বড় খবর

কয়লা খনিতেও কাজ করেছেন! কেরিয়ারের বিরাট রহস্য ফাঁস করলেন অমিতাভ

বলিউডে শিঁকে ছেড়ার আগে কলকাতার এক কয়লা কোম্পানিতে চাকরি করতেন অমিতাভ।

Amitabh Bachchan, Kala Patthar, 42 years of Kala Pattha, Amitabh worked in coalmine, অমিতাভ বচ্চন, কালাপাত্থর, bengali news today
কয়লা খনিতেও কাজ করেছেন অমিতাভ বচ্চন!

বর্তমানে বলিউডের মেগাস্টার তিনি। ‘অমিতাভ বচ্চন’ নামটাই যথেষ্ট। আট থেকে আশির আবেগ তাঁর ব্যারিটোন ভয়েস। সেই সুপারস্টারই কিনা ফিল্মি কেরিয়ারের আগে কয়লা খনিতে কাজ করেছেন! জানতেন কি? চার দশক আগের কথা। তখন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) বলিউডের ‘বিগ বি’ হননি। ফিল্মি কেরিয়ারের শিঁকে ছেড়ার আগে কলকাতার এক কোম্পানিতে চাকরি করতেন অমিতাভ। যে সংস্থার কয়লা খনি ছিল আসানসোল আর ধানবাদে। আর নিজের জীবনের সেই অজানা কথাই অমিতাভ ভাগ করে নিলেন। উপলক্ষ্য, ‘কালাপাত্থার’ (Kala Patthar) সিনেমার ৪২ বছরপূর্তি।

সেই ছবিতে অমিতাভকে দেখা গিয়েছিল কয়লাখনির এক কর্মচারী হিসেবে। ‘কালাপাত্থার’-এ বিগ বি’র অভিনীত চরিত্রের নাম বিজয় পাল সিং। সিনেদর্শকদের মনে আজও গেঁথে রয়েছে কয়লা খনিতে বিজয়ের জীবন সংগ্রামের কাহিনি। আর সেই সিনেমারই যখন ৪২ বছরপূর্তি হল আজ, তখন অতীতের স্মৃতি ঘিরে ধরেছে অমিতাভকে। ইনস্টাগ্রামেই মিলল তার ঝলক।

অভিনেতা নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন ‘কালাপাত্থার’ ছবির বেশ কিছু দৃশ্যের ছবি। পাশাপাশি অনুরাগীদের উদ্দেশ্যে জানালেন অজানা কিছু তথ্যও। চার দশক আগেকার স্মৃতিচারণ করে অমিতাভ বলেন, সিনেমায় অভিনীত চরিত্র বিজয় পাল সিং কয়লাখনির এক কর্মচারী ছিল, যেটি তাঁর ব্যক্তিগত জীবনের অতীত অভিজ্ঞতা থেকে আলাদা নয়। তিনি নিজেও প্রথমজীবনে কলকাতার একটি কয়লা সংস্থায় কর্মরত ছিলেন। অভিনয়ে আসার আগে ধানবাদ এবং আসানসোলে বেশিরভাগ সময়ে কয়লা খনির কাজে নিযুক্ত ছিলেন।

[আরও পড়ুন: আশা ভোঁসলের রেস্তরাঁয় টম ক্রুজ, চিকেন টিক্কা খেয়ে ‘তৃপ্ত’ হলিউড অভিনেতা]

বিজয় পাল সিং এর চরিত্রে তাঁর অসামান্য অভিনয় আজও ভোলার নয়। নৌবাহিনীর ক্যাপ্টেন থেকে কোলমাইনের কর্মচারী, সিনেমার প্রতিটা অংশে বাস্তবের নানান চিত্র ফুটিয়ে তুলেছিলেন পরিচালক যশ চোপড়া। এমনিও অমিতাভ-যশ জুটি বলিউডের অন্যতম ধামাকা হিসেবেই পরিচিত ছিল সেসময়ে। তবে ছবির মান বাড়াতে কম যাননি বিগ বি’র সহ-অভিনেতারাও। শশী কাপুর, শত্রুঘ্ন সিনহা, রাখি গুলজার, নীতু সিং, পারভিন ববি এবং প্রেম চোপড়া- এঁদের মত অসামান্য অভিনেতা-অভিনেত্রীদের উপস্থিতি যেন আলোড়ন সৃষ্টি করে দিয়েছিল বড়পর্দায়।

সেই সময়ে দাড়িয়েও বক্স অফিসে ৬ কোটি টাকা হাঁকিয়েছিল ‘কালাপাত্থার’। সেলিম-জাভেদের অসাধারণ চিত্রনাট্য, সঙ্গীত ব্যবস্থাপনায় রাজেশ রোশন এবং সলিল চৌধুরীর তালমেল ম্যাজিক তৈরি করেছিল পর্দায়। একাধিক পুরস্কারেও ভূষিত হয়েছিলেন ছবির কলাকুশলীরা।

প্রসঙ্গত, অমিতাভ বচ্চন এর আগেও একাধিকবার জানিয়েছেন বাংলার সঙ্গে তার অবিচ্ছেদ্য সম্পর্কের কথা। কলকাতা থেকেই চাকরিজীবনের শুরুয়াৎ আবার জয়া বচ্চনের সঙ্গে বৈবাহিক সম্পর্কের সূত্রে বাংলার ‘জামাইবাবু’ও তিনি। আজও সমান তালে কাজ করে চলেছেন। একের পর এক হিট থেকে জাতীয় পুরস্কার তাঁর ঝুলিতে, অমিতাভ সবসময়েই অসামান্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 42 years of kala patthar amitabh bachchan worked in coal mines

Next Story
ডেটে যাওয়ার লোভে কুকুর দত্তক নিয়ে ‘খুন’! লাইভে ঝরঝর করে কেঁদে ফেললেন শ্রীলেখাSreelekha Mitra, Shashank Vavsar, Red Volunteers, শ্রীলেখা মিত্র, শশাঙ্ক ভাবসর, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com