scorecardresearch

বড় খবর

আ রে অফ জিনিয়াস: সত্যজিতের জন্ম শতবর্ষে সংস্কৃতি মন্ত্রকের যাত্রা শুরু

লকডাউনেই সময়েই জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরি এবং জাতীয় পুরস্কার প্রাপ্ত সম্পাদক অর্ঘ কমল মিত্র, রে সোসাইটি ও ছবির প্রযোজকদের সাহায্যে তৈরি করেছেন ”আ রে অফ জিনিয়াস”।

আ রে অফ জিনিয়াস: সত্যজিতের জন্ম শতবর্ষে সংস্কৃতি মন্ত্রকের যাত্রা শুরু
সত্যজিৎ রায়।

সত্যজিৎ রায়, বিশ্ববন্দিত পরিচালকের জন্ম শতবর্ষ। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ মাইলস্টোন। সমসাময়িক বাংলা ছবির জগৎ তখনও ছবির ভাষা-ট্রিটমেন্ট ও আঙ্গিকে এতটা উন্নত হয়ে ওঠেনি যে সত্যজিৎ ভিন্ন এমন একটি কল্পকাহিনিচিত্র নির্মাণ করতে পারতেন আর কেউ। সে নিরিখে তিনি অনন্য।

পরিচালকের ১০০ তম জ্ন্মদিন উপলক্ষে ভারত সরকারের মিউসিয়াম ও কালচার স্পেসেস, সংস্কৃতি মন্ত্রক সারাবছর তার বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেছেন। শনিবার সত্যজিতের জন্মদিনে তার সূচনা হয়েছে ”আ রে অফ জিনিয়াস” ছবির মধ্যে দিয়ে।

লকডাউনেই সময়েই জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরি এবং জাতীয় পুরস্কার প্রাপ্ত সম্পাদক অর্ঘ কমল মিত্র, রে সোসাইটি ও ছবির প্রযোজকদের সাহায্যে তৈরি করেছেন ”আ রে অফ জিনিয়াস”। ছবিতে ভারতীয় চিত্রগ্রাহক নিমাই ঘোষের তোলা সিনেমার ফ্লোরে সত্যজিতের ফোটোগ্রাফও দেখানো হবে।

আরও পড়ুন, ‘হ্যাপি বার্থডে মানিকদা’! শিল্পীর কল্পনায় অজানালোকে মধ্যরাতের সেলফি

পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরি বলেছেন, সত্যজিৎ রায়ের উপর ছবি তৈরি করার জন্য যখন আমাদের বলা হয়েছিল, তখন সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল যে আমরা মুম্বইতে ছিলাম, পরিচালকের বেশিরভাগ কাজ কলকাতায় এবং সমগ্র ভারতে লকডাউন। তবে, যেহেতু আমরা তাঁর শতবর্ষের কাজ শুরু করছিলাম তাই অত্যন্ত চ্যালেঞ্জিং পরিস্থিতিতেও একটি “গুরু প্রনাম” রইল।

নতুন প্রজন্মের পরিচালক ও সিনেমাপ্রেমীরা যাতে অনুপ্রাণিত হতে পারে সেই উদ্দেশ্যেই এই ছবি তৈরি। ডেভলপমেন্ট অফ মিউজিয়াম ও কালচারাল স্পেসেস-এর সিইও বিকাশ রঘভেন্দ্র সিং বলেন, “রায়ের স্বতন্ত্র স্টাইল এবং তাঁর কাজের যেভাবে মানবিকদিকগুলি উঠে এসেছে, সেটাই তাঁকে অমূ্ল্য করেছে এবং এই উদযাপনের সঙ্গে আমরা তাঁর কাজের সূক্ষ্মতাগুলি তুলে ধরতে এবং তাঁর অপেক্ষাকৃত কম পরিচিত দিকগুলি দেখাতে বন্ধ পরিকর।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: 100th birth anniversary of satyajit ray ministry of culture launched with film a ray of genius