিন কয়েক আগে সব্যসাচীর বাড়িতে লুচি-আলুর দম খেতে গিয়েছিলেন বর্তমানে বিজেপি নেতা তথা একদা ‘তৃণমূলের অঘোষিত দু’নম্বর’ মুকুল রায়। এরপরই সব্যসাচীর দল বদল নিয়ে জল্পনা তৈরি হয়। পরে অবশ্য ববি হাকিম সব্যসাচীকে পাশে নিয়ে জানান, বিধাননগরের মেয়র তৃণমূলেই রয়েছেন। তবে ববি হাকিমের সেদিনের বিবৃতির পরও ‘লুচি-আলুরদম’ প্রসঙ্গে ফের ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন সব্যসাচী দত্ত। তিনি বলেছেন, তাঁর বাড়িতে যে আসবে, তাঁকেই তিনি খাওয়াবেন। মুকুল রায়ও আসতেই পারেন, শুধু খাবার তৈরির সময়টুকু দিতে হবে। এরপর আজ দোল উৎসবে অংশ নিয়ে মেয়র ‘না থাকা’র কথা বলেন সব্যসাচী। তাহলে কি ‘রাজনৈতিক গুরু’ মুকুলের হাত ধরে বিজেপি-তে চলেই যাচ্ছেন সব্যসাচী, প্রশ্ন ঘুরছে রাজনীতির অলিন্দে।

Lok Sabha Election 2019 Date Live রঙের উৎসবে সামিল সব্যসাচী দত্ত। ছবি-ফেসবুক।

আরও পড়ুন- অনুব্রত আছেন অনুব্রততেই, নোটিশ পেলেন কমিশনের

03.20 PM

তামিলনাড়ুতে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেননি রাহুল গান্ধী। একথা জানিয়ে দিয়েছেন তামিলনাড়ুর মুখ্য নির্বাচনী আধিকারিক সত্যব্রত সাহু। তবে, রাহুলের বক্তৃতা সম্পর্কে স্থানীয় প্রশাসনের কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন তিনি। উল্লেখ্য, ১৩ মার্চ স্লেল্লা ম্যারিস মহিলা কলেজে বক্তৃতা রাখেন কংগ্রেস সভাপতি। সেখানে তিনি বলেন, কংগ্রেস ক্ষমতায় এলে সরকারি চাকরিতে ১৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত করা হবে। এছাড়া রাফাল ইস্যুতেও নমোকে লক্ষ্য করে তোপ দাগেন রাগা।

02.30 PM

যাদবপুর লোকসভা কেন্দ্রে সিপিএই(এম) প্রার্থী তথা আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে সমর্থনের সিদ্ধান্ত নিল ভাঙড়ের জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি এবং সিপিআই(এমএল) রেড স্টার। তবে, রাজ্যের অন্যান্য ৬টি লোকসভা আসনে প্রর্থী দিচ্ছে জমি জীবিকা কমিটি। এই প্র্রর্থীদের সমর্থন করছে সিপিআই(এমএল) রেড স্টার। পড়ুন- যাদবপুরে বিকাশের পাশে জমি জীবিকা কমিটি-রেড স্টার

02.00 PM

গোরক্ষপুরে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের হোলি উৎসবে অংশ নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

11.30 AM

জিতেন তিওয়ারির পর এবার কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ। শ্রীরামপুরের বিদায়ী সাংসদ তথা এবারও ওই কেন্দ্রের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় একটি কর্মীসভায় বলেন, “যে ওয়ার্ড থেকে যত বেশি ভোটে জিতব, সেখানে উন্নয়নের টাকা তত বেশি বরাদ্দ হবে”। কল্যাণের এই মন্তব্য ঘিরে ইতিমধ্যে বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। এর আগে আসানসোল কেন্দ্রে তৃণমূল প্রার্থী মুনমুন সেনের নির্বাচনী কর্মীসভায় অনুরূপ মন্তব্য করে নির্বাচন কমিশনের নোটিস পেয়েছেন আসানসোল পুরসভার মেয়র তথা তৃণমূল নেতা জিতেন তিওয়ারি। দুঁদে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের উপরও কি এবার নেমে আসতে চলেছে কমিশনের খাঁড়া?

আরও পড়ুন- লক্ষ্য ৪২-এ ২৩, কিন্তু কোথায় প্রার্থী তালিকা?

10.50 AM

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের ‘শো কজ’ নোটিসের জবাব দেবেন বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। ‘ভোটের রিংটোন’ তৈরি করে বিপাকে পড়েছেন বাবুল। তাঁর “এই তৃণমূল আর না…” গানে ‘আপত্তিকর’ কথা বলা হয়েছে বলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল। এরপরই বাবুলকে ৪৮ ঘণ্টার মধ্যে কারণ দর্শাতে বলে কমিশন। বাবুল-সহ বিজেপির দাবি, এই গানকে বিজ্ঞাপন হিসাবে তাঁরা কোনও মাধ্যমেই প্রচার করেননি। বরং কিছু সংবাদমাধ্যম এই গানের রেকর্ডিং-এর ফুটেজ নিয়ে খবর করেছে এবং সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাই তাদের কিছু করার নেই। কলকাতায় সিইও অফিসে তৃণমূল ঘনিষ্ঠ আধিকারিকদের উপস্থিতি ও পক্ষপাত দুষ্ট কাজের বিরুদ্ধে সরব হয়েছেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। বুধবার বাবুল সুপ্রিয় এ বিষয়ে সাংবাদিক বৈঠক করে দল ও নিজের অবস্থান জানিয়েছেন। পড়ুন – রিংটোন বিতর্ক: বব ডিলানও প্রতিষ্ঠান বিরোধী গান বাঁধতেন, মন্তব্য বাবুলের

 

Babul Supriya রাজ্য বিজেপির সদর দফতরে বাবুল সুপ্রিয়। এক্সপ্রেস ফটো: পার্থ পাল।

10.00 AM
দোল উপলক্ষে শিশুদের মধ্যে পিচকিরি বিতরণ করে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হয়েছেন দমদম কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা ওই কেন্দ্রেরই বিদায়ী সাংসদ অধ্যাপক সৌগত রায়। কামারহাটি এলাকায় তাঁর শিশুদের মধ্যে পিচকিরি বিতরণ প্রসঙ্গে মুখর হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। প্রবীণ রাজনীতিক সৌগত রায়ের কথায়, তিনি অনাথ শিশুদের পিচকিরি দিয়েছেন। এই সব শিশুরা ভোটার নয়। তাই, এ ক্ষেত্রে নির্বাচনী বিধি লাগু নয়।

Get all the Latest Bengali News and Election 2020 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

West bengal lok sabha elections 2019 live updates bjp tmc left congress cpim mamata banerjee dilip ghosh somen mitra biman bose mukul roy modi rahul gandhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X