scorecardresearch

বড় খবর

হায়দরাবাদ কাণ্ডে দোষীদের নজিরবিহীন শাস্তি চান অজয় দেবগণ

কলকাতা বরাবরই তাঁর প্রিয় শহর। কাজের সূত্রে বেশ কয়েকবার এসেছেন তিনি। কিন্তু অজয়ের অভিযোগ কলকাতার মিষ্টি এত ভাল যে ওজন বেড়ে গিয়েছে তাঁর এবং কথা দিলেন সামনের বার অবশ্যই শিখে আসবেন তিনি।

হায়দরাবাদ কাণ্ডে দোষীদের নজিরবিহীন শাস্তি চান অজয় দেবগণ
শহরে 'তানাজি'-র প্রচারে অজয় দেবগণ।

মঙ্গলবার ‘ময়দান’ -এর শুটিং কলকাতায় এসেছেন অজয় দেবগণ। সামনেই মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি তানাজি। এই ছবিই তিরিশ বছরের সিনেমার কেরিয়ারে ১০০তম ছবি, যার থ্রিডি ঝলক শহরের মানুষকে উপহার দিলেন অভিনেতা। ‘তানাজি’-র প্রচারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অজয় এদিন কথা বললেন সমাজের বর্তমান পরিস্থিতি থেকে সিনেমা নিয়ে। নিজেই জানালেন, শুটিংয়ের জন্য যখন কলকাতায় আছেন তখন ভাবলেন ‘তানাজি’-র ঝলক তো একবার দেখানো যায়।

এতদিনের কেরিয়ারের শিক্ষণীয় বিষয় হিসাবে অজয় বললেন, ”প্রতিদিন শিখছি। তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় শিখেছি সিনেমার প্রতি দায়বদ্ধতা।” তবে সত্তরের প্রেক্ষাপটে তৈরি একটা ছবি থেকে এই প্রজন্মের দর্শক কী শিখবে? অজয়ের বক্তব্য, ”সংস্কৃতি। পাশ্চাত্য শিক্ষা তো নেবেই, তাদের থেকেও অনেক কিছু শেখার রয়েছে। কিন্তু নিজস্বতা বজায় রেখেই।”

ajay prosenjit
কলকাতায় নিজের ১০০ তম ছবির উদযাপনে প্রসেনজিতের সঙ্গে অজয় দেবগণ।

আরও পড়ুন, ‘জয়েশভাই জোরদার’-এ গুজরাটি বেশে রণবীর সিং, প্রকাশ্যে ফার্স্ট লুক

বিগত ১০ দিন ধরে কলকাতায় শুটিং করছেন অজয়। সোমবার ময়দানে দেখা হয়েছিল পি কে বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। সেই প্রসঙ্গে অভিনেতা বললেন, “ওঁর মতো মানুষদের সঙ্গে দেখা হওয়াটা আনন্দের। শোনালেন কীভাবে অতীতের পরিস্থিতিতে ওঁরা খেলতেন। এখন বয়স হয়েছে, ঠিক করে কথাও বলতে পারেন না। তখন মনে হয় এঁরাই একটা সময় দাপিয়ে বেড়িয়েছেন। আর এখন…এই পরিস্থিতিগুলো আবেগপ্রবণ করে দেয়।”

‘ময়দান’ ছবিতে ভারতের ফুটবল কিংবদন্তী কোচ সৈয়দ আব্দুল রহিমের চরিত্রে অভিনয় করছেন অজয় দেবগণ। প্রথম যখন চিত্রনাট্যটা শুনেছিলেন, অবাক হয়েছিলেন তিনি, বলেন অজয়। তিনি এও জানান, “ওঁর সম্পর্কে এই প্রজন্ম সেভাবে জানে না।”

আরও পড়ুন, ‘বেদের মেয়ে জ্যোৎস্না’-তে অর্কজ্যোতি, ধারাবাহিকে আসছে নতুন মোড়

হায়দারবাদ ধর্ষণকাণ্ড নিয়ে প্রশ্ন করা হলে ঘটনার কড়া প্রতিক্রিয়া জানান অজয়। তিনি বলেন, “আইন ব্যবস্থা আরও শক্তিশালী হওয়া প্রয়োজন এবং দোষীদের নজিরবিহীন শাস্তি হওয়া প্রয়োজন, যাতে এই ধরনের জঘন্য ঘটনার পুনরাবৃত্তি না হয়।”

কলকাতা বরাবরই তাঁর প্রিয় শহর। কাজের সূত্রে বেশ কয়েকবার এসেছেন তিনি। কিন্তু অজয়ের অভিযোগ, কলকাতার মিষ্টি এত ভাল যে ওজন বেড়ে গিয়েছে তাঁর, এবং কথা দিলেন, বাংলাটা এখনও বলতে না পারলেও সামনের বার অবশ্যই শিখে আসবেন তিনি। সুতরাং, তিলোত্তমা ভবিষ্যতেও যে তাঁকে শহরে পেতে চলেছে তা একপ্রকার নিশ্চিত।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Ajay devgn at kolkata for promotion of his 100th film tanhaji the unsung warrior