scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

জাতীয় পুরস্কার পেলেন অজয় দেবগন-সূর্য, ‘দাদাসাহেব’ পুরস্কারে সম্মানিত আশা পারেখ

সেরার সেরা অভিনেতা বলিউড ও দক্ষিণের দুই অভিনেতা অজয় দেবগন ও সূর্য।

জাতীয় পুরস্কার পেলেন অজয় দেবগন-সূর্য, ‘দাদাসাহেব’ পুরস্কারে সম্মানিত আশা পারেখ
৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা

সেরার সেরা অভিনেতার শিরোপা উঠল অজয় দেবগন ও সূর্যর মকুটে। জাতীয় পুরস্কার পেলেন দুই অভিনেতা। গত জুলাই মাসেই এই দুই বলিউড ও দক্ষিণী তারকার পুরস্কারে ভূষিত হওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে। আর শুক্রবার নিউ দিল্লির বিজ্ঞানভবনে অজয় দেবগণ, সূর্যর হাতে জাতীয় পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

‘তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র’ সিনেমার জন্য অজয় দেবগণকে (Ajay Devgn) জাতীয় সেরা অভিনেতা হিসেবে পুরস্কৃত করল মোদী সরকার। শিবাজি মাহারাজ ঘনিষ্ঠ যোদ্ধা তানাহাজি মারাঠা আবেগের প্রেক্ষাপট অবলম্বন করেই এই সিনেমা তৈরি করেছিলেন অজয় দেবগণ। আর সেই সিনেমার জন্য অভিনেতার ঝুলিতে গেল ৬৮তম সেরা জাতীয় অভিনেতার পুরস্কার।

অন্যদিকে, যৌথভাবে সেরা অভিনেতার পুরস্কার দেওয়া হয়েছে দক্ষিণী সুপারস্টার সূর্যকেও। ‘জয়ভীম’ সিনেমার পর থেকেই দ্রাবিড়ভূমের এই অভিনেতাকে নিয়ে শোরগোল তুঙ্গে। সম্প্রতি মাধবনের ‘রকেট্রি’তেও তাঁর কণ্ঠ শোনা গিয়েছে। যে ছবিতে কাজের জন্য মাধবনের কাছ থেকে ১ পয়সাও নেননি সূর্য। সেই দক্ষিণী অভিনেতাই এবার জাতীয় মঞ্চে ‘সুরারাই পত্রু’ সিনেমার জন্য সেরা জাতীয় অভিনেতার পুরস্কার জিতে নিলেন। এছাড়াও জাতীয় পুরস্কার গিয়েছে বিশাল ভরদ্বাজের ঝুলিতে।

৩০ সেপ্টেম্বর, শুক্রবার বিজ্ঞানভবনে ৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমার নীরিখেই সেরা অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীদের জাতীয় পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছিল। উল্লেখ্য, অতিমারীর জন্যই একবছর পিছিয়ে গিয়েছে এই অনুষ্ঠান। যা কিনা এবার ২০২২ সালের সেপ্টেম্বর মাসের শেষদিনে অনুষ্ঠিত হল।

[আরও পড়ুন: এবার ইউভানকে নিয়ে ঠাকুর দেখতে বেরব আমরা: শুভশ্রী]

তবে শুধু অজয় দেবগণ এবং সূর্য-ই নন, তাঁদের পাশাপাশি দাদাসাহেব ফালকে পুরস্কারে পুরস্কৃত করা হল আশা পারেখকেও। উচ্ছ্বসিত প্রবীণ অভিনেত্রী জানান, আমার ৮০তম জন্মদিনের আগেই দাদাসাহেব ফালকের মতো সম্মানে সম্মানিত হলাম। খুব বড় পাওনা আমার জন্য। ভারত সরকারের তরফে এর থেকে ভাল পুরস্কার আমার জন্য আর কী-ই বা হতে পারে। গত ৬০ বছর ধরে এই ইন্ডাস্ট্রিতে রয়েছি। এবং এখনও আমার নিজের মতো করে যুক্ত রয়েছি। আমাদের সিনে ইন্ডাস্ট্রি খুব ভাল জায়গা। এবং নবীন প্রজন্মের যাঁরা সিনে ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত, তাঁদের সকলকে বলতে চাই, তাঁরা যেন সবাই নিয়মানুবর্তিতা বজায় রেখে ভাল করে কাজ করেন।

পাশাপাশি, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুড়ি মেম্বারদেরও ধন্যবাদ জানিয়েছেন আশা পারেখ। এবং যাঁরা এবছর জাতীয় পুরস্কারে পুরস্কৃত হয়েছেন, তাঁদের সকলকে শুভেচ্ছা জানান প্রবীণ অভিনেত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: 68th national film awards ceremony suriya ajay devgn asha parekh honored