বড় খবর

‘এঁদের চেহারাগুলো দেখে রাখুন, এঁরাও ভারতীয়’, চিঙ্কি-চাইনিজ ব্যঙ্গে ‘সরব’ অভিনেতা আদিল

টোকিও অলিম্পিকে পদকজয়ী লভলিনার ছবি পোস্ট করে প্রতিবাদ অভিনেতার। কী বললেন?

Tokyo Olympic, Adil Hussain, Lovlina Borgohain, Bollywood, লভলিনা, আদিল হুসেইন, টোকিও অলিম্পিক, bengali news today
লভলিনার ছবি শেয়ার করে জাতিবিদ্বেষ বিরোধী বার্তা আদিল হুসেইনের

“নর্থ-ইস্ট পার্টি?.. ও চিঙ্কি?”.. এধরনের খোঁটা প্রায়ই শুনতে হয় উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যের বাসিন্দাদের। বিশেষ করে, প্রত্যন্ত অঞ্চলে নিজেদের বাড়ি ছেড়ে পড়ুয়ারা যখন বাইরের রাজ্যের স্কুল-কলেজে পড়তে আসেন। কখনও বা তাঁদের শারীরিক গড়ন আবার কখনও বা তাঁদের চেহারা, চোখ-মুখ নিয়ে বৈষম্যের শিকার হতে হয়। এককথায়, ‘চিঙ্কি’ ‘চাইনিজ’ নামের পরিবর্তে এগুলোই সম্ভবত ওঁদের পরিচয় হয়ে উঠেছে। এবার সেই প্রেক্ষিতেই গর্জে উঠলেন আদিল হুসেইন (Adil Hussain)।

মিলিন্দ সোমানের স্ত্রী অঙ্কিতা কোনওয়ারও অবশ্য দিন কয়েক আগেই এহেন বৈষম্য নিয়ে প্রতিবাদ করেছিলেন। এবার ময়দানে নামলেন আদিল হুসেইন। প্রসঙ্গত, এবার টোকিও অলিম্পিকসে (Tokyo Olympic) উত্তর-পূর্ব ভারতের প্রতিযোগিদের সাফল্য রীতিমতো চোখে পড়ার মতো। সে মীরাবাঈ চানু (Mirabai Chanu) হোক কিংবা লোভলিনা (Lovlina Borgohain)। আদিল আদতে অসমের ভূমিপুত্র। আর সেই প্রেক্ষিতেই অসম-কন্যা লভলিনার ছবি শেয়ার করে জাতিবিদ্বেষ বিরোধী বার্তা দিয়েছেন অভিনেতা।

লভলীনা

[আরও পড়ুন: ‘ওরা মাসি, বাবু ধরে কাজ পেয়েছে!’, টলিউডের লিঙ্গবৈষম্যের বিরুদ্ধে ‘সরব’ ভাস্বর]

লোভলিনার উচ্ছ্বাস, আক্রমণাত্মক ভঙ্গীর এক ছবি শেয়ার করে আদিল লিখেছেন, ঠিক এমনটাই অনুভূতি হয় আমার। আমার ভারতীয় বন্ধুরা, যাঁদের এই অনন্যসাধারণ ভারতীয়দের সম্পর্কে জানা নেই, দয়া করে এই চেহারাগুলো মন দিয়ে দেখুন। আর ওঁদের জন্য গর্ব অনুভব করুন। আর শিক্ষিত করে তুলুন ওঁদেরকেও যাঁরা জানেন না আসাম, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, মেঘালয়া, সিকিম সম্পর্কে।

পাশাপাশি অভিনেতা এও উল্লেখ করেন যে, “এটা খুব স্বাভাবিক যে মানুষ এই সাফল্য উদযাপন করবেনই, কিন্তু এঁরাই যখন বৈষম্য, আক্রমণের শিকার হন, তখন কি এই মানুষগুলোর পাশে দাঁড়ানো উচিত নয়?”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Actor tokyo olympic adil hussain post lovlinas photo protest against racism

Next Story
জল-কাদায় খালি পায়ে বন্যা দুর্গতদের পাশে দেব, মানবিক সাংসদকে কুর্নিশ নেটদুনিয়ারTMC MP Dev, Dev visits Ghatal, Ghatal flood, tollywood, ঘাটালে সাংসদ দেব, দেব, bengali News today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com