বড় খবর

পানামা পেপার্স মামলা: ED-র জেরার মখোমুখি ঐশ্বর্য রাই বচ্চন

এর আগেও অমিতাভ বচ্চনের পূত্রবধূকে দু’বার সমন পাঠিয়েছিল ইডি। তবে ইডি দফতরে হাজিরায় আরও সময় চেয়েছিলেন ঐশ্বর্য রাই।

Panama Papers, ED summons Aishwarya Rai Bachchan
ঐশ্বর্যকে ইডি-র সমন।

বিগ বি-র পুত্রবধূকে আবারও সমন ধরিয়েছে ইডি। ‘পানামা পেপার্স’ কাণ্ডের সঙ্গে যুক্ত একটি মামলায় এবার অভিনেত্রী ঐশ্বর্য রাই বচ্চনকে জিজ্ঞাসাবাদ করতে প্রাক্তন বিশ্বসুন্দরীকে তলব করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কর্তারা। শেষ পর্যন্ত সোমবার দুপুরে ইডি গোয়েন্দাদের জেরার মুখোমুখি হয়েছেন বিগ বি-র পুত্রধূ। বিদেশে ঐশ্বর্যের বিপুল সম্পত্তি প্রসঙ্গে জানতেই তাঁকে জিজ্ঞাবাদ বলে ইডি সূত্রে খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস-ICIJ 2016 পানামা পেপার্স কাণ্ডে দেশের শতাধিক বিশিষ্টদের পাশাপাশি নাম ছিল বচ্চন পরিবারের কয়েকজনের। অভিনেতা থেকে শুরু করে ক্রীড়াবিদ, ব্যবসায়ীদের বিপুল সম্পত্তির খোঁজ মিলেছে বিদেশে। কর ফাঁকির মতো গুরুতর অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে। পাহাড়-প্রমাণ এই বেনিয়মের তদন্ত শুরু করে দিয়েছে শুল্ক দফতর। তদন্ত করছে ইডি।

জানা গিয়েছে, পানামা পেপার্সের তালিকায় নাম থাকা ঐশ্বর্য রাই বচ্চনেরও বিদেশে বিপুল সম্পত্তি রয়েছে বলে জানা গিয়েছে। এমনকী তারকা এই অভিনেত্রীর বিরুদ্ধে কর ফাঁকিরও অভিযোগ রয়েছে। জানা গিয়েছে, প্রথমে একটি সংস্থার অধিকর্তা বলে দেখিয়ে পরে ওই সংস্থারই শেয়ার হোল্ডার হিসেবে দেখানো হয় রাই-সুন্দরীকে। যদিও গোটা বিষয়টি নিয়ে এবার বলিউড শাহেনশার পুত্রবধূর সঙ্গেই কথা বলতে চান ইডি-র আধিকারিকরা।

পানামা পেপার্স কাণ্ডে বচ্চন পরিবারের নাম জড়িয়েছে আগেই। এর আগে পানামা পেপার্স মামলা নিয়ে বচ্চন পরিবারকে নোটিশও ধরিয়েছিল ইডি। ২০০৪ থেকে RBI-এর লিবারলাইজড রেমিট্যান্স স্কিম (LRS) এর অধীনে তাদের বিদেশি রেমিটেন্সের ব্যাখ্যাও করতে বলেন ইডি-র আধিকারিকরা।

আরও পড়ুন- বক্স অফিস কাঁপাচ্ছে আল্লু অর্জুনের ‘পুষ্পা’, দুদিনেই ১০০ কোটি পার

ইডি-র সিনিয়র আধিকারিকরা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ঐশ্বর্য রাইকে তদন্তে জিজ্ঞাসাবাদ হাজির হওয়ার জন্য এর আগে দু’বার সমন পাঠানো হয়েছিল। কিন্তু ইডির দফতের হাজির দিতে তিনি আরও সময় চেয়েছিলেন অভিনেত্রী।

ইডি-র এক আধিকারিক সোমবার সকালে জানিয়েছিলেন, ”আমরা আরও অপেক্ষা করি। দেখি তিনি তৃতীয় সমনের জবাব দেন কিনা।” শেষ পর্যন্ত অবশ্য এ দিনই জেরার মুখোমুখি হলেন ঐশ্বর্য। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী, পানামা পেপার্স তদন্তে আয়কর বিভাগ ২০ হাজার কোটি টাকারও বেশি অঘোষিত সম্পদের খোঁজ পেয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aishwarya rai bachchan questioned by ed in panama papers caserya rai bachchan updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com