৩৭০-এর জের! পাকিস্তানে নিষিদ্ধ হল ভারতীয় ছবির প্রদর্শন

Pakistan bans Indian Films: ভারতীয় কোনও ছবি দেখানো যাবে না পাকিস্তানের কোনও প্রেক্ষাগৃহে। সম্প্রতি এমন একটি নির্দেশিকা জারি করা হয়েছে পাকিস্তান সরকারের পক্ষ থেকে।

By: Kolkata  Updated: August 10, 2019, 10:53:25 AM

Bollywood Film Pakistan: পাকিস্তানে আর দেখা যাবে না ভারতীয় ছবি। ওই দেশের প্রেক্ষাগৃহে ভারতীয় ছবির প্রদর্শন নিয়ে জারি করা হলো নিষেধাজ্ঞা। জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে দুই দেশের মধ্যে যেহেতু বাড়ছে উদ্বেগ, তাই নাকি এই সিদ্ধান্ত। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ উপদেষ্টা ফিরদৌস আশিক আওয়ান বৃহস্পতিবার এই মর্মে একটি ঘোষণা করেছেন।

“কোনও ভারতীয় ছবি দেখানো হবে না পাকিস্তানের কোনও প্রেক্ষাগৃহে। নাটক, সিনেমা এবং এই জাতীয় যে কোনও কনটেন্ট সম্পূর্ণরূপে নিষিদ্ধ হলো এই দেশে,” বৃহস্পতিবার ৮ অগস্ট টুইট করে এই কথাগুলি লেখেন ফিরদৌস আশিক আওয়ান। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পরে জম্মু ও কাশ্মীরে বিশেষ অবস্থা জারি হয়েছে। এই রাজ্য এখন দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত।

আরও পড়ুন: National Film Awards 2019 highlights: জাতীয় পুরস্কারে সম্মানিত ‘এক যে ছিল রাজা’, ‘কেদারা’, ‘তারিখ’

এই ঘটনার পরেই ভারতের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছে। ইতিমধ্যেই পাকিস্তান সেদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনারকে ভারতে ফিরে আসার নির্দেশ দিয়েছে। ভারতে অবস্থিত পাকিস্তানি হাই কমিশনারকেও পাকিস্তানে ফিরে যাওয়ার নির্দেশ পাঠানো হয়েছে।

এই ধরনের পরিস্থিতিতে সাংস্কৃতিক এবং বাণিজ্যিক আদান-প্রদান বন্ধ হওয়াই স্বাভাবিক। গত ফেব্রুয়ারি মাসে একই রকম সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। আবার পুলওয়ামার ঘটনার পরে বলিউডেও কার্যত নিষিদ্ধ হয়ে যান পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রী তথা রাহত ফতেহ আলি খানের মতো জনপ্রিয় গায়কও। সেই পরিস্থিতি এখনও স্বাভাবিক হয় নি।

আরও পড়ুন: এবার বিয়ে! মন ঠিক করে ফেলেছেন নাকি ‘বাহুবলী’-অভিনেত্রী

এই দফায় পাকিস্তানের বর্তমান সিদ্ধান্তও খুব স্বল্পমেয়াদী হবে না বলেই ধারণা ওয়াকিবহাল মহলের। কূটনৈতিক সম্পর্কের আরও অবনতি হলে, এক দেশের ছবি, নাটক ও অন্যান্য বিনোদন বা সাংস্কৃতিক কাজ আর দেখতে পাবেন না অন্য দেশের নাগরিকরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Post 370 pakistan bans screening of indian films

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement