scorecardresearch

বড় খবর

বিদায় ‘হ্যাগরিড’, ‘হ্যারি পটার’ অভিনেতাকে হারিয়ে কাঁদছে বিশ্ব

রবি কোলট্রেনের মৃত্যুতে শোকস্তব্ধ বিনোদুনিয়া।

বিদায় ‘হ্যাগরিড’, ‘হ্যারি পটার’ অভিনেতাকে হারিয়ে কাঁদছে বিশ্ব
প্রয়াত 'হ্যাগরিড' রবি কোলট্রেন

নয়ের দশকের ছেলেমেয়েদের নস্ট্যালজিয়া। হ্যারি পটার মানেই হ্যাগরিড। হগওয়ার্টেসর সেই হ্যাগরিড আর নেই। পৃথিবী থেকে চিরতরে বিদায় নিয়ে চলে গেলেন প্রফেসর স্নেপের কাছে। শুক্রবার রাতে সেই দুঃসংবাদ প্রকাশ্যে আসার পরই ভেঙে পড়েন অনুরাগীরা। শোকের ছায়া বিনোদুনিয়াতেও।

দর্শকদের কাছে তিনি প্রিয় হ্যাগরিড হলেও এই স্কটিশ অভিনেতার নাম রবি কোলট্রেন (Robbie Coltrane)। এদিন স্কটল্যান্ডের ফালকির্কের কাছে এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। অভিনেতার এজেন্ট বেলিন্দা রাইট-ই সর্বপ্রথম সংবাদমাধ্যমের কাছে এই খবর জানান। হ্যাগরিডের প্রয়াণের খবর প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ার পাতায় একটাই কথা- এক অধ্যায়ের অবসান। ঠিক যেমনটা হ্যারি পটারের সংলাপ ছিল- ‘হ্যাগরিড ছাড়া হগওয়ার্টস অসম্পূর্ণ।’

উল্লেখ্য, রবি কোলট্রেনের আসল নাম রবার্ট ম্যাকমিলান। হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে হ্যাগরিড চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছিলেন অভিনেতা। ১৯৫০ সালে দক্ষিণ ল্যাঙ্কাশায়ারে জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন একজন শিক্ষক। মা পিয়ানো বাদক। সাতের দশকের একেবারে শেষের দিকে টেলিভিশন সিরিজে অভিনয় শুরু করেন রবি কোলট্রেন। আলফ্রেসকো, টুটি ফ্রুটির মতো সিরিজে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। তবে নয়ের দশক থেকে তুখড় কিছু চরিত্রে অভিনয় করেন, যারে জেরে দর্শকরা এই স্কটিশ অভিনেতার প্রেমে পড়ে যান।

[আরও পড়ুন: পুড়ে ছাই ধানুকাদের কোটি টাকার সম্পত্তি! প্রযোজক রানার ফোড়ণ, ‘সব টাকা তোলার ধান্দা..’]

টেলি সিরিজ ক্র্যাকার-এ ২ বছর ধরে যেভাবে এক মনোবিদের দৃশ্যে অভিনয় করেছিলেন রবি, তাতে সকলের মন জয় করে নেন। ১৯৯৪ থেকে ৯৬ সাল অবধি পরপর তিনবার বাফটা পুরস্কার জেতেন। যদিও নয়ের দশকের সিনেপ্রেমীরা তাঁকে হ্যাগরিড-এর ভূমিকায় দেখেই ভালবাসা উজার করে দিয়েছেন। আর দেবেন না-ই বা কেন? হ্যারি-সহ তাঁর দুই বন্ধুকে যেভাবে বারবার বিপদ থেকে রক্ষা করেছেন, সমস্ত বিপদে আগলে রেখেছেন হ্যাগরিড, এই ভালবাসা তাঁর প্রাপ্য।

হ্যাগরিডের চলে যাওয়া মেনে নিতে পারছেন না হ্যারি পটার সহ-অভিনেতারাও। অশ্রুসজল নেটপাড়াও।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Actor robbie coltrane harry potters hagrid passes away