West Bengal Lok Sabha Elections 2019 Updates: সব্যসাচীর কাছ থেকে জবাব চাইবে তৃণমূল

West Bengal Lok Sabha Election 2019 Dates, Schedule LIVE Updates: বিধাননগরের মেয়রের মুখে 'ভারতমাতা কি জয়' ধ্বনি শোনা যায়। জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, এমন কথা উনি কেন বলেছেন, দল তা জানতে চাইবে।

By: Kolkata  Updated: Mar 23, 2019, 11:42:02 AM

West Bengal Lok Sabha Election 2019 Updates: হাতে আর মাত্র ক’টা দিন। মাস পোহালেই ভোটের লাইনে দাঁড়াবে গোটা দেশ। তার আগে জোরকদমে প্রচার ঝালিয়ে নিচ্ছে শাসক থেকে বিরোধী, সব পক্ষই। দেশের বিভিন্ন প্রান্তের মতো বাংলাতেও পুরোদমে চলছে ভোটপ্রচার। জনসংযোগ বাড়াতে প্রচারে এতটুকুও খামতি নেই। ভোটারদের দরজায় দরজায় গিয়ে প্রচারে পা মেলাচ্ছেন সব দলের প্রার্থীরা। পাশাপাশি, প্রচারের জন্য সব দলের কাছেই অন্যতম হাতিয়ার সোশ্যাল মিডিয়া। ফেসবুক-টুইটারে মিনিটে মিনিটে চলছে ভোটপ্রচার। সব মিলিয়ে, ভোটের মেজাজে মাতোয়ারা গোটা বাংলা।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

এ রাজ্যে এবার মূলত তৃণমূল বনাম বিজেপির লড়াই। বাংলায় এই মুহূর্তে তৃণমূলের ‘বড় শত্রু’ বিজেপিই। আর মমতার দলকে টেক্কা দেওয়াই এবার দিলীপ ঘোষদেরও প্রধান লক্ষ্য। বৃহস্পতিবার দোল পূর্ণিমার দিন সব জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। এ রাজ্যের ২৮ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। রীতিমতো ঘুঁটি সাজিয়ে এবার এ বাংলায় প্রার্থীদের বেছেছেন বিজেপি নেতৃত্ব। বিজেপির আংশিক প্রকাশিত প্রার্থী তালিকায় এবার এমন কিছু নাম উঠে এসেছে, যাঁদের হাত ধরে এবার বাংলায় লোকসভা ভোটের লড়াই টানটান হতে পারে।

Follow the Live Updates here:

6.50 PM: সব্যসাচী দত্তের থেকে জবাব চাইবে তৃণমূল। শুক্রবার এ কথা জানিয়ে দিলেন উত্তর ২৪ পরগনা জেলা তৃণমূলের সভাপতি তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বৃহস্পতিবার বিধাননগরে মারোয়াড়ি সমাজের হোলিতে অংশ নিয়ে সব্যসাচী বলেছিলেন, “মেয়র অথবা বিধায়ক থাকি বা না থাকি, আপনাদের মনে থেকে যেতে চাই”। এদিন বিধাননগরের মেয়রের মুখে ‘ভারতমাতা কি জয়’ ধ্বনি শোনা যায়। এরপরই সব্যসাচীর দলবদলের জল্পনা ফের গতি পায়। এ বিষয়ে শুক্রবার জ্যোতিপ্রিয় মল্লিককে প্রশ্ন করা হলে তিনি বলেন, এমন কথা উনি কেন বলেছেন, দল তা জানতে চাইবে।

উল্লেখ্য, সম্প্রতি মুকুল রায় সব্যসাচী দত্তের বাড়ি গিয়েছিলেন। এই সাক্ষাৎকারের কারণ জানতে চাওয়া হলে মুকুল বলেন, ‘লুচি-আলুর দম খেতে এসেছিলাম’। পরে একাধিকবার সব্যসাচী জানান, তাঁর বাড়িতে যে কেউ আসতে পারেন। এরপর থেকেই সব্যসাচীর দলবদলের সম্ভাবনা নিয়ে তুমুল জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। পড়ুন: পাগড়ি মাথায় ‘ভারতমাতা কি জয়’! গেরুয়া সরণিতে সব্যসাচী?

5.12 PM: বিহারে মহাজোটের প্রথম ভাগের আসন সমঝোতা প্রকাশ্যে এল। প্রথম দফার ভোটে আসন সমঝোতা সেরে ফেললেন রাহুল গান্ধী ও তেজস্বী যাদবরা। প্রথম দফায় ১৯টি কেন্দ্রে লড়বে আরজেডি, ১টি আসনে লড়বে সিপিআইএমএল, কংগ্রেস লড়বে ৯টি আসনে, ৫টি আসনে লড়বে আরএলএসপি, ভিআইপি লড়বে ৩টি আসনে, এইচএএম লড়বে ৩টি আসনে।

4.20 PM: বসিরহাটেও বিজেপি প্রার্থীকে নিয়ে ক্ষোভ। বিজেপি প্রার্থী সায়ন্তন বসুর বিরুদ্ধে পোস্টার বসিরহাটে। এ প্রসঙ্গে সায়ন্তন বলেন, ‘‘বসিরহাটে কেন্দ্রীয় নেতৃত্ব আমায় প্রার্থী করেছেন, তাঁরা যখন প্রার্থী করেছেন, সকলকে মানতে বাধ্য। জেলা নেতৃত্বও মেনে নিয়েছেন।’’

প্রার্থী অসন্তোষ নিয়ে বিজেপি নেতা রাহুল সিনহা বলেন, ‘‘আলোচনার মাধ্যমেই সব ঠিক করব। প্রার্থীর ব্যাপারে কারও মত নাও মিলতে পারে। কোথাও অসন্তোষ থাকলে, তাঁদের সঙ্গে কথা বলে মিটমাট করব।’’

sayantan basu, bjp, সায়ন্তন বসু, বিজেপি সায়ন্তন বসু। ছবি: টুইটার।

3.43 PM: টুইটে কী ইঙ্গিত দিলেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনুপম হাজরা? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019: যাদবপুরে কে জিতছে? টুইটে ইঙ্গিত অনুপমের

3.00 PM: লোকসভা ভোটের মুখে কর্নাটকের বিজেপি প্রধান বিএস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করল কংগ্রেস। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা বিজেপির কেন্দ্রীয় নেতাদের ১৮০০ কোটি টাকা দিয়েছেন বলে অভিযোগ করলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা। এ সংক্রান্ত ইয়েদুরাপ্পার একটি ডায়েরি রয়েছে আয়কর দফতরের হাতে, এমনই দাবি করল কংগ্রেস। সুরজেওয়ালাদের অভিযোগ, কেন তদন্তের জন্য ওই ডায়েরি ইডিকে দেওয়া হল না?

2.50 PM: লোকসভা ভোটে প্রথম ১১ জনের প্রার্থী তালিকা প্রকাশ করল বহুজন সমাজ পার্টি।

2.33 PM:‘‘ভোটে হারার পর ওরা চৌকিদারি করতে পারে’’, বিজেপিকে নিশানা মায়াবতীর।

2.02 PM: যাদবপুরের বাম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্যকে প্রণাম জানালেন তৃণমূল প্রার্থী মিমি চক্রবর্তী। কেন? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha polls 2019: অন্যকে ছোট করে নিজে বড় হওয়া যায় না: মিমি

1.27 PM: বিজেপির প্রার্থী তালিকা প্রকাশের পর দলে অসন্তোষ। বঞ্চনার অভিযোগে বিজেপি রাজ্য সহ-সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন রাজকমল পাঠক। হুগলি বা শ্রীরামপুরে লোকসভা ভোটে প্রার্থী হতে চেয়েছিলেন রাজকমল। কিন্তু শেষমেশ, ওই দুই কেন্দ্রে এবার পদ্ম প্রতীকে লড়ছেন লকেট চট্টোপাধ্যায় ও দেবজিৎ সরকার। দলের কাছে প্রার্থী হওয়ার আবেদন জানানো সত্ত্বেও ভোটের টিকিট না মেলায় রাজকমল পদত্যাগ করলেন বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। সহ-সভাপতি হিসেবে পদত্যাগ করলেও দলের কর্মী হিসেবে রাজকমল কাজ চালিয়ে যাবেন বলে খবর। উল্লেখ্য, কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিককে নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে দলের অন্দরে। নিশীথকে প্রার্থী করায় বৃহস্পতিবার রাতে কোচবিহারে বিজেপি কার্যালয়ে ভাঙচুর চালানো হয় বলে অভিযোগ। 

1.00 PM: বিজেপিতে যোগ দেওয়ার পর অমিত শাহের সঙ্গে দেখা করলেন গৌতম গম্ভীর।

12.40 PM: বালাকোটে এয়ার স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুললেন স্যাম পিত্রোদা। টুইটারে পাল্টা জবাব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। 

12.22 PM: বিজেপিতে যোগ দিলেন ক্রিকেটার গৌতম গম্ভীর। অরুণ জেটলি ও রবিশংকর প্রসাদের উপস্থিতিতে এদিন পদ্ম পতাকা হাতে তুলে নেন গম্ভীর।

12.15 PM: রাহুল গান্ধীর অপেক্ষায় মালদা। শনিবার মালদা থেকে এ রাজ্যের ভোটপ্রচার শুরু করছেন কংগ্রেস সভাপতি। আগামিকাল মালদার চাঁচলের কলমবাগান মাঠে দুপুর আড়াইটেয় সভা রাহুলের।

11.50 AM: রাহুল গান্ধীর সাংবাদিক বৈঠকের সময় বদলানো নিয়ে এবার আসরে নামল বিজেপি। শুক্রবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ সাংবাদিক বৈঠক করার কথা ছিল রাহুলের। পরে তা পিছিয়ে দুপুর ১টায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাংবাদিক বৈঠকের সময় পিছোনো নিয়ে বিজেপির কটাক্ষ, ‘‘সকালে মনে হয় ঘুম থেকে উঠতে পারেননি রাহুল গান্ধী। যাই হোক, সকাল সকাল মিথ্যা কথা রটানোর থেকে ভাল।’’

11.15 AM: ফের সৌজন্যের নজির দেবের। লোকসভা ভোটে ঘাটালে প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে শুভেচ্ছা জানালেন দেব। ‘‘উনি ঘাটালে রাজ্য সরকারের উন্নয়নের কাজে সাহায্য করেছেন’’, ভারতী ঘোষকে শুভেচ্ছা জানিয়ে টুইট দেবের। এর আগে একই কায়দায় ঘাটালে সিপিএম প্রার্থীকেও শুভেচ্ছা জানিয়েছিলেন দেব।

11.00 AM: বাংলায় বিজেপি প্রার্থী কারা? বিস্তারিত তালিকা এই প্রতিবেদনে বাংলার ২৮ আসনে বিজেপি প্রার্থী কারা? জেনে নিন একনজরে

10.33 AM: কী বললেন দিলীপ ঘোষ? মেদিনীপুর থেকে এবার ভোটে লড়বেন বিজেপি রাজ্য সভাপতি।

10.15 AM: মুকুল রায়ের হাত ধরেই কয়েকদিন আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন অনুপম হাজরা। তাঁর সেই ‘দাদা’র সঙ্গে রঙের উৎসবে মাতলেন এবার যাদবপুরের বিজেপি প্রার্থী অনুপম হাজরা।

ভোটের আগে ইতিমধ্যেই এ রাজ্যে পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। সকাল থেকে সন্ধ্যে, কলকাতা-সহ জেলার বিভিন্ন প্রান্তে চলছে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ।

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook


Title: West Bengal Lok Sabha Election 2019 Dates, Schedule LIVE Updates, West Bengal Today News Live in Bengali: সব্যসাচীর থেকে জবাব চাইবে তৃণমূল

Advertisement