scorecardresearch

বড় খবর

‘হিন্দি রাষ্ট্রভাষা ছিল-আছে-থাকবে’, অজয়-সুদীপের টুইটযুদ্ধে বিতর্ক! ‘ঘি ঢাললেন’ রামগোপাল

“হিন্দি রাষ্ট্রভাষা না হলে দক্ষিণী ছবিগুলো ডাবিং করে দেখান কেন?” দক্ষিণী-স্টার সুদীপ কিচ্চাকে প্রশ্ন অজয় দেবগণের।

Ajay Devgn, Kiccha Sudeep, Ajay Devgn tweet on Hindi as national language, Ram Gopal Varma, অজয় দেবগণ, কিচ্চা সুদীপ, রামগোপাল ভার্মা, হিন্দি রাষ্ট্রভাষা বিতর্ক, bengali news today
অজয় দেবগণ, রামগোপাল ভার্মা, কিচ্চা সুদীপ

হিন্দিকে রাষ্ট্রভাষা করতে আগেই সোচ্চার হয়েছিল বিজেপি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছিলেন যে, দেশে এমন একটি সর্বজনীন ভাষার প্রয়োজন যা আন্তর্জাতিক স্তরে ভারতের পরিচিতির ছাপ রাখে। নানা ভাষাভাষির দেশে কেন্দ্রীয় শাসক ‘এক দেশ-এক ভাষা’র পক্ষে সওয়াল করেছে। যা নিয়ে দক্ষিণী রাজ্যগুলোতে সমালোচনা-প্রতিবাদের ঝড় উঠেছিল। এবার সেই বিতর্কের আগুনেই যেন ঘি ঢাললেন অজয় দেবগণ। দক্ষিণী-স্টার ‘KGF 2’ খ্যাত কিচ্চা সুদীপ সম্প্রতি এক সাক্ষাৎকারে প্যান ইন্ডিয়া সিনেমা নিয়ে কথা বলছিলেন। সেখানেই বলে বসেন- “হিন্দি আর এখন আমাদের জাতীয় ভাষা নয়…।” নজর এড়ায়নি অজয় দেবগণের। পাল্টা টুইটে দক্ষিণী অভিনেতাকে একহাত নেন তিনি।

অজয় হিন্দিতে লেখেন, “কিচ্চা সুদীপ ভাই, আপনার কথা অনুযায়ী হিন্দি আমাদের রাষ্ট্রভাষা যদি না হয়, তাহলে আপনারা নিজেদের মাতৃভাষার ছবিগুলোকে কেন হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন? হিন্দি আমাদের মাতৃভাষা আর রাষ্ট্রভাষা ছিল, আছে, থাকবে। জন গণ মন।”

[আরও পড়ুন: হলিউডের বড় তারকাদেরও টেক্কা! এবার কান ফিল্ম ফেস্টিভ্যালের ‘বিচারক’ দীপিকা পাড়ুকোন]

অজয়ের টুইটে শোরগোল পড়তেই পাল্টা দেন সুদীপ। বলেন, “স্যর, আপনি হিন্দিতে যা লিখেছেন আমি বুঝেছি। কারণ আমরা সবাই হিন্দিভাষাকে ভালোবাসি, শ্রদ্ধা করি। আর তাই হিন্দি শিখেছিও। কিন্তু ভাবছি, আমি যদি টুইটটা কান্নাড়া ভাষায় লিখতাম, তাহলে পরিস্থিতিটা কেমন দাঁড়াত? আচ্ছা আমারা কি ভারতের অংশ নই?”

অজয়-কিচ্চা সুদীপের টুইট-যুদ্ধ নিয়ে রীতিমতো শোরগোল নেটদুনিয়ায়। এমনকী দক্ষিণের রাজনৈতিক ব্যক্তিত্বরা- কুমারাস্বামী, সিদ্দারামাইয়ারাও হিন্দিকে রাষ্ট্রভাষা বলায় টুইটে প্রতিবাদ করেছেন। বিতর্ক যখন তুঙ্গে, ঠিক তখনই ময়দানে নামেন রামগোপাল ভার্মা। আগুন ধরানো টুইট করেন। পরিচালকের মন্তব্য, “কিচ্চা সুদীপ আসলে উত্তরের তারকারা দক্ষিণী তারকাদের মোটেই নিরাপদ বলে মনে করে না। হিংসেও করে। কারণ, কান্নাড়া ছবি KGF 2-বক্সঅফিসে প্রথম দিনই ৫০ কোটি আয় করে ফেলেছে। আর আমরা সকলে তো দেখছি-ই যে একেকটা হিন্দি ছবির ওপেনিং ডে-র আয় কত?”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Ajay devgn vs kiccha sudeep on hindi as national language debate ram gopal varma open up