বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

আফগানিস্তানে মেয়েদের কেনা-বেচা চলছে, ভেঙে গুঁড়িয়ে দিন পুরুষতন্ত্র: রিয়া চক্রবর্তী

আন্তর্জাতিক নেতাদের প্রতিবাদ করার আর্জি জানিয়েছেন সুশান্তের প্রাক্তন প্রেমিকা অভিনেত্রী রিয়া চক্রবর্তী।

Rhea Chakraborty, Rhea Chakraborty on Afghan women, Afghanistan, রিয়া চক্রবর্তী, আফগানিস্তান, bollywood, bengali news today
আফগানি মহিলাদের নিয়ে উদ্বিগ্ন রিয়া চক্রবর্তী

Rhea Chakraborty on Afghanistan: নাবালিকাদের বিক্রি করে দেওয়া হচ্ছে তালিবানদের হাতে। অবিবাহিত মেয়েদের তালিকা তৈরি করে তাঁদের বাড়িতে হানা দেওয়া হচ্ছে। পরিবার রাজি না হলে তাদের জোর করে তুলে নিয়ে গিয়ে বিয়ে দেওয়া হচ্ছে। বাদ যাচ্ছে না কচি মেয়েরাও। শৈশবে যেখানে ব্যাগ গুছিয়ে স্কুলবাড়িতে যাওয়ার কথা, সেখানে নির্বিচারে তাদের হয়তো হত্যা করা হচ্ছে, নতুবা বলপ্রয়োগ করে শরীর অধিকারের চেষ্টা চালানো হচ্ছে। রোমহর্ষক এই ঘটনা আফগানিস্তানের। যে দেশ এখন তালিবানের দখলে। আশরফ গনির শাসনতন্ত্র ভেঙে গুঁড়িয়ে দিয়ে আফগানিস্তানের (Afghanistan) মহিলাদের জন্য একাধিক ফতোয়া জারি করেছে তালিবান নেতারা। এহেন কঠিন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যের এই অস্থির দেশ নিয়ে উদ্বিগ্ন সুশান্ত সিং রাজপুতের প্রাক্তন প্রেমিকা রিয়া চক্রবর্তী (Rhea Chakraborty)।

আফগানিস্তানের নারীদের উপর নির্বিচারে যে শোষণ চালাচ্ছে তালিবানবাহিনি, সেই প্রেক্ষিতেই রিয়া মুখ খুলেছেন। অভিনেত্রীর মন্তব্য, “একদিকে গোটা বিশ্বের মহিলারা যখন নারী-পুরুষের সমান বেতনের জন্য লড়াই করে চলেছে, তখন অন্যদিকে আফগানিস্তানে মেয়েদের কেনা-বেচা চলছে। ওই দেশে সংখ্যালঘু এবং নারীদের পরিস্থিতি দেখে শোকস্তব্ধ। আন্তর্জাতিক নেতাদের কাছে আমার অনুরোধ, দয়া করে এর প্রতিবাদ করুন।” পাশাপাশি রিয়া চক্রবর্তী বললেন, “ভেঙে গুঁড়িয়ে দিন পুরুষতন্ত্র। নারীরাও তো মানুষ।”

[আরও পড়ুন: তালিবানের কবজায় কাবুল, ‘গোটা বিশ্বের মুখ ফেরানো উচিত নয়’, উদ্বিগ্ন অনুরাগ কাশ্যপ]

অভিনেত্রীর সেই সোশ্যাল মিডিয়া পোস্ট-ই এখন ভাইরাল নেটদুনিয়ায়। প্রসঙ্গত, কাবুল কেয়ার ইন্টারন্যাশনালের ডেপুটি ডিরেক্টর ম্যারিয়ান ওগ্যাডি বলছেন, “যেন দু’দশক আগের সেই অন্ধকার যুগ ফিরে এসেছে। বিগত ২০ বছর ধরে আফগানি মহিলাদের মধ্যে যে অগ্রগতি লক্ষ্য করা গিয়েছিল, তা অবিশ্বাস্য। আর সেই দিন হয়তো ফিরবে না।” অন্যদিকে, “আফগানি মহিলা সিনে পরিচালক সাহারা করিমিও তাঁর ভিডিওয় তুলে ধরেছেন, কীভাবে নারীদের উপর অত্যাচার চালাচ্ছে তালিবানরা।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Actress rhea chakraborty on afghan women being sold

Next Story
অবশেষে বিয়ের ছবি ফাঁস করলেন সোনমের বোন রিহা, খুশি ‘বাবা’ অনিল কাপুরRhea Kapoor, Karan Boolani, Kapoor-Karan Boolani wedding, Anil Kapoor, সোনম কাপুর, রিহা কাপুর, করণ বুলানি, অনিল কাপুর, bollywood, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com