জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা, কী বললেন সৃজিত-চূর্ণী-ইন্দ্রদীপ?

বাংলায় সেরা ছবির পুরস্কার জিতল সৃজিত মুখোপাধ্যায়ের ছবি 'এক যে ছিল রাজা'। 'তারিখ'-এ সংলাপের জন্য সেরার পুরস্কার ছিনিয়ে নিলেন চূর্ণী গঙ্গোপাধ্যায়। বিশেষ জ্যুরি বিভাগে পুরস্কার পেল ইন্দ্রদীপ দাশগুপ্তর 'কেদারা'।

By: Kolkata  Updated: August 10, 2019, 10:24:18 AM

শুক্রবার ঘোষণা হল ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের। সেরা হিন্দি ছবির তালিকায় নাম উঠল অন্ধাধুন-এর। আর এই ছবির জন্যই ভিকি কৌশলের সঙ্গে যুগ্মভাবে সেরা অভিনেতার পুরস্কার পেলেন আয়ুষ্মান খুরানা। বাংলায় সেরা ছবির পুরস্কার জিতল সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘এক যে ছিল রাজা’। ‘তারিখ’-এ সংলাপের জন্য সেরার পুরস্কার ছিনিয়ে নিলেন চূর্ণী গঙ্গোপাধ্যায়। বিশেষ জ্যুরি বিভাগে পুরস্কার পেল ইন্দ্রদীপ দাশগুপ্তর ‘কেদারা’।

সৃজিতের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “জাতীয় পুরস্কার পেতে বারবারই ভাল লাগে। সত্যি কথা বলতে, এই ছবিটা ভীষণ কষ্ট করে তৈরি করেছি। বিশেষ করে বলতে চাই যিশু সেনগুপ্ত ও মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডুর কথা, ওরা অমানুষিক পরিশ্রম করেছে। যিশু এই চরিত্রে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারের যোগ্য।”

জাতীয় পুরস্কার সৃজিত মুখোপাধ্যায়ের ঝুলিতে নতুন কিছু নয়। সৃজিতের ‘জাতিস্মর’ ছবিটি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়, ২০১৪ সালে। সেরা সঙ্গীত পরিচালনা, সেরা প্লেব্যাক (পুরুষ), সেরা মেকআপ এবং সেরা কস্টিউম ডিজাইনার বিভাগেও সম্মানিত হয়েছিল এই ছবি। এর পরের বছরই ‘চতুষ্কোণ’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছিলেন সৃজিত, সঙ্গে সেরা সিনেমাটোগ্রাফি এবং সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে।

আরও পড়ুন, ৩৭০-এর জের! পাকিস্তানে নিষিদ্ধ হল ভারতীয় ছবির প্রদর্শন

গ্রাফিক্স: অভিজিৎ বিশ্বাস

সেরা সংলাপের জন্য জাতীয় পুরস্কার পেল চূর্ণীর ‘তারিখ’। চূর্ণী এদিন বলেন, “আমি এমনিতেই কথা কম বলি। কোনও আড্ডা বা যে কোনও জায়গায় আমি শ্রোতা। সেখানে ছবি সেরা সংলাপের পুরস্কার পেয়েছে, সত্যি অসাধারণ লাগছে। তার মানে আশা আছে (হাসি)। তবে একটা কথা বলব, সংলাপ তো ভাল লিখতে হবে ভেবে লিখি না, এটা চিত্রনাট্যের প্রয়োজনে তৈরি হয়। সেখানে এই সম্মান পেয়ে আনন্দিত। বিশেষ করে যাঁরা ছবিটা দেখে সম্মানিত করেন তাঁদের সঙ্গে তো সরাসরি পরিচয় নেই, ছবির মাধ্যমেই আলাপ। তাঁরা যখন প্রশংসা করেন, সে এক অন্য অনুভূতি।” চূর্ণী পরিচালিত ছবি ‘নির্বাসিত’-র মুকুটে এর আগে জুড়েছে জাতীয় পুরস্কারের পালক, সেও ওই ২০১৪ সালেই।

বিশেষ জ্যুরি পুরস্কারে সম্মানিত হয়েছে ইন্দ্রদীপ দাশগুপ্তর ‘কেদারা’। ইন্দ্রদীপ দাশগুপ্ত বললেন, “অত্যন্ত আনন্দ হচ্ছে। আমি এমন একটা বিষয় নিয়ে ছবি করেছিলাম যার ব্যবসায়িক সাফল্যের সুযোগ নেই। তবুও প্রযোজক আমার উপর ভরসা করেছিলেন। তাঁকে সম্মান ফিরিয়ে দিতে পেরে ভাল লাগছে। আর সেভাবে বলতে গেলে ছবি তৈরিতে তো আমার কোনও শিক্ষা নেই, গানের জগতে যতটুকু অভিজ্ঞতা, ফ্লোরে শুটিং দেখে যা শিক্ষা। সেখানে এই স্বীকৃতি তৃপ্তির।”

আরও পড়ুন, জাতীয় পুরস্কারে সম্মানিত ‘এক যে ছিল রাজা’, ‘কেদারা’, ‘তারিখ’

পুরস্কার ঘোষণার পর অরিজিৎ সিং (এ বছরের শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠ), কৌশিক গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন সুরকার ও পরিচালক ইন্দ্রদীপ। প্রসঙ্গত, সেরা গায়কের পুরস্কার পেয়েছেন অরিজিৎ, যিনি ‘কেদারা’-র সঙ্গীত পরিচালকও বটে। জাতীয় পুরস্কার ঘোষণা নিয়ে সিনেপ্রেমীদের উত্তেজনা থাকে বরাবরই। এবারের তালিকাতেও উচ্ছ্বাস দেখা দিয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

66th national film awards akk je chilo raja tarikh

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং