scorecardresearch

বড় খবর

রহমানের ছবি দেখতে পাবেন না ভারতীয় দর্শক

A R Rahman film: এবার পরিচালকের ভূমিকায় এ আর রহমান। তাঁর ভার্চুয়াল রিয়্যালিটি শর্ট ফিল্মটি আন্তর্জাতিক স্তরে ইতিমধ্য়েই চর্চার বিষয়। কিন্তু আক্ষেপের বিষয় হল, এদেশে সে ছবি দেখতে পারবেন না কেউ।

রহমানের ছবি দেখতে পাবেন না ভারতীয় দর্শক
এ আর রহমান। ছবি: ফেসবুক পেজ থেকে

A R Rahman film: ফ্রান্সে শুরু হয়ে গিয়েছে কান চলচ্চিত্র উৎসব। বিশ্বের সিনেমা জগতের সবচেয়ে বড় ইভেন্ট হিসেবেই পরিচিত এই আন্তর্জাতিক উৎসবে এ আর রহমান মঙ্গলবার শেয়ার করলেন তাঁর ডেবিউ ছবির সাঙ্গীতিক অভিজ্ঞতার কথা। ছবির নাম ‘লে মাস্ক’। কিন্তু এদেশে বসে এই ছবিটি দেখতে পারবেন না কোনও ভারতীয় দর্শক।

কারণ এ আর রহমান সম্প্রতি জানিয়েছেন যে ছবিটি ভারতীয় প্রেক্ষাগৃহে রিলিজ করার কোনও পরিকল্পনা নেই তাঁর। তবে ভবিষ্যতে কী হবে তা এখনই বলা যাচ্ছে না। আসলে ‘লে মাস্ক’ হল একটি ভার্চুয়াল রিয়্য়ালিটি ছবি। এই ধরনের ছবি প্রদর্শনের জন্য যে বিশেষ ধরনের প্রেক্ষাগৃহ প্রয়োজন, তা এদেশের সর্বত্র নেই।

আরও পড়ুন: বারো বছর পরে আবার ‘ভুলভুলাইয়া’

ভার্চুয়াল রিয়্য়ালিটি কোনও ছবি রিলিজ করতে গেলে প্রেক্ষাগৃহে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন তা বিরল এবং রাতারাতি অন্তত এই অবস্থার উন্নতি হওয়ার কোনও আশা নেই। নিঃসন্দেহে ভারতীয় দর্শকের কাছে খুবই দুঃসংবাদ।

এ আর রহমানের এই ছবির শ্যুটিং হয়েছে রোমে। ছবির মুখ্য় চরিত্রে রয়েছেন নোরা আরনেজেডার, গাই বারনেট, মুনিরি গ্রেস এবং মারিয়াম জোহরাবিয়া। কিন্তু প্রশ্ন হল এমন একটি ফরম্যাটে ছবিটি কেন তৈরি করলেন রহমান, যাতে ভারতীয় দর্শকই ছবি দেখা থেকে বঞ্চিত হলেন? (দেখে নিতে পারেন ছবির মেকিং নীচের লিঙ্কটিতে ক্লিক করে যা এ আর রহমান শেয়ার করেছেন সোশ্য়াল মিডিয়ায়)

আরও পড়ুন: ‘সমাজ কী বলবে, সেই নিয়ে ভাবি না’: অর্পিতা

এই প্রসঙ্গে এ আর রহমান সংবাদমাধ্যমকে বলেন যে এই ছবির বিষয়বস্তুই এমন যে চিরাচরিত ফরম্যাটে ঠিক বানাতে চাননি ছবিটা। ছবির ভাবনা কীভাবে এল, সেই প্রসঙ্গে বলেন, ”আমার স্ত্রীর সঙ্গে এমনিই কথা বলতে বলতে বিষয়টা মাথায় আসে। ও খুব সুগন্ধী ভালবাসে। ওই আমাকে বলে গন্ধ, এই বিষয়টি নিয়ে কোনও ছবি করতে। সেখান থেকেই এই ছবির ভাবনাটা তৈরি হয়।”

আপাতত রহমান ব্যস্ত তাঁর পরের ছবি ‘নাইন্টি নাইন সংস’ নিয়ে। এই ছবিটি একটি রোম্যান্টিক মিউজিকাল। আশা করা যায়, ওই ছবিটি দেখা থেকে বঞ্চিত হবেন না ভারতীয় দর্শক।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: A r rahman will not release his vr film in india