scorecardresearch

IFFI-র মঞ্চে ‘কাশ্মীর ফাইলস’কে চরম অপমান, ইজরায়েলি পরিচালককে তোপ বিবেক-অনুপমের

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভয়ঙ্কর অপমানিত বিবেক-অনুপম!

IFFI-র মঞ্চে ‘কাশ্মীর ফাইলস’কে চরম অপমান, ইজরায়েলি পরিচালককে তোপ বিবেক-অনুপমের
'কাশ্মীর ফাইলস জঘন্য প্রচারমূলক ছবি', IFFI-এ ভয়ঙ্কর অপমানিত বিবেক-অনুপম

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে তুলকালাম কাণ্ড! সাম্প্রতিককালের সবথেকে আলোচিত এবং বিতর্কিত ছবিকে সমালোচনায় ধুয়ে দিলেন ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই পরিচালক আবার ভারতীয় চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের প্রধানও এবছর। লাপিডের মন্তব্য, “অত্যন্ত অশ্লীল এবং প্রচারমূলক একটা ছবি।”

ব্যস, IFFI-এর মঞ্চে ‘দ্য কাশ্মীর ফাইলস’কে নিয়ে এমন মন্তব্য প্রকাশ্য়ে আসার পরই শোরগোল পড়ে যায়। এখানেই অবশ্য থামেননি ইজরায়েলি পরিচালক। তিনি এও জানান যে, প্রতিযোগিতামূলক বিভাগে এই ছবির অন্তর্ভুক্তি দেখে তিনি রীতিমতো বিস্মিত! লাপিড বলেন, “কাশ্মীর ফাইলস-সহ মোট আরও ১৫টি সিনেমা ছিল প্রতিযোগিতামূলক বিভাগে। তার মধ্যে ১৪টার সিনেম্য়াটিক কোয়ালিটি ভাল ছিল। যা নিয়ে অনেক আলোচনাও হয়েছে। কিন্তু আমরা সবাই, ১৫ নম্বর ছবি দেখে স্তম্ভিত, বিরক্ত। দ্য কাশ্মীর ফাইলস, এটা মনে হল প্রোপাগান্ডা, কুৎসিত ছবি, এমন একটা ঐতিহ্যশালী চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক বিভাগের জন্য একেবারেই অনুপযুক্ত।”

নতুন করে বিতর্কে পড়ে মুখ খুলেছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক বিবেক অগ্নিহোত্রী এবং অভিনেতা অনুপম খেরও। তবে সরাসরি কোনওরম কটূক্তি করেননি বিবেক। মঙ্গলবার সকালে এক টুইটে তিনি লেখেন, “সুপ্রভাত! সত্য়ি হল সবথেকে ভয়ঙ্কর জিনিস। এটা মানুষকে মিথ্যেও বলায়।” পাশাপাশি মুখ খুলেছেন অনুপম খেরও। যে ছবি বক্সঅফিসে দুরন্ত ব্যবসা করার পর নিজের কেরিয়ারের সেরা ছবি বলে তকমা দেন তিনি।

[আরও পড়ুন: শৈশবের ব্যাকগ্রাউন্ড ড্যান্সার ভিকি আজ বলিউডের সুপারস্টার!]

মঙ্গলবার সকালে সিদ্ধিবিনায়ক মন্দির থেকে পুজো দিয়ে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অনুপম খের। সেখানেই অভিনেতা বলেন, “লজ্জাজনক বিষয়। সবটাই পূর্ব-পরিকল্পিত ছিল। খুব শিগগিরিই আমাদের টিমের তরফে একটা যথাযোগ্য জবাব দেওয়া হবে। আমি নিজেও কাশ্মীরি পণ্ডিত। এধরণের মন্তব্য করে লাপিড তাদেরকেও কষ্ট দিলেন যাঁরা দীর্ঘ কয়েক বছরের ভুক্তভুগী। ঈশ্বর ওঁকে বুদ্ধি দিন, আমি এটাই প্রার্থনা করি। ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মতো একটা সম্মানজনক প্ল্যাটফর্মে এধরণের কথা না-ই বা বলতে পারতেন। এতে কাশ্মিরী পণ্ডিতদের অপমান।”

শুধু তাই নয়, একটি টুইটে অনুপম খের এও লেখেন যে, “মিথ্যের কাঁধ যতটাই উঁচু হোক না কেন, সত্যের তুলনায় সবসময়ে ছোটই হয়।” ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর আরেক অভিনেতা দর্শন কুমার এই বিষয়ে বলেন, “এটা অশ্লীল সিনেমা তো নয়-ই বরং সত্যিটা দেখানো হয়েছে।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: After iffi jury head calls the kashmir files propaganda vulgar film anupam kher vivek agnihotri reacts